করোনা ঠেকাতে তৎপর রাজ্য, বিশেষ চিকিত্‍সার জন্য নানাবিধ পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

আপত্‍কালীন পরিস্থিতিতে চিকিত্সা পরিকাঠামো তৈরি রাখা এখন স্বাস্থ্য দফতরের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Mar 12, 2020, 04:52 PM IST
করোনা ঠেকাতে তৎপর রাজ্য, বিশেষ চিকিত্‍সার জন্য নানাবিধ পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব মহামারী করোনা নিয়ে এবার আরও সতর্ক রাজ্য। স্বাস্থ্য ভবনে জরুরি বৈঠক। জরুরি ভিত্তিতে বিশেষ চিকিত্‍সার জন্য নানাবিধ পদক্ষেপ। নোভেল করোনাভাইরাস নিয়ে রক্তচাপ, মাথাব্যথা দুইই বাড়ছে। ছটি মহাদেশ জুড়ে রোগের সংক্রমণ। প্যান্ডেমিক ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পনেরোই এপ্রিল পর্যন্ত সব দেশের জন্য ভিসা বাতিল করেছে কেন্দ্র। দেশে প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আরও বেশি করে সতর্ক পশ্চিমবঙ্গ।

আপত্‍কালীন পরিস্থিতিতে চিকিত্সা পরিকাঠামো তৈরি রাখা এখন স্বাস্থ্য দফতরের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বৃহস্পতিবারের বৈঠকে সবচেয়ে গুরুত্ব পেয়েছে সেই পরিকাঠামোর বিষয়টি। বলা হয়েছে ---আইসোলেশন ওয়ার্ড হবে পারফেক্ট, রেফ্রিজারেটর থেকে ভেন্টিলেটর থাকবে সব কিছু। সাধারণ চিকিত্‍সা থেকে বিশেষ চিকিত্‍সা মিলবে। শুধুমাত্র করোনা প্রশিক্ষণপ্রাপ্তদেরই আইসোলেশন ওয়ার্ডে ডিউটিতে রাখা হবে। নার্সিং স্টাফরা কীভাবে বিশেষ পোশাক পড়বেন, কতটা দূরত্ব থেকে রোগীর চিকিত্সা করবেন, তার স্পষ্ট ধারণা থাকতে হবে।

করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলায়, সরকারি স্বাস্থ্য পরিষেবার ওপর চাপ বাড়ছে। এই পরিস্থিতিতে টেস্ট ল্যাবরেটরিগুলির আরও বেশি করে বিকেন্দ্রীকরণ করতে চাইছে স্বাস্থ্য দফতর। বেলেঘাটা আইডি, এসএসকেএমের পর আরজি করেও করোনা পরীক্ষার জন্য বিশেষ ল্যাব খোলার চেষ্টা চলছে। পরিকাঠামো তৈরি রাখতে কোন সরকারি হাসপাতালে কী ধরনের সরঞ্জাম প্রয়োজন, সেবিষয়ে এদিন আলোচনা হয়। হাসপাতালগুলিকে তাদের পরিকল্পনা প্রস্তাব জমা দিতে বলা হয়েছে। 

.