শিশুদের করোনা সচেতনতায় কমিকস বই, দম্পতির সৃষ্টিকে স্বীকৃতি কেন্দ্রীয় সরকারের

রবীন্দ্র, চণ্ডীগড় মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন ডিপার্টমেন্টের অধ্যাপক। অন্যদিকে, মা সুমন মোর, পঞ্জাব ইউনিভার্সিটির পরিবেশ সংক্রান্ত বিষয়ের বিজ্ঞানী।

Updated By: Mar 12, 2020, 03:17 PM IST
শিশুদের করোনা সচেতনতায় কমিকস বই, দম্পতির সৃষ্টিকে স্বীকৃতি কেন্দ্রীয় সরকারের

নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাস কী? কীভাবে আটকানো যায়? চিকিত্সক বাবাকে সহজ সরল প্রশ্নটা করেছিল চণ্ডীগড়ের দুই শিশু। এরপরেই অভিনব উদ্যোগ। বিজ্ঞানী স্ত্রীর সঙ্গে হাত মিলিয়ে মাত্র ৭২ ঘণ্টায় আস্ত এক কমিক বুক তৈরি করলেন দম্পতি। খোদ কেন্দ্রীয় সরকারের কাছে এই কমিকস পৌঁছেছে। বইটি দেখে উচ্ছ্বসিত মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে সরকারিভাবে কমিকস প্রচার করার নির্দেশ দিয়েছে। স্বীকৃতি মেলায় খুশি  ডাঃ রবীন্দ্র খাইওয়াল ও সুমন মোর। রবীন্দ্র, চণ্ডীগড় মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন ডিপার্টমেন্টের অধ্যাপক। অন্যদিকে, মা সুমন মোর, পঞ্জাব ইউনিভার্সিটির পরিবেশ সংক্রান্ত বিষয়ের বিজ্ঞানী।

আরও পড়ুন: বারাসাত লোকালে প্রকাশ্যে মদ্য়পান, দেখুন ভাইরাল ভিডিয়ো

আতঙ্ক, আক্রান্ত আর মৃত্যু। সারা বিশ্ব জুড়ে লাখো মানুষ আক্রান্ত। থামানো যাচ্ছে না মৃত্যু মিছিলও। চিকিত্সক রবীন্দ্র সাইওয়াল ও তাঁর স্ত্রী বিজ্ঞানী সুমন মোরের উদ্যোগে তৈরি হল করোনা সচেতনতার কমিকবুক। নিজের সন্তানদের পাশাপাশি সহজভাবে সবাইকে বোঝাতে উদ্যোগ বলেই জানিয়েছেন বৈজ্ঞানিক দম্পতি। ২২ পাতার আস্ত কমিক বই তৈরি করেছেন দম্পতি। শিশুদের কাছে কমিকস-এর আকর্ষণ সবচেয়ে বেশি।  করোনা নিয়ে অনেককিছু জেনে ফেলেছে শিশুরাও। 

কমিকস এর মাধ্যমে অনেক সহজ সরল করে করোনা নিয়ে সচেতন করা সম্ভব। চণ্ডীগড়ের চিকিত্সকের উদ্যোগকে স্বীকৃতি দিয়েছে কেন্দ্রও। শিশু-স্বাস্থ্যকর্মীদের প্রচারের নির্দেশ দেওয়া হয়েছে। এমন কিছু পেলে শিশুরাও উপকৃত হবে। বলছেন অভিভাবকরাও। 

.