রাতের অন্ধকারে অবৈধভাবে কয়লা তুলতে গিয়ে মৃত ৬

খনি অঞ্চলে ফের মাথা তুলেছে কয়লা মাফিয়া। প্রশাসনকে হাত করে দুহাতে কামাচ্ছে দুষ্কৃতীরা। একটি দুর্ঘটনায় প্রকাশ্যে এল কালো কারবার। গভীর রাতে ভানোড়া খনিতে গিয়ে দুর্ঘটনার শিকার হলেন ৬ শ্রমিক। তিনটি দেহ উদ্ধার হয়েছে। খোঁজ নেই বাকি ৩জনের।

Updated By: Jun 16, 2017, 08:45 PM IST
রাতের অন্ধকারে অবৈধভাবে কয়লা তুলতে গিয়ে মৃত ৬
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : খনি অঞ্চলে ফের মাথা তুলেছে কয়লা মাফিয়া। প্রশাসনকে হাত করে দুহাতে কামাচ্ছে দুষ্কৃতীরা। একটি দুর্ঘটনায় প্রকাশ্যে এল কালো কারবার। গভীর রাতে ভানোড়া খনিতে গিয়ে দুর্ঘটনার শিকার হলেন ৬ শ্রমিক। তিনটি দেহ উদ্ধার হয়েছে। খোঁজ নেই বাকি ৩জনের।

পরিবার পরিজন স্বীকার করছে না। কিন্তু, বাস্তব হচ্ছে কেউই গভীর রাতে খোলামুখ ভানোড়া কয়লা খনিতে বেড়াতে যাননি। গভীররাতে কয়লা তুলতে যান পরিরা গ্রামের ৬ জন। ভোররাতে দুর্ঘটনা ঘটে। ৩ জনের দেহ উদ্ধার হয়েছে। তবে মৃতের সংখ্যা নয়। ভানোড়ার দুর্ঘটনা বুঝিয়ে দিল একটা কথা। খনি এলাকায় আবার সক্রিয় হয়েছে মাফিয়ারা।

সামান্য টাকার বিনিময়ে বেকার যুবকদের কাজে লাগায় কয়লা মাফিয়ারা। গভীর রাতে খোলামুখ কয়লা খনি থেকে কয়লা তোলেন গ্রামবাসীরা। ঝুড়ি পিছু নামমাত্র টাকায় সেই কয়লা বিক্রি হয় স্থানীয় কয়লা মাফিয়াদের আড়তে। ট্রাক বোঝাই হয়ে সেই কয়লাই পাচার হয়ে যায় ভিন রাজ্যে ও ভিন জেলায়।

আরও পড়ুন- রুট জটে থমকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ, ক্যাবিনেট সচিবের জবাব তলব হাইকোর্টের

কয়েকমাস আগেও পরিস্থিতি এমন ছিল না। রাজ্য সরকারের উদ্যোগে একেবারেই বন্ধ হয়ে গিয়েছিল অবৈধ কয়লার কারবার। ২০১১ সালের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দেন ক্ষমতায় এলে অবৈধ কয়লা খনন রুখবেন। ক্ষমতায় এসেই আসানসোল কমিশনারেট গঠন করে অবৈধ কয়লার কারবারের কোমর ভেঙে দেয় তৃণমূল সরকার। কোলবেল্টে একের পর এক নির্বাচনে তৃণমূলের সাফল্যও প্রমাণ করে সরকারের সিদ্ধান্তে সমর্থন রয়েছে মানুষের।

ইদানিং পরিস্থিতি আবার বদলেছে। বামফ্রন্ট জমানার দাপুটে কয়লা মাফিয়ারা আবার সক্রিয় হয়েছে। দেদার চলছে চোরাচালান। যদিও, স্থানীয় সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় দুষছেন রাজ্যের শাসক দলকেই। ECL-রও দাবি অবৈধ কয়লা খনন রুখতে প্রশাসন যথেষ্ট সাহায্য করে না।

দায় ও দায়িত্বের চাপান উতোর চলবে। কিন্তু, একটা কথা কোনও পক্ষই অস্বীকার করতে পারছে না। খনিতে ফের ফণা তুলেছে মরা সাপ। ফিরে এসেছে সেই পুরনো পাপ।

.