Visva Bharati: 'রবীন্দ্রনাথ অশিক্ষিত', শান্তিনিকেতনে দাঁড়িয়ে গুরুদেব সম্পর্কে বিস্ফোরক উপাচার্য

Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্যের দায়িত্ব পাওয়ার পরপরই একের পর এক বিতর্কে জড়িয়েছেন বিদ্যুত্ চক্রবর্তী। তাঁর বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক ও রাজ্যপালের কাছে জমা পড়েছে।

Updated By: Aug 24, 2023, 06:22 PM IST
Visva Bharati: 'রবীন্দ্রনাথ অশিক্ষিত', শান্তিনিকেতনে দাঁড়িয়ে গুরুদেব সম্পর্কে বিস্ফোরক উপাচার্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তীর মন্তব্য নিয়ে ফের বিতর্ক। অমর্ত্য সেনের জমি, তাঁর নোবেল পাওয়া-সহ একাধিক বিষয় মন্তব্য করে বারবার বিতর্কে জড়িয়েছেন বিশ্বভারতীর উপাচার্য। এবার একেবারে রবীন্দ্রনাথকে অশিক্ষিত বলে বসলেন বিদ্যুত্ চক্রবর্তী। এরকমই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিয়োর সত্যতা অবশ্য যাচাই করেনি জি ২৪ ঘণ্টা।

আরও পড়ুন-'২০ জুন তারিখে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠিত হয়েছিল বলে শুনিনি'!

উপাসনাগৃহে এক বিশেষ প্রার্থনায় বক্তব্য রাখছিলেন উপাচার্য। সেখানেই তিনি বলেন, শান্তিনিকেতন এখন স্বার্থসিদ্ধির সোপান হয়ে উঠেছে। যারা অন্যায় করেন তারও নিজেদের রাবীন্দ্রিক বলে ওঠেন। গুরুদেব প্রথাগত শিক্ষায় শিক্ষিত ছিলেন না। আজকের ভাযায় যদি আমি বলি তাহলে বলব, গুরুদেব কিন্তু অশিক্ষিত। বিকল্প শিক্ষাব্যবস্থাকেই তিনি গুরুত্ব দিতেন। শিক্ষাব্যবস্থা দুরকমের হয়। একটি হল কেজি থেকে পিজি পর্য়ন্ত পড়াশোনা করলাম, ডিগ্রি করলাম, চাকরি করলাম। আর অন্যটি হল বিকল্প শিক্ষা ব্যবস্থা। রবীন্দ্রনাথের সামাজিক ভাবনাচিন্তা আজও প্রাসঙ্গিক। যে শিক্ষা মানুষকে তৈরি করে সেই শিক্ষার উপরেই জোর দিতেন। বর্তমানে বিশ্বভারতীতে বিকল্প চিন্তাভাবনার আধার তৈরি হয়েছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্র ও পড়ুয়াকে সাসপেন্ড করে বিতর্কে জড়িয়েছেন বিদ্যুত্ চক্রবর্তী। অমর্ত্য সেনের জমি নিয়ে প্রবল সংঘাতে গিয়েছেন বিদ্যুত্ চক্রবর্তী। অমর্ত্য সেন বিশ্বভারতীর জমি দখল করে রেখেছেন এমন অভিযোগ তুলে তিনি বারবারও নোবেলজয়ীর বিরুদ্ধে সরব হয়েছেন। এনিয়ে খোদ মুখ্যমন্ত্রী হস্তক্ষেপ করেছেন। তার পরেও সমস্যার সমাধান হয়নি। এমনকি অমর্ত্য সেন নোবেল পাননি বলেও মন্তব্য করেন তিনি। এর আগে বিশ্বভারতীর মেলার মাঠের জমিতে পাঁচিল

বিশ্বভারতীর উপাচার্যের দায়িত্ব পাওয়ার পরপরই একের পর এক বিতর্কে জড়িয়েছেন বিদ্যুত্ চক্রবর্তী। তাঁর বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক ও রাজ্যপালের কাছে জমা পড়েছে। রবীন্দ্রনাথের শিক্ষা ব্যবস্থা নিয়ে তাঁর এমন মন্তব্য ঝড় উঠিছে সোশ্য়াল মিডিয়ায়। আশ্রমিক ও প্রাক্তনীদের মধ্যেও এনিয়ে গুঞ্জন উঠেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.