Karandighi: ঘেঁষাঘেঁষি করে বসে শতাধিক পড়ুয়া, নেই মাস্ক, কোভিড বিধি উড়িয়েই চলছিল করণদিঘির প্রাইমারি স্কুল!

স্কুলের ভিতর ঢুকতেই দেখা যায়, প্রতিটি শ্রেণিকক্ষে পড়ুয়াদের ব্যাগ, বই, খাতা, টিফিন বক্স, জলের বোতল পড়ে আছে!

Updated By: Jan 6, 2022, 05:07 PM IST
Karandighi: ঘেঁষাঘেঁষি করে বসে শতাধিক পড়ুয়া, নেই মাস্ক, কোভিড বিধি উড়িয়েই চলছিল করণদিঘির প্রাইমারি স্কুল!
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : সরকারি বিধিনিষেধকে তোয়াক্কা না করেই চলছে বেসরকারি প্রাথমিক স্কুল। কোভিড বিধি মানার কোনও বালাই নেই! নেই কোনও মাস্কের ব্যবহারও! তবে স্কুলের শিক্ষকরা অবশ্য সবই জানেন, তাঁরা মাস্কও ব্যবহার করেন। তাঁরা ডেল্টা, ওমিক্রনের সংক্রমণের কথা জানেন। এমনকি জানেন যে স্কুল বন্ধ রাখা উচিত। কিন্তু পড়ুয়াদের বেলা কিছুই মানেন না। ঘটনাটি উত্তর দিনাজপুরের করণদিঘি থানার রসাখোয়ার ভোপলা গ্রামে। 

নিয়মবিরুদ্ধভাবে স্কুল চলার খবর পেয়েই কুয়াশা ভরা শীতের সকালে সুদূর ভোপলা গ্রামে হাজির হয়েছিল টিম Zee ২৪ ঘণ্টা। কিন্তু গ্রামে সংবাদমাধ্যম আসার খবর পেয়ে যায় ভোপলা মিশবা অ্যাকাডেমির কর্তৃপক্ষ। তড়িঘড়ি স্কুলের শতাধিক ক্ষুদে পড়ুয়াকে স্কুলমালিকের বাড়িতে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়। সেই ছবিও ধরা পড়েছে আমাদের ক্যামেরায়। যদিও স্কুল কর্তৃপক্ষ সাফাই দেওয়ার চেষ্টা করে যে, স্কুল চলছে না, শুধু ভর্তির প্রক্রিয়া চলছে। কিন্তু স্কুলের ভিতর ঢুকতেই আসল ছবিটা পরিষ্কার ধরা পড়ে যায়। দেখা যায়, স্কুলের প্রতিটি শ্রেণিকক্ষে পড়ুয়াদের ব্যাগ, বই, খাতা, টিফিন বক্স, জলের বোতল পড়ে আছে। যা দেখে এটা পরিষ্কার যে, একটু আগেই এখানে ক্লাস চলছিল!

যদিও তখনও স্কুলের প্রধান শিক্ষক এম. এস. আহমেদ ও অন্যান্য শিক্ষকরা আপ্রাণ বোঝানোর চেষ্টা করে চলেন যে, 'স্কুল চলছিল না'। শেষে অবশ্য 'শাক দিয়ে আর মাছ ঢাকা' আর সম্ভব হয়নি। স্কুল চলার ছবি পরিষ্কার হতেই, মালিক মহম্মদ মুস্তাফা নিজে এসে সবটা স্বীকার করে নেন। এও বলেন যে, এটা তাঁদের ভুল হয়েছিল। আগামীকাল শুক্রবার থেকে স্কুলের পঠনপাঠন বন্ধ থাকবে। সেইসঙ্গে স্কুলের তরফে গ্রামে করোনা সচেতনতার প্রচার চালানো হবে। গ্রামে মাস্ক বিলিও করা হবে। 

তবে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে, যেখানে সরকারি নির্দেশে নবম শ্রেণি থেকে স্কুল খোলার পরেও 'থার্ড ওয়েভ'-এর জেরে ফের তা বন্ধ করা হয়েছে, শিশু স্বাস্থ্যের কথা ভেবে যেখান ২ বছর ধরেই প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ আছে, সেইসময়ে প্রশাসনের নজর এড়িয়ে কীভাবে এই স্কুল খোলা থাকে? প্রশাসন কেন এধরনের স্কুলগুলি বন্ধ করতে তৎপর হচ্ছে না?

#Update #Zee24GhantaImpact

করণদিঘিতে বেসরকারি প্রাইমারি স্কুল খোলা থাকার বিষয়ে তদন্তের নির্দেশ দিল ব্লক প্রশাসন। দ্রুত সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিলেন করণদিঘি ব্লকের বিডিও নীতীশ তামাং। তিনি জানান, Zee ২৪ ঘণ্টার খবরের পরই এই বিষয়টি জানতে পারেন। 

 

আরও পড়ুন, মিষ্টির দোকানের সামনে খেলছিল ৫ বছরের মেয়ে! কড়াই ভর্তি ফুটন্ত জলে পড়ে মৃত্যু

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.