Potato Farming: বঙ্গে বৃষ্টির পূর্বাভাস! সময়ের আগেই মাঠ থেকে আলু তুলছেন কৃষকরা

পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনার পিয়ারডাঙ্গা, নিচনা, মাংরুল সহ একাধিক জায়গায় দ্রুত আলু পোখরাজ মাঠ থেকে তুলে নেওয়ার হিড়িক কৃষকদের। জলদি পোখরাজ আলু তোলার সময় হয়ে এসেছে। কিন্তু এই সময়ে বৃষ্টি হলে পোখরাজ আলুর ক্ষতির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে আলু না তোলা গেলে মাঠেই পচবে। তাই আগেভাগে সময়ের আগেই মাঠ থেকে তড়িঘড়ি আলু তুলে নিতে হচ্ছে বলে দাবি কৃষকদের।

Updated By: Jan 17, 2024, 01:36 PM IST
Potato Farming: বঙ্গে বৃষ্টির পূর্বাভাস! সময়ের আগেই মাঠ থেকে আলু তুলছেন কৃষকরা
নিজস্ব চিত্র

চম্পক দত্ত: আবহাওয়া দফতরের পূর্বাভাসে বৃষ্টির সতর্কতা রয়েছে। অসময়ে বৃষ্টির আশঙ্কায় সময়ের আগেই মাঠ থেকে পোখরাজ আলু তুলে নিচ্ছে কৃষকরা। এই সময়ে বৃষ্টি হলে ক্ষতির আশঙ্কায় কৃষকরা।

পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনার পিয়ারডাঙ্গা, নিচনা, মাংরুল সহ একাধিক জায়গায় দ্রুত আলু পোখরাজ মাঠ থেকে তুলে নেওয়ার হিড়িক কৃষকদের। কৃষকদের দাবি, আবহাওয়া দফতর আজ থেকে বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে।

এসময় বৃষ্টি হলে পোখরাজ আলুর ক্ষতি হবে। এমনিতেই একদিন ঘুন কুয়াশা এবং মেঘলা আবহাওয়া থাকায় আলুগাছে রোগের প্রাদুর্ভাব বাড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Malda: কিশোরীকে কটূক্তি প্রতিবেশির, প্রতিবাদ করলে হাঁসুয়ার কোপ মামার হাতে

জলদি পোখরাজ আলু তোলার সময় হয়ে এসেছে। কিন্তু এই সময়ে বৃষ্টি হলে পোখরাজ আলুর ক্ষতির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে আলু না তোলা গেলে মাঠেই পচবে। তাই আগেভাগে সময়ের আগেই মাঠ থেকে তড়িঘড়ি আলু তুলে নিতে হচ্ছে বলে দাবি কৃষকদের।

একদিকে ঘন কুয়াশা তার উপর মেঘলা আবহাওয়া চলছে। এর উপর বৃষ্টি হলে সিঁদুরে মেঘ দেখছে আলু চাষীরা। তাই বৃষ্টি হওয়ার আগেই সময়ের আগেই মাঠ থেকে পোখরাজ আলু তুলতে ব্যস্ত কৃষকরা।

আরও পড়ুন: Bishnupur: রাস্তা সম্প্রসারণ নিয়ে তৃণমূল বনাম তৃণমূল, পুরপ্রধানকে 'ব্যক্তিগত স্বার্থ' কটাক্ষ যুব সভাপতির!

কৃষকরা জানাচ্ছেন, এই সময় বাজারে নতুন পোখরাজ আলুর দাম কোথাও ৬০০ আবার কোথাও ৭০০ টাকা প্রতি কুইন্টাল। এই দামে আলু বিক্রি করতে গিয়ে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের।

তাদের দাবি, এই বছর আলু চাষ করতে গিয়ে রাসায়নিক সার থেকে বীজ আলু সব চড়া দামে কিনে চাষ করতে হয়েছে। তার উপর অন্যান্য খরচও ছিল। আলু চাষ করতে গিয়ে এই বছর বিঘা প্রতি ৩০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে বাজারে নতুন আলুর যা দাম তাতে ক্ষতির সম্মুখীন কৃষকরা এমনটাই দাবি আলু চাষীদের।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.