R G Kar Incident: 'সশস্ত্র বিপ্লব চেয়ে' রাস্তা লিখন! অজ্ঞাত অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের পুলিসের

যাদবপুর এলাকার রাস্তায় একটি লেখা নজরে আসে পুলিসের। যেখানে লেখা ছিল "সশস্ত্র বিপ্লব চাই"। এরপরেই দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও ঐক্য বিপন্নের প্রচেষ্টার অভিযোগে ভারতীয় ন্যায় সংহিতার ১৫২ ধারায় মামলা দায়ের করে পুলিস। অজ্ঞাত অভিযুক্তদের বিরুদ্ধে যাদবপুর থানায় এই মামলা দায়ের করা হয়।

Updated By: Sep 10, 2024, 02:14 PM IST
R G Kar Incident: 'সশস্ত্র বিপ্লব চেয়ে' রাস্তা লিখন! অজ্ঞাত অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের পুলিসের
রাস্তায় লিখে প্রতিবাদ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর হাসপাতালে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার (R G Kar Incident) এক মাস পেরিয়ে গেলেও মেলেনি বিচার। তাই ন্যায় বিচারের দাবিতে রবিবার আবার রাত দখলে নেমেছিলেন সাধারণ মানুষ। ওই রাতে যাদবপুর থেকে গড়িয়া মোড় পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তায় রং-তুলি দিয়ে প্রতিবাদের ঝড় তুলেছিল যাদবপুর আর্টিস্ট ফোরাম, যোগ দিয়েছিলেন সাধারণ জনগণও। 

আরও পড়ুন, আন্দোলনকে গলা টিপে মারার চেষ্টা, মিথ্যে বলছেন মুখ্যমন্ত্রী : নির্যাতিতার পরিবার

রবিবার রাতে যাদবপুর আর্টিস্ট ফোরামের উদ্যোগে রাস্তাজুড়ে লেখা হয়েছিল বিভিন্ন স্লোগান, গানের লাইন। বিচার চেয়ে ‘জাস্টিস ফর আরজি কর’ এর পাশাপাশি লেখা হয়েছিল, ‘কন্যাশ্রী চাই না’, ‘লক্ষ্মীর ভাণ্ডার চাই না’, ‘চাই বিচার’। স্লোগানের পাশাপাশি সমগ্র রাস্তায় আঁকা হয়েছিল নানান ধরনের ছবি। তারইমধ্যে যাদবপুর এলাকার রাস্তায় একটি লেখা নজরে আসে পুলিসের। যেখানে লেখা ছিল "সশস্ত্র বিপ্লব চাই"। এরপরেই দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও ঐক্য বিপন্নের প্রচেষ্টার অভিযোগে ভারতীয় ন্যায় সংহিতার ১৫২ ধারায় মামলা দায়ের করে পুলিস। অজ্ঞাত অভিযুক্তদের বিরুদ্ধে যাদবপুর থানায় এই মামলা দায়ের করা হয়।

আরও পড়ুন, থানায় যেতে হবে না, অভিযোগ চলে যাবে পুলিস সুপারের কাছে, নতুন অ্যাপ চালু পূর্ব বর্ধমানে

উল্লেখ্য, ভারতীয় ন্যায় সংহিতায় দেশদ্রোহের মতো অপরাধকে সরিয়ে রেখে তার পরিবর্তে ভারতের সার্বভৌমত্ব, একতা এবং অখণ্ডতাকে বিপন্ন করাকে অপরাধ হিসাবে বিবেচিত করা হয়েছে। এবং সেই অপরাধের জন্য নির্দিষ্ট সাজার কথাও বলা রয়েছে। অন্যদিকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানিয়েছেন, অবিলম্বে যদি সব চিকিৎসকরা কাজে যোগ দেন, তাহলে তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না। তবে যদি এরপরও কর্মবিরতি জারি থাকে, তাহলে রাজ্য সরকার নিজের মতো করে পদক্ষেপ করতে পারবে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.