Sandeshkhali Incident: সন্দেশখালিকাণ্ডে শিবু ও উত্তমের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যোগ পুলিসের

Sandeshkhali Incident: এক নির্যাতিতার গোপন বয়ানের ভিত্তিতে ওই দুজনের বিরুদ্ধে গণধর্ষণের অভিযোগ আনা হল

Updated By: Feb 17, 2024, 06:38 PM IST
Sandeshkhali Incident: সন্দেশখালিকাণ্ডে শিবু ও উত্তমের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যোগ পুলিসের

বিক্রম দাস: সন্দেশখালিতে দলের নেতাদের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠছে তাতে বেশ চাপে তৃণমূল কংগ্রেস। একপ্রকার বাধ্য হয়েই ড্যামেজ কন্ট্রোলে নামল তৃণমূল। বাড়ি বাড়ি গিয়ে মানুষের সমস্যা ও অভিযোগের কথা জানার চেষ্টা করছেন শাসক দলের কর্মীরা। এর পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ খবর হল সন্দেশখালিকাণ্ডে গণধর্ষণের ধারা যোগ করল পুলিস। সন্দেশখালির এক মহিলার গোপন জবানবন্দির ভিত্তিতেই ওই ধারা যোগ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন-বাজি কারখানার বিস্ফোরণের নিহত ৯, উড়ে গেল পাশের ৪ বাড়ি

গতকালই আদালতে পুলিসের তরফে আবেদন করা হয় যেন অভিযুক্ত শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যোগ করা হয়। এর পাশাপাশি যেন খুনের চেষ্টার ধারা যোগ করা হয়। শেষপর্য়ন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ওই ২ ধারা যোগ করা হল শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে। প্রসঙ্গত উত্তম সর্দারকে পুলিস গ্রেফতার করতে পারলেও শিবু হাজরা এখনও অধরা।

সন্দেশখালির একের পর এক গ্রামের মহিলা যৌন নির্যাতনেক অভিযোগ তোলেন। কিন্তু বিরোধীদের দাবি ছিল, কোথাও যে পুলিস ওইসব অভিযোগকে লঘু করে দেখানোর চেষ্টা করছিল। তার পর এক নির্যাতিতার গোপন বয়ানের ভিত্তিতে ওই দুজনের বিরুদ্ধে গণধর্ষণের অভিযোগ আনা হল। প্রসঙ্গত, একসময় বসিরহাট পুলিস ডিস্ট্রিক্টের এক এসডিপিও বলেছিলেন উত্তম সর্দারের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই।

প্রকাশ্যে এসে বহু মহিলা শিবু হাজরার বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তুলেছিলেন। রাতবিরেতে পার্টি অফিসে ডেকে পাঠানো, আটকে রাখা সহ বহু অভিযোগ করেছেন এলাকার মহিলারা। সংবাদমাধ্যমের সামনে আসলেও পুলিসের খাতায় শিবু হাজরা এখনও ফেরার। এবার ওই গণধর্ষণের ধারা যোগ হওয়ার পর পুলিস কী করে সেটাই এখন দেখার।

অভিযুক্ত ২ জনের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যোগ নিয়ে সিপিএম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, আন্দোলনের চাপে পড়ে পুলিসকে শেষপর্যন্ত সঠিক অভিযোগটা সামনে আনতে হল। এতদিন ধরে বলার চেষ্টা হচ্ছিল যে কোনও ধর্ষণের ঘটনা হয়নি। শেষপর্যন্ত পুলিস সেই অভিযোগ মানতে বাধ্য হল।

অন্যদিকে, এনিয়ে তৃণমূল নেতা অরূপ চক্রবর্তী বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের পুলিস যে নিরপেক্ষভাবে কাজ করে তার প্রমাণ এটা। পুলিসের ডিজি নিজেও জানিয়েছিলেন অপরাধীদের কাউকে রেয়াত করা হবে না। এতদিন অভিযোগ আসেনি। এবার অভিযোগ এসেছে। তার পর পুলিস শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধ যে যে ধারা প্রয়োগের প্রয়োজন ছিল তা করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp

.