'এক সুতোয় জুড়ল কলকাতার দুই কালীক্ষেত্র', Dakshineswar Metro-র উদ্বোধন PM Modi-র

" আড়াই ঘণ্টার সড়কপথের দূরত্ব এবার মাত্র এক ঘণ্টায় পৌঁছে যাবে মানুষ। কলকাতার মানুষের পাশাপাশি সুবিধা হবে হুগলী, হাওড়া, উত্তর ২৪ পরগনার মানুষের।"

Updated By: Feb 22, 2021, 08:57 PM IST
'এক সুতোয় জুড়ল কলকাতার দুই কালীক্ষেত্র', Dakshineswar Metro-র উদ্বোধন PM Modi-র

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ দশ-দশটা বছরের প্রতীক্ষার অবসান। ২২ ফেব্রুয়ারি, ২০২১, দক্ষিণেশ্বর-নোয়াপাড়া নয়া মেট্রো রুটের (Dakshineswar Metro) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। হুগলির ডানলপের ময়দান মাঠে জনসভা সেরে মেট্রো উদ্বোধন কর্মসূচিতে যোগ দেন প্রধানমন্ত্রী। রিমোটের মাধ্যমে নয়া প্রকল্পের ফলকের উদ্বোধন করেন তিনি। তারপর সবুজ পতাকা নাড়িয়ে নয়া মেট্রোর যাত্রার সূচনা করেন। 

প্রধানমন্ত্রী মোদীর উদ্বোধনের পরই দক্ষিণেশ্বর মেট্রো (Dakshineswar Metro) স্টেশন ছেড়ে কবি সুভাষের উদ্দেশে রওনা দিল সম্প্রসারিত অংশের প্রথম মেট্রো। আগামিকাল, মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি থেকেই শুরু হয়ে যাচ্ছে নয়া রুটে যাত্রী পরিষেবা। এই নয়া রুটের মাধ্যমে দক্ষিণেশ্বর থেকে একেবারে সোজা কবি সুভাষ পর্যন্ত পৌঁছে যাবেন যাত্রীরা। নয়া মেট্রো রুটের সূচনায় মোদী (PM Modi) বলেন, "কলকাতার দুই কালীক্ষেত্র আজ জুড়ে গেল। এই মেট্রোপথ এক সুতোয় গাঁথছে দক্ষিণেশ্বর-কালীঘাট। এই মেট্রোর ফলে যোগাযোগ ব্যবস্থা গতি পাবে। আড়াই ঘণ্টার সড়কপথের দূরত্ব এবার মাত্র এক ঘণ্টায় পৌঁছে যাবে মানুষ। কলকাতার মানুষের পাশাপাশি সুবিধা হবে হুগলী, হাওড়া, উত্তর ২৪ পরগনার মানুষের।"

আরও বলেন, "মেট্রোর আধুনিক রূপ ও সম্প্রসারণ আগেই শুরু হয়ে গিয়েছিল। আজ যে মেট্রো বা রেলওয়ে তৈরি হচ্ছে, তাতে মেড ইন ইন্ডিয়ার ছাপ স্পষ্ট।" উল্লেখ্য, মেট্রো কর্তৃপক্ষের তরফে আগেই জানানো হয়েছে যে সপ্তাহের দিনে মোট ২৪৪টি মেট্রো চলবে। অফিস টাইমে প্রতি ৬ মিনিট অন্তর অন্তর মেট্রো চলবে। আর শনিবারে মেট্রো চলবে ২২৮টি। নয়া এই রুটে নতুন স্টেশন জুড়লেও অবশ্য সর্বনিম্ন বা সর্বোচ্চ ভাড়ায় কোনও বদল হচ্ছে না। ফলে দক্ষিণেশ্বর (Dakshineswar Metro) থেকে কবি সুভাষ বা ফিরতি পথে ভাড়া থাকছে সেই ২৫ টাকা-ই। আজ উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশী প্রমুখ। নোয়াপাড়া ও দক্ষিণেশ্বরের মধ্যে নয়া এই মেট্রোপথের দূরত্ব ৪.১ কিলোমিটার। এই নয়া মেট্রো রুট চালুর ফলে দৈনিক ৫০ হাজার নিত্যযাত্রীর সুবিধা হবে হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

এদিন মেট্রোর নয়া রুটের পাশাপাশি আরও বেশ কিছু রেল প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। যার মধ্যে রয়েছে কলাইকুন্ডা ও ঝাড়গ্রামের মধ্যে তৃতীয় লাইন, আজিমগঞ্জ ও খাগড়াঘাট রোড  শাখার দ্বিতীয় লাইন, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ডানকুনি ও বারুইপাড়ার মধ্যে চতুর্থ লাইন, হাওড়া-বর্ধমান মেন লাইনে রসুলপুর ও মগরার মধ্যে তৃতীয় লাইন। নয়া প্রকল্পের সূচনা করে তিনি বলেন, পশ্চিমবঙ্গে রেল সম্প্রসারণের ক্ষেত্রে যে খামতি রয়েছে সেটা আগামীদিনে সম্পূর্ণ করার জন্য আমরা  প্রতিজ্ঞাবদ্ধ। বাংলার বাণিজ্যিক গুরুত্ব অপরিসীম। এখানকার রেল যোগাযোগ ব্যবস্থাকে ভবিষ্যতে আরও উন্নত করার জন্য আমরা বদ্ধপরিকর।"

আরও পড়ুন, 'বাংলার মেয়ে' Mamata -কে বিঁধে PM Modi-র মুখে 'বঙ্গাল কি বেটি'
মার্চের প্রথম সপ্তাহেই ভোটের দিন ঘোষণা! অসমের সভা থেকে PM Modi-র ইঙ্গিত

.