কমিশনে ভরসা নেই, ভোট-হিংসার ছবি তুলতে দলীয় কর্মীদের মাঠে নামাল বিজেপি

আদালতের এই সিদ্ধান্তে না-খুশ বিজেপি। তাদের দাবি, প্রার্থী, এজেন্ট ও ভোটারদের নিরাপত্তার দায় 'পক্ষপাতদুষ্ট' কমিশনের ঘাড়ে ছেড়ে ভোট করানোর নির্দেশ দেওয়ায় তাঁদের জীবনের ঝুঁকি তৈরি হয়েছে। তাছাড়া আদালতের এমন কড়া নির্দেশের ফলে কমিশন ও পুলিস অনিয়ম ও হিংসার ঘটনা চাপা দিয়ে দিতে পারে। সেজন্য দলীয় কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে বিজেপির তরফে।

Updated By: May 12, 2018, 12:48 PM IST
কমিশনে ভরসা নেই, ভোট-হিংসার ছবি তুলতে দলীয় কর্মীদের মাঠে নামাল বিজেপি

ওয়েব ডেস্ক: ভরসা নেই কমিশন ও পুলিসে। তাই পঞ্চায়েত ভোটে যে কোনও অনিয়ম বা হিংসার ছবি দলীয় কর্মীদের মোবাইল ফোনে তুলে রাখতে নির্দেশ দিল বিজেপি রাজ্য নেতৃত্ব। দলের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, ওই ছবি সঙ্গে সঙ্গে পাঠাতে হবে দলের নির্বাচনী কন্ট্রোল রুমে। এভাবেই পঞ্চায়েত ভোটে কার্যত নিজেদের সমান্তরাল পর্যবেক্ষণ বাহিনী ময়দানে নামাল গেরুয়া শিবির। 

মুখ্যমন্ত্রীর নির্দেশ, নির্দল সমর্থক খুনের ঘটনায় গ্রেফতার আরাবুল ইসলাম

পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে খুশি নয় বলে আগেই জানিয়ে দিয়েছিল বিজেপি। গত বৃহস্পতিবার পঞ্চায়েতের নিরাপত্তা সংক্রান্ত মামলার রায় দিয়ে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ জানায়, নিরাপত্তা নিয়ে নিশ্চিত হতে পারলে নিজেদের সুবিধামতো দিনে ভোট করাতে পারে রাজ্য নির্বাচন কমিশন। তবে নির্বাচনে ২০১৩ সালের থেকে বেশি হিংসা হলে ক্ষতিপূরণ দিতে হবে পুলিস আধিকারিকদের। পুলিস আধিকারিকদের বেতন ও সম্পত্তি বাজেয়াপ্ত করে তা আদায় করা হবে। তার পরও অর্থ প্রয়োজন হলে তা দিতে হবে রাজ্য সরকারকে। 

আদালতের এই সিদ্ধান্তে না-খুশ বিজেপি। তাদের দাবি, প্রার্থী, এজেন্ট ও ভোটারদের নিরাপত্তার দায় 'পক্ষপাতদুষ্ট' কমিশনের ঘাড়ে ছেড়ে ভোট করানোর নির্দেশ দেওয়ায় তাঁদের জীবনের ঝুঁকি তৈরি হয়েছে। তাছাড়া আদালতের এমন কড়া নির্দেশের ফলে কমিশন ও পুলিস অনিয়ম ও হিংসার ঘটনা চাপা দিয়ে দিতে পারে। সেজন্য দলীয় কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে বিজেপির তরফে। কোথাও কোনও গোলমাল চোখে পড়লেই ছবি তুলে পাঠাতে বলা হয়েছে কন্ট্রোল রুমে। 

.