পঞ্চায়েত স্তরে কাটমানির 'রোগ' দূর করতে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের

রাজ‍্য পঞ্চায়েত দফতর সেই তথ‍্য খতিয়ে দেখে সবুজ সংকেত দিলে, তবেই সেই টেন্ডার অনুযায়ী কাজের বরাত দেওয়া যাবে।

Updated By: Jul 10, 2019, 02:33 PM IST
পঞ্চায়েত স্তরে কাটমানির 'রোগ' দূর করতে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের

নিজস্ব প্রতিবেদন : তৃণমূল নেতাদের বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ ঘিরে তোলপাড় রাজ্য। এবার 'তৃণমূল স্তর' থেকে কাটমানি 'প্রথা' বিলুপ্তিকরণের প্রচেষ্টায় এবার নয়া উদ্যোগ নিল রাজ্যের পঞ্চায়েত দফতর। এখন থেকে পঞ্চায়েত স্তরে সব কাজ করাতে হবে টেন্ডার ডেকে। শুধু কাজ করানো নয়, ১০০ দিনের কাজের জবকার্ড তৈরি করা বা গ্রাম পঞ্চায়েত স্তরে কোনও কিছু কিনতে গেলেও তার দাম সংক্রান্ত তথ‍্য‌ও নির্দিষ্ট সফ্টওয়্যারে আপলোড করতে হবে। এমনই নির্দেশিকা দিয়েছে পঞ্চায়েত দফতর।

কাটমানির অভিযোগ আটকাতে টেন্ডারেই ভরসা করছে পঞ্চায়েত দফতর। এবার থেকে সব কাজ করতে হবে টেন্ডার ডেকে। টেন্ডার ছাড়া কোনও কাজ করা যাবে না। এতদিন পঞ্চায়েত স্তরে ছোটোখাট কাজের ক্ষেত্রে টেন্ডার ছাড়াই কাজের বরাত দেওয়া হত। সেক্ষেত্রে কাজের বরাত দেওয়ার ক্ষেত্রে পঞ্চায়েত সদস‍্য থেকে শুরু করে সরকারি আধিকারিকদের বিরুদ্ধে স্বজনপোষণ সহ কাটমানি খাওয়ার অভিযোগ উঠেছে।

সেই কারণেই এবার ছোটোখাট কাজের বরাত দেওয়ার ক্ষেত্রেও সতর্ক পঞ্চায়েত দফতর। শুধু তাই নয়। সূত্রের খবর, দফতরের আরও নির্দেশ টেন্ডার ডাকার পর দফতরের যে 'সিকিওর সফ্টওয়্যার' আছে, তাতে সব তথ‍্য আপলোড করতে হবে। এরপর রাজ‍্য পঞ্চায়েত দফতর সেই তথ‍্য খতিয়ে দেখে সবুজ সংকেত দিলে, তবেই সেই টেন্ডার অনুযায়ী কাজের বরাত দেওয়া যাবে।

আরও পড়ুন, অভুক্ত থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হয়েছে সংসদ কর্মীদের, অধ্যক্ষের কাছে আবেদন অধীরের

ফলে এখন থেকে স্থানীয় স্তরে নিজেদের ইচ্ছামত কাউকে কোনও কাজ আর 'পাইয়ে' দেওয়া যাবে না। কাজের টেন্ডারের পাশাপাশি ১০০ দিনের কাজের জবকার্ড তৈরি করা বা গ্রাম পঞ্চায়েত স্তরে কোনও কিছু কিনতে গেলে তার দাম সংক্রান্ত তথ‍্য‌ও ওই সফ্টওয়্যারে আপলোড করতে হবে।

.