বৃষ্টি কম হলেও ধান উত্পাদনে তার প্রভাব পড়বে না, দাবি মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টার

তিনি বলেন, ২৫ জুলাই সম্ভবত রাজ্যে বৃষ্টি শুরু হবে। এতে দক্ষিণবঙ্গে ধান উত্পাদনে উপকার হবে

Updated By: Jul 24, 2019, 06:01 PM IST
বৃষ্টি কম হলেও ধান উত্পাদনে তার প্রভাব পড়বে না, দাবি মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টার

নিজস্ব প্রতিবেদন: এখনও বর্ষার বৃষ্টির দেখা নেই। উত্তরবঙ্গ ভাসলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির এখনও অধরা। বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, মেদিনীপুর, হুগলির মতো জেলাগুলিতে মাঠ শুকনো খটখটে। ফলে ধান চাষীদের মাথায় হাত। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা বলছেন একেবারে উল্টো কথা।

আরও পড়ুন-রাজ্যের দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত্ সুদীপ-ডেরেক-অভিষেকের   

মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পি কে মজুমদার বলেন, বর্ষা আসতে দেরি হলে বা কম বৃষ্টি হলে তা ধান উত্পাদনে প্রভাব ফেলবে না। মঙ্গলবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সে বেঙ্গল রাইস কনক্লেভ-এ বক্তব্য রাখছিলেন পি কে মজুমদার।

এদিন তিনি বলেন, ২৫ জুলাই সম্ভবত রাজ্যে বৃষ্টি শুরু হবে। এতে দক্ষিণবঙ্গে ধান উত্পাদনে উপকার হবে। তবে জল ধরে রাখার অভ্যাস ও সেচের সুবিধা জলের সমস্যা অনেকটাই সমাধান করে দেবে। উত্তরবঙ্গে ধান রোয়ার প্রস্তুতি পুরোদমে শুরু হয়েছে। আমার মনে হয় জলের সমস্যার জন্য ধান চাষের কোনও ক্ষতি হবে না। এবার রাজ্য ধানের ফলন হতে পারে আড়াই কোটি টন।

আরও পড়ুন-টানা ৪ দিন বন্ধ থাকবে শিয়ালদহ ফ্লাইওভার

কৃষি উপদেষ্টা আরও বলেন, রাজ্যে কৃষির মূল চ্যালেঞ্জ হল কোনও একটি প্রজাতির উপযুক্ত জোগান। দুনিয়ার ৫ শতাংশ ধান উত্পাদন করে পশ্চিমবঙ্গ। এর পরিমাণ মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার মিলিত উত্পাদনের থেকেও বেশি।

.