Bolpur Hospital: রোগীর পেট থেকে বের হল প্রায় ১০০ গ্রাম প্লাস্টিক, বিরল অস্ত্রোপচার বোলপুর হাসপাতালে

রবিবার এই অস্ত্রোপ্রচার করা হয় হাসপাতালে। হীরা পেট থেকে প্রায়  ১০০ গ্রাম প্লাস্টিকের অংশ উদ্ধার হয়েছে

Updated By: Jun 6, 2022, 02:06 PM IST
Bolpur Hospital: রোগীর পেট থেকে বের হল প্রায় ১০০ গ্রাম প্লাস্টিক, বিরল অস্ত্রোপচার বোলপুর হাসপাতালে

প্রসেনজিত্ মালাকার: বিরল অস্ত্রোপচারের সাক্ষী থাকল বোলপুর সুপার স্পেশালিটি হাসপাতাল। এই ধরনের কেস ২ লাখে একটি পাওয়া যায় বলে জানালেন হাসপাতালের চিকিৎসকরা।

হাসপাতাল সূত্রে খবর, Gangrenous Sigmoid Volvulus রোগের শিকার হয়েছিলেন লাভপুরের কুরুন্নাহার পঞ্চায়েতের রামঘাঁটি গ্রামের বাসিন্দা বছর পঞ্চাশের হীরা শেখ। মূলত মলত্যাগে সমস্যা কিংবা কোষ্ঠকাঠিন্য এই রোগের লক্ষণ। প্রথম দিকে পেটে তীব্র যন্ত্রণা সহ গ্যাসের সমস্যা দেখা দিয়েছিল হীরা শেখের। পরবর্তীতে পেটের ছবি তোলার পর এই রোগের কথা জানতে পারেন চিকিৎসকরা। তারপরই বোলপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসকরা ওই ব্যক্তির অস্ত্রোপ্রচারের সিদ্ধান্ত নেন।

রবিবার এই অস্ত্রোপ্রচার করা হয় হাসপাতালে। হীরা শেখের পেট থেকে প্রায়  ১০০ গ্রাম প্লাস্টিকের অংশ বের করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন বিভিন্ন ধরনের শারীরিক অনিয়মের ফলে এই ধরনের রোগ শরীরে বাসা বাঁধে। তবে অস্ত্রোপচারের পর এখন অনেকটাই সুস্থ হীরা শেখ। এই বিরল অস্ত্রোপচারের খরচ অনেক টাকা। কলকাতা বা অন্য কোন নার্সিংহোমে এই অস্ত্রোপচার করা হলে সেখানে ৭-৮ লক্ষ টাকা খরচ হত।

হাসপাতালের চিকিত্সকের দাবি, এই ধরনের রোগ বেশ বিরল। দুই লাখে একটা হয়। আমাদের এখানে বাঁকুড়ায় এরকম দেখা গিয়েছে। সাধারণভাবে ৬০ বছরের বেশি বয়সের পুরুষদের মধ্য়ে এটি দেখা যায়। পাশাপাশি এর পেছনে একটা কারণ হতে পারে খাওয়ার অভ্য়াস। এই রোগের ক্ষেত্রে কোলনটি বেঁকে যায়। ফলে রক্ত সংবহন ব্যহত হয়ে সেটি পচে যায়। এর ফলে ভেতরে প্রচুর গ্যাস তৈরি হয়। ফলে রোগীর পেট ফুলে যায়।

আরও পড়ুন-বিনামূল্যে LPG কানেকশনের নিয়ম বদল! কীভাবে আবেদন করলে ফ্রি-তে গ্যাস পাবেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.