Purbasthali: নেই কেন সেই পাখি নেই! চুপির চর থেকে চুপি চুপি মুখ ফেরাচ্ছে পাখিরা, পর্যটকেরাও...

Purbasthali | Kalna: শীতের মরসুমে কালনার পূর্বস্থলীর চুপির পাখিরালায়ে এসে বিমুখ হয়ে ফিরছেন পর্যটকেরা। পাখিরালয়-সংলগ্ন ছাড়িগঙ্গা ভরেছে কচুরিপানায়। ফলে পাখি ঠিক মতো দেখতে পারছেন না পর্যটকেরা।

Updated By: Dec 13, 2023, 03:51 PM IST
Purbasthali: নেই কেন সেই পাখি নেই! চুপির চর থেকে চুপি চুপি মুখ ফেরাচ্ছে পাখিরা, পর্যটকেরাও...

সঞ্জয় রাজবংশী: শীতের মরসুমে কালনার পূর্বস্থলীর চুপির পাখিরালায়ে এসে বিমুখ হয়ে ফিরছেন পর্যটকেরা। পাখিরালয়-সংলগ্ন ছাড়িগঙ্গা ভরেছে কচুরিপানায়। ফলে পাখি ঠিকমতো দেখতে পারছেন না পর্যটকেরা।

শুধু পাখিই নয়, ফুলও নেই! পূর্বস্থলী পাখিরালয়-সংলগ্ন যে পার্ক রয়েছে, প্রতি বছরই সেই পার্ক  শীতকালীন নানা ফুলে সেজে ওঠে। কিন্তু এবছর সেখানেও লাগানো হয়নি কোনও ফুলগাছ। পার্কের জমিতে বোনা হয়নি কোন ঘাসও। পার্কে বসার ব্যবস্থা রয়েছে। কিন্তু ফুল ও ঘাস ছাড়া তা খুবই ন্যাড়া-ন্যাড়া, বিবর্ণ ও অনাকর্ষণীয় লাগছে। পাখিও নেই, ফুলও নেই! স্বভাবতই পর্যটকেরা মনঃক্ষুণ্ণ হয়ে ফিরে যাচ্ছেন।

আরও পড়ুন: Tourists in Purulia: লালমাটির সরানে! শীত পড়তেই পর্যটকদের ঢল অযোধ্যা পাহাড়ে...

পর্যটকদের দাবি, একে তো পাখি তেমন নেই, পাখি তেমন আসেনি। যতটুকু যা আছে, কচুরিপানার জন্য তা-ও ভালো করে উপভোগ করা যাচ্ছে না। তাঁরা বলছেন, কচুরিপানার বাড়বাড়ন্তের জন্য তাঁরা পাখির কাছাকাছি পৌঁছতেই পারছেন না! পাখির ছবিও ঠিকমতো তুলতে পারছেন না। 

পাখি নেই, তার একরকম দুঃখ। এরপর পাড়ে এসে তাঁরা পার্কে বসে যে একটু সৌন্দর্য উপভোগ করবেন, তারও উপায় নেই। ফুলই নেই পার্কে! সব মিলিয়ে এরকম চলতে থাকলে ভবিষ্যতে হয়তো পর্যটকেরা আস্তে আস্তে মুখ ফিরিয়েই নেবেন চুপি থেকে। আর আসবেন না চুপির এই পাখিরালয়ে। অন্তত এমনই মত পর্যটকদের একাংশের। 

মাঝিদের দাবি, এই ছাড়িগঙ্গা ভরে গিয়েছিল কচুরিপানায়। এই বিশাল জলাভূমির মূলত যে-অংশে পাখি আসে, সেই অংশে যাওয়ার জন্য তাঁরা নিজেরাই অল্প কচুরিপানা সরিয়ে নিয়েছিলেন। এজন্য নিজেদের পকেট থেকেই টাকা খরচ করে বাঁশ-দড়ি কিনে পাখির কাছে যাওয়ার রাস্তা বের করেছেন। স্থানীয় প্রশাসনের তরফে তাঁদের সাহায্যের আশ্বাস দেওয়া হলেও সেই সাহায্য এখনও মেলেনি। প্রশাসনের ভূমিকায় তাঁরা হতাশ বলেই দাবি তাঁদের। তাঁরা জানান, পাখিরালয়ের মূল সমস্যা সমাধানের কোনও উদ্যোগই নেয় না প্রশাসন। 

আরও পড়ুন: Bengal weather Today: হাড়কাঁপানো শীতে জবুথবু সারা বাংলা! প্রথম বলেই ছক্কা...

এ প্রসঙ্গে পূর্বস্থলী উত্তরের বিধায়ক তপন চট্টোপাধ্যায়, পূর্বস্থলী-২ সমিতির সভাপতি উভয়েরই মতামত জানতে চাওয়া হয়। কিন্তু তাঁরা এ বিষয়ে কোনও মন্তব্যই করতে চাননি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.