Kurmi Rail Roko: কুড়মিদের রেল অবরোধে ট্রেন চলাচল স্তব্ধ পুরুলিয়া-আদ্রা শাখা, বাতিল বহু ট্রেন

Kurmi Rail Roko:  কুড়মিদের রেল অবরোধের প্রভাব পড়ল বাঁকুড়ার ট্রেন পরিসেবায়। একের পর এক ট্রেন বাতিল। সমস্যায় বহু যাত্রী। অবরোধের জেরে খড়্গপুর-আদ্রা শাখায় একের পর এক ট্রেন বাতিল হয়েছে। আজ ভোরে আদ্রা হাওড়া শিরোমনি ফাস্ট প্যাসেঞ্জার চলাচল করেছে স্বাভাবিক ভাবে। তারপর থেকেই রেল পরিষোয় প্রভাব পড়তে শুরু করে।

Updated By: Apr 5, 2023, 09:27 AM IST
Kurmi Rail Roko: কুড়মিদের রেল অবরোধে ট্রেন চলাচল স্তব্ধ পুরুলিয়া-আদ্রা শাখা, বাতিল বহু ট্রেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তপসিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। পুরনো এই দাবিতে ফের রেল লাইনে কুড়মি সমাজ। বুধবার রেল রোকো কর্মসূচি পালন করছেন তাঁরা। বুধবার সকাল ছটা থেকেই পুরুলিয়া-আদ্রা শাখার কুস্তাউর স্টেশন ও পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে রেল লাইনে বসে বিক্ষোভ দেখাচ্ছেন কুড়মি সামাজের মানুষজন। তারই জেরে বাতিল হয়েছে একাধিক ট্রেন। বহু ট্রেনের যাত্রাপথ কম করা হয়েছে। সবেমিলিয়ে ওই অবরোধের ফলে প্রবল বিপাকে তিন জেলার রেল যাত্রীরা।

আরও পড়ুন-তৈরি থাকুন; দক্ষিণবঙ্গে লাফিয়ে বাড়বে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উত্তরে

পুরুলিয়া

কুড়মি সম্প্রদায়কে তপশিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্ত করার দাবিতে ফের রেল রোকো আন্দোলনে সামিল আদিবাসী কুড়মি সমাজ । আজ বুধবার সকাল ৬ টা থেকে দক্ষিণ-পূর্ব রেলওয়ের আদ্রা ডিভিজনের অন্তর্গত পুরুলিয়া- আদ্রা শাখার কুস্তাউর রেল স্টেশনে চলছে এই রেল রোকো আন্দোলন। কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কুস্তাউর রেল স্টেশনে মোতায়েন রয়েছে পুলিস ও রেল পুলিস । কুড়মি সমাজের রেল রোকো আন্দোলনের জেরে পুরুলিয়া- আদ্রা শাখায় রেল চলাচল একেবারেই বন্ধ রয়েছে। বেশ কয়েকটি ট্রেনকে বাতিল এবং দূরপাল্লার ট্রেনগুলিকে ঘুরপথে নিয়ে যাওয়া হয়েছে। অভিযোগ, সিআরআই রিপোর্টের উপর কমেন্ট জাস্টিফিকেশন পাঠানোর নামে দ্বিচারিতা ও টালবাহানা করছে পশ্চিমবঙ্গ সরকার । বার বার প্রতিশ্রুতি দিয়েও কোনো লাভ হয়নি । তাই এরই প্রতিবাদে এই রেল রোকো আন্দোলনে সামিল আদিবাসী কুড়মি সমাজ । আন্দোলন কারীদের দাবি, কুড়মি সম্প্রদায়কে তপশিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি স্টেশনে রেল লাইনে ব্যানার নিয়ে অবস্থান শুরু করে কুড়মি সমাজ। অনির্দিষ্টকালের রেল অবরোধ শুরু করেন তারা। কুড়মিদের এসটি অন্তর্ভুক্ত করার দাবিতে গত এক তারিখ থেকে আন্দোলন শুরু করেছিলো কুড়মিরা। আজ থেকে তা চুড়ান্ত রুপ দিল রেল এবং জাতীয় সড়ক অবরোধ করে। সকাল থেকেই শুরু হয় অবরোধ। তার ফলে দক্ষিণ পূর্ব শাখার একাধিক ট্রেন ইতিমধ্যে বাতিল ঘোষণা করা হয়েছে। বেশ কিছু ট্রেন ঘুরপথে চালানো হচ্ছে। জাতীয় সড়ক গত কাল থেকে অবরুদ্ধ। ফলে চরম হায়রানির শিকার সাধারন মানুষ।

বাঁকুড়া

কুড়মিদের রেল অবরোধের প্রভাব পড়ল বাঁকুড়ার ট্রেন পরিসেবায়। একের পর এক ট্রেন বাতিল। সমস্যায় বহু যাত্রী। অবরোধের জেরে খড়্গপুর-আদ্রা শাখায় একের পর এক ট্রেন বাতিল হয়েছে। আজ ভোরে আদ্রা হাওড়া শিরোমনি ফাস্ট প্যাসেঞ্জার চলাচল করেছে স্বাভাবিক ভাবে। তারপর থেকেই রেল পরিষোয় প্রভাব পড়তে শুরু করে। পুরুলিয়া হাওড়া পুরুলিয়া এক্সপ্রেস পুরুলিয়ার বদলে আদ্রা থেকে ছেড়ে হাওড়ার উদ্যেশ্যে রওনা দেয়। পুরুলিয়া এক্সপ্রেস ছাড়াও বেশ কিছু ট্রেনের যাত্রাপথ কমিয়ে দেওয়া হয়েছে। দুরপাল্লার একাধিক ট্রেনের রুট ডাইভার্ট করে গোমো দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। এর জেরে সকাল থেকেই বাঁকুড়া স্টেশনে শুরু হয়েছে যাত্রী দুর্ভোগ। একাধিক ট্রেন বাতিল ঘোষণা করায় যাত্রীদের একটা অংশ স্টেশনে এসেও ট্রেন না পেয়ে বাড়ি ফিরে যেতে বাধ্য হচ্ছেন। বাঁকুড়ার অন্যতম লাইফ লাইন রেল পরিসেবায় প্রভাব পড়ায় সর্বাধিক দুর্ভোগে পড়েছেন নিত্যযাত্রীরা।

গতকাল রাতেই রেলের তরফে জানিয়ে দেওয়া হয় অবরোধের কথা ভেবে ২৮টি ট্রেন বাতিল করা হয়েছে।  দূরপাল্লার ট্রেনগুলিতে অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। খড়গপুর-টাটা সেকশনেও লোকল ট্রেন বন্ধ। এর পাশাপাশি জাতীয় সড়কও অবরোধ করেছে কুড়মি মানুষজন। ফলে যাত্রীরা পড়ছেন প্রবল বিপাকে। কুড়মিদের তরফে বলা হচ্ছে। সরকার তাদের কথা না ভাবলে গ্রামগঞ্জেও আন্দোলন করা হবে।

বাঁকুড়ায় রেল অবরোধ হয়নি তবে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের অবরোধের প্রভাব পড়েছে শহরে। সকাল থেকে ট্রেন নির্ভর যাত্রীরা এসে দেখেন বহু ট্রেন বাতিল। আসানসোলের ট্রেনও আদ্রা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। ফলে তাঁদের সমস্যা চরমে পৌঁছেছে।

-তথ্য-মনোরঞ্জন মিশ্র, সৌরভ চৌধুরী, মৃ্ত্যুঞ্জয় দাস, ই গোপি ও অয়ন ঘোষাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.