WB Weather Update:বৃষ্টিতে ভিজল একুশের সমাবেশ, এরপর কেমন থাকবে আগামী ৭ দিনের আবহাওয়া?

WB Weather Update:রবিবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। উপরের দিকের ৫ জেলাতে রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টিতে ভিজতে পারে আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি। মৌসুমী অক্ষরেখা সক্রিয় না থাকায় উত্তরবঙ্গেও খুব বেশি বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই

Updated By: Jul 21, 2023, 08:23 PM IST
WB Weather Update:বৃষ্টিতে ভিজল একুশের সমাবেশ, এরপর কেমন থাকবে আগামী ৭ দিনের আবহাওয়া?

সন্দীপ প্রামাণিক: পূর্বাভাস অনুয়ায়ী বৃষ্টিতে ভিজল একুশে জুলাইয়ের সমাবেশ। তবে বর্ষার এই মরসুমে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া, এমনটাই প্রশ্ন এখন রাজ্যের চাষীদের মধ্যে।  আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী বঙ্গোপসাগরের নিম্নচাপ দক্ষিণের রাজ্যগুলির উপরেই প্রবাব ফেলবে।  ফলে বৃষ্টি হতে পারে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে। এরাজ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন-চব্বিশে আগে শেষ একুশে উপছে পড়ল ভিড়, জনপ্লাবন!

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী আগামী ৭ দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বজ্রবিদ্যুত্ সহ  বৃষ্টি হতে পারে। সহ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বাতাতে জলীয় বাষ্প বেশি থাকাতেই এমন অস্বস্তি। তবে তাপমাত্রার খুব বেশি হরেফের হবে না। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি বেশকিছু জেলাতে ৫০ শতাংশের বেশি। আগামী পাঁচ থেকে সাত দিন বৃষ্টির পরিমাণ খুব বেশি হবে না। তাই ঘাটতি মেটার সম্ভাবনা আপাতত নেই।

অন্যদিকে, রবিবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। উপরের দিকের ৫ জেলাতে রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টিতে ভিজতে পারে আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি। মৌসুমী অক্ষরেখা সক্রিয় না থাকায় উত্তরবঙ্গেও খুব বেশি বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, কোটা, গুনা, সাতনা, পেন্ড্রারোড, এরপর ওড়িশা উপকূলের নিম্নচাপের এর উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। ২৪ জুলাই সোমবার নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে। উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ওড়িশা উপকূল সংলগ্ন এলাকায় রয়েছে। দক্ষিণ ওড়িশা, উত্তর অন্ধপ্রদেশ সংলগ্ন উপকূলে এর প্রভাব থাকবে। এই নিম্নচাপ ওড়িশার দিকে এগোবে। ঘুর্নাবর্ত রয়েছে ছত্রিশগড় ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা কোঙ্কন ও গোয়া, উত্তরাখন্ড, রাজস্থান, বিদর্ভ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, সৌরাষ্ট্র, কচ্ছ, তেলেঙ্গানা, কর্ণাটক, উড়িষ্যা ও গুজরাট রাজ্যে। পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে জম্মু-কাশ্মীর, রাজস্থান, উত্তরাখন্ড, বিদর্ভ, ছত্রিশগড়, মুম্বই, কোঙ্কন, গোয়া, গুজরাট, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, তেলেঙ্গানা ও ইয়ানাম অঞ্চলে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, ঝারখান্ড এবং দক্ষিণের অন্ধপ্রদেশের ইয়ানামে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.