Malda: বাংলায় তৈরি কার্পেট-ই ছড়িয়ে পড়বে বিদেশে, শ্রমিকদের স্বপ্নপূরণে নয়া কারখানা মালদায়!

নয়া কার্পেট কারখানায় শিল্পীদের ট্রেনিংয়ের জন্য  প্রাথমিকভাবে ১২টি লুম বসানো হয়েছে। পরবর্তীতে আরও প্রায় ৬০টি লুম বসানো হবে। এই কারখানায় প্রায় ৩০০ শ্রমিকের কর্মসংস্থান হবে বলে আশাবাদী প্রশাসন।

Updated By: Jan 18, 2024, 11:20 AM IST
Malda: বাংলায় তৈরি কার্পেট-ই ছড়িয়ে পড়বে বিদেশে, শ্রমিকদের স্বপ্নপূরণে নয়া কারখানা মালদায়!

রণজয় সিংহ: পরিযায়ী শ্রমিকদের আর ভিন রাজ্যে কার্পেটের কাজে যেতে হবে না। এবার মালদহে কার্পেট শ্রমিকরা-ই কার্পেট তৈরি করে ভিন রাজ্যে সরবারহ করবে। বাংলা থেকেই কার্পেট যাবে বিদেশেও! কারণ মালদহে উদ্বোধন হল কার্পেট কারখানার। ফলে দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হল মালদহের পরিযায়ী শ্রমিকদের।

রাজ্য সরকার ও জেলা শিল্পকেন্দ্রের উদ্যোগে নব নির্মিত কারখানার উদ্বোধন হল মালদার ইংরেজবাজার ব্লকের সাতটারি গ্রামে। ফিতে কেটে তার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মালদা জেলার ভূমি অতিরিক্ত জেলাশাসক। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা শিল্পকেন্দ্রের জেনারেল ম্যানেজার মানবেন্দ্র মন্ডল সহ অন্যান্য আধিকারিকরা। প্রায় তিন শতাধিক মানুষ কাজ পাবেন এই কার্পেট তৈরির কারখানায়। মালদায় এই প্রথম কার্পেট তৈরির কারখানা তথা কমন প্রোডাকশন সেন্টার ফর কার্পেট ওয়েভিং কারখানার উদ্বোধন হওয়ায় খুশি জেলার কার্পেট শিল্পীরা।

২০১৯ সালে উত্তরপ্রদেশের ভাদৌতে কার্পেট কারখানায় বিস্ফোরণের ঘটনায় মৃত্যু হয় মালদহের এনায়েতপুরের একই গ্রামের ৯ জন পরিযায়ী শ্রমিকের। ফলে দিশেহারা হয়ে পরে গ্রামের পরিযায়ী শ্রমিকেরা। কার্যত ওই গ্রামের শ্রমিকদের ভিন রাজ্যে কাজে যাওয়া বন্ধ হয়ে যায়। আতঙ্কে, আর্থিক দুর্দশায় দিন গুজরান করতে শুরু করে। এই সাতটারি গ্রামের শ্রমিকদের হাতে কার্পেট তৈরিতে যথেষ্ট নিপুণতা রয়েছে। ফলে দেশ-বিদেশের বাজারে এই কার্পেটের চাহিদা রয়েছে যথেষ্ট। এক কার্পেট শ্রমিক সারিউল ইসলাম জানান, মালদহ জেলার ইংরেজবাজার ব্লক ও মানিকচক ব্লকের কয়েক হাজার শ্রমিক এই কার্পেট শিল্পের সঙ্গে যুক্ত। দেশে এই কার্পেটের তেমন চাহিদা না থাকলেও, বিদেশে এই কার্পেটের চাহিদা ব্যাপক। মূলত শীত প্রধান দেশে এই কার্পেটের চাহিদা বিপুলভাবে লক্ষ্য করা যায়।

ওবিটির সহকারী ম্যানেজর প্রদীপ সিং জানান, কার্পেট তৈরির এই কারখানা আপাতত তৈরি করা হয়েছে। এখনে প্রথমে শ্রমিকদের ট্রেনিং দেওয়া হবে। এরপর তাদেরকে এই কাজের সঙ্গে যুক্ত করা হবে। জেলা শিল্পকেন্দ্রের আধিকারিক মানবেন্দ্র মন্ডল জানান, আপাতত প্রাথমিকভাবে কার্পেট শিল্পীদের ট্রেনিংয়ের জন্য ১২টি কার্পেট লুম বসানো হয়েছে। আগামী দিনে আরও প্রায় ৬০টি লুম বসানো হবে। এতে প্রায় ৩০০ জন শ্রমিকের কর্মসংস্থান হবে।

আরও পড়ুন, Local train: ২৭ মিনিটে ১৫ স্টেশন! ট্রায়াল রান সফল, গতি বাড়তে চলেছে লোকালের...

Tax Fail: ২০ হাজার গাড়ির ট্যাক্স ফেল! সরকারের ঘরে বকেয়া ৫ কোটিরও বেশি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.