Bengal Weather: ঘূর্ণাবর্তের জেরে ভরা বৃষ্টির আশঙ্কা, জেলায় জেলায় আজ থেকেই দুর্যোগ?

Weather Update: বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদীয়া জেলাতে বৃষ্টির পরিমাণ বেশি। শুক্র ও শনিবার দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

Updated By: Jan 18, 2024, 11:21 AM IST
Bengal Weather: ঘূর্ণাবর্তের জেরে ভরা বৃষ্টির আশঙ্কা, জেলায় জেলায় আজ থেকেই দুর্যোগ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সকালে কুয়াশা পরে বৃষ্টির পূর্বাভাস। হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দিনভর মেঘলা আকাশ। এমনকী বৃষ্টি শুরু রাজ্যে। এমতাবস্থায় শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। অসময়ের এই বৃষ্টিতে ধান ও সবজি চাষের ব্যাপক ক্ষতি আশঙ্কা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত। যা ক্রমশ এগোচ্ছে ঝাড়খন্ড ও বিহারের দিকে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। শ্রীলঙ্কা উপকূলের কাছে রয়েছে এই ঘূর্ণাবর্ত। 

আরও পড়ুন, Dilip Ghsoh: 'দলে সংহতি নিয়ে আসুন, পরে সমাজ ঘুরবেন', সংহতি যাত্রা নিয়ে মমতাকে কটাক্ষ দিলীপের

দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ কুয়াশা দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে। কার্যত কোল্ড-ডের মতো পরিস্থিতি বেশ কিছু জায়গায়। বৃহস্পতি ও শুক্রবার কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ-সহ সংলগ্ন এলাকায়। হালকা থেকে মাঝারি কুয়াশা কলকাতা-সহ রাজ্যের বাকি জেলাতে। সকালে কুয়াশা থাকলেও বেলা বাড়লে মেঘলা আকাশ। দিনভর মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা।কলকাতা ও সংলগ্ন এলাকাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি। পশ্চিমের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বেশি হবে। পুবালী হাওয়ার দাপট বাড়বে, কমবে উত্তরে হাওয়ার পরিমাণ। রাতের তাপমাত্রা দু- তিন ডিগ্রি বেড়ে যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটাই নিচে।‌ কার্যত কোল্ড ডে পরিস্থিতি বেশ কিছু জেলাতে। 

উত্তরবঙ্গে কুয়াশা ও বৃষ্টির সঙ্গে মেঘলা আকাশ এবং সঙ্গে কোল্ড ডে-র মতো পরিস্থিতি উত্তরবঙ্গের কিছু জায়গায়। কুয়াশার সতর্কতা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সবথেকে বেশি। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে কুয়াশার দাপট। আগামী ৪-৫ দিন কুয়াশার প্রভাব থাকবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি চলবে দার্জিলিংয়ে। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। হিমাঙ্কের নিচে নেমে যাবে দার্জিলিং-এর তাপমাত্রা। দার্জিলিংয়ে ও উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পং এ আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। কাল থেকে বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কমবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে।

আজ দিনভর কোথায় কেমন বৃষ্টি ! 

দক্ষিণবঙ্গে কাল থেকে আবহাওয়ার উন্নতি। আজ দিনভর বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদীয়া জেলাতে বৃষ্টির পরিমাণ বেশি। শুক্রবারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা তে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সকালের দিকে হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে।

উত্তরবঙ্গে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে। এমনকী হতে পারে শিলাবৃষ্টি। সিকিমের তুষারপাতের প্রভাব দার্জিলিংয়ের উঁচু এলাকায় পড়তে পারে। শুক্র ও শনিবার দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

শহর কলকাতায় আজ সকালে কুয়াশা ও পরে কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল সকাল পর্যন্ত বৃষ্টি চলতে পারে, বেলার দিকে আবহাওয়ার উন্নতি। রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা নিচে থাকবে। শীতের আমেজ থাকলেও কাঁপন কমবে।কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৭১ থেকে ৯১ শতাংশ।  

আরও পড়ুন, Tax Fail: ২০ হাজার গাড়ির ট্যাক্স ফেল! সরকারের ঘরে বকেয়া ৫ কোটিরও বেশি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.