Abhishek Banerjee: বুথ স্তর পর্যন্ত মজবুত করতে হবে সংগঠন! নবজোয়ার যাত্রায় অভিষেকের লক্ষ্যে জঙ্গলমহল

যদিও লোকসভা নির্বাচনের পরে দু'বছর সংগঠন মজবুত করতে নামে জোড়া ফুল শিবির। একেবারে ভেঙে পড়া জঙ্গলমহলের জেলাগুলি থেকে বিধানসভায় একাধিক আসন বার করে নেয় তারা। যদিও দলের শীর্ষ নেতারা মনে করছেন তাতেও রাজনৈতিক ভাবে তাদের কঠিন লড়াই লড়তে হচ্ছে। 

Updated By: May 18, 2023, 10:53 AM IST
Abhishek Banerjee: বুথ স্তর পর্যন্ত মজবুত করতে হবে সংগঠন! নবজোয়ার যাত্রায় অভিষেকের লক্ষ্যে জঙ্গলমহল
ফাইল ছবি

প্রবীর চক্রবর্তী: পঞ্চায়েত ভোটের আগে নজরে জঙ্গলমহল। পঞ্চায়েত নির্বাচনের আগে সংগঠন বুথ স্তর পর্যন্ত মজবুত করতে এবার তৃণমূলের নজরে জঙ্গলমহল। বৃহস্পতিবার বাঁকুড়া জেলা দিয়ে নবজোয়ার যাত্রা শুরু করতে চলেছেন অভিষেক বন্দোপাধ্যায়। তৃণমূলের তিন সাংগঠনিক জেলা পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরের সাংগঠনিক নেতৃত্বদের সঙ্গে নিয়ে আগেই বৈঠক করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আগামী দিনে সাংগঠনিক কাজে জঙ্গলমহলে কোন কোন বিষয়ে বাড়তি নজর দিয়ে এগোতে হবে, সেই বিষয়েই নজর দিয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব।

আরও পড়ুন, Jitendra Tiwari: 'যদি সৎ সাহস থাকে তো, নাম করে বলুন', অভিষেককে পাল্টা চ্যালেঞ্জ জিতেন্দ্রের

এরই মধ্যে অভিষেকের জঙ্গলমহলের সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। যা এদিন বাঁকুড়া জেলা দিয়ে শুরু হচ্ছে। রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের আগে এই সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। গত পঞ্চায়েত নির্বাচনে এই তিন জেলায় দারুণ ফল করেছিল তৃণমূল কংগ্রেস। যদিও বছর ঘুরতে না ঘুরতেই ২০১৯ সালের লোকসভা ভোটে ফল আশানুরূপ ফল হয়নি৷ তখন থেকেই পদ্ম শিবির জোর দিতে শুরু করে জঙ্গলমহলের এই সব এলাকায়।

যদিও লোকসভা নির্বাচনের পরে দু'বছর সংগঠন মজবুত করতে নামে জোড়া ফুল শিবির। একেবারে ভেঙে পড়া জঙ্গলমহলের জেলাগুলি থেকে বিধানসভায় একাধিক আসন বার করে নেয় তারা। যদিও দলের শীর্ষ নেতারা মনে করছেন তাতেও রাজনৈতিক ভাবে তাদের কঠিন লড়াই লড়তে হচ্ছে। এই অবস্থায় আগামী পঞ্চায়েত নির্বাচন ও তারপরে ২০২৪ সালের লোকসভা ভোটের কথা মাথায় রেখেই ঘুঁটি সাজাতে শুরু করেছে বাংলার শাসক দল। তাই সাংগঠনিক বৈঠকে মনে করিয়ে দেওয়া হয়েছিল, দলের কাজ করতে হবে ৷ ব্যক্তি স্বার্থের জন্য কোনও কাজ করা যাবে না। কে কী কাজ করছে তার পূঙ্খানুপুঙ্খ রিপোর্ট যে দল পাচ্ছে তা বুঝিয়ে দেওয়া হয়েছে।

শুধু নিজের দলীয় কার্যালয়ে বসে থাকা আর সব কাজ হয়ে গিয়েছে এটা বলা যাবে না। প্রতিটি স্থানে নিজেদের যেতে হবে। বুথভিত্তিক অসুবিধা কোথায় কোথায় হচ্ছে তা জানতে হবে। এক্ষেত্রে দল যে স্বচ্ছ ভাবমূর্তির দিকে জোর দিচ্ছে সেই বিষয়ে আরও একবার মনে করিয়ে দিয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। পুরুলিয়া জেলায় সভা করতে গিয়ে বারবার এই বিষয়ে স্মরণ করিয়ে দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বাঁকুড়ার সভাতেও একই বক্তব্য ছিল তাঁর।

বুথ স্তর পর্যন্ত নেতাদের পৌঁছে যাওয়ার জন্য রাস্তায় নামার কথা বলেছিলেন মমতা। এর মধ্যে দলের নজরে সবচেয়ে বেশি করে আছে পুরুলিয়া জেলা। তৃণমূল কংগ্রেস মনে করছে এই জেলায় ব্যাপক কাজ করা হলেও ভোটের ফল আশানুরূপ নয় ৷ তাই এই জেলায় বাড়তি নজর দিতে বলা হয়েছে শীর্ষ নেতৃত্বর পক্ষ থেকে। এ ছাড়া আগামী দিনে যাতে রাজ্যের একাধিক উন্নয়নের বিষয় নিয়ে প্রচারে নেমে পড়তে পারা যায় সেদিকে নজর দিতে বলা হয়েছে। রাজনৈতিক ভাবে বিজেপি বিরোধিতায় একাধিক ইস্যু নিয়েও রাস্তায় নামতে বলা হয়েছে জঙ্গলমহলের নেতৃত্বকে।

আরও পড়ুন, Abhishek Banerjee: 'RSS-র লোকজন এসে বলছে, এই কাজটা করে দিন... মানুষ এখন বুঝছে'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.