চাপের মুখে সুর বদল কেন্দ্রের, 'গোর্খাল্যান্ড' নিয়ে বৈঠক হয়ে গেল 'GTA সম্পর্কিত বৈঠক'

ওই চিঠি আসার পরই সরব হয় তৃণমূল কংগ্রেস। অভিযোগ ওঠে, বিধানসভা ভোটের মুখে বাংলা ভাগ করতে চাইছে কেন্দ্র

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Oct 5, 2020, 08:21 PM IST
 চাপের মুখে সুর বদল কেন্দ্রের, 'গোর্খাল্যান্ড' নিয়ে বৈঠক হয়ে গেল 'GTA সম্পর্কিত বৈঠক'

কমলিকা সেনগুপ্ত

বুধবার 'গোর্খাল্যান্ড' নিয়ে বৈঠক ডেকে পাহাড়ের পুরনো একটি ইস্যুকে কার্যত খুঁচিয়ে তুলেছিল কেন্দ্র। এবার সমালোচনার মুখে পড়ে এক কদম পিছু হঠল কেন্দ্র।

রাজ্যের স্বরাষ্ট্র সচিব, দার্জিলিংয়ের জেলাশাসক, জিটিএ-র প্রধান সচিব ও জিএমএম সভাপতিকে চিঠি লিখে বুধবার ওই বৈঠকে ডাকেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিষাণ রেড্ডি। কিন্তু রাজ্যসরকারকে লেখা চিঠিতে স্পষ্ট করে লেখা ছিল একটি শব্দ, 'গোর্খাল্যান্ড'। অর্থাত্ আলোচনা হবে 'গোর্খাল্যান্ড' নিয়ে।

আরও পড়ুন-মণীশ খুনে অর্জুনকেই কি নিশানা ফিরহাদের? একের পর এক প্রশ্ন তুলে যুক্তি পেশ পুরমন্ত্রীর

ওই চিঠি আসার পরই সরব হয় তৃণমূল কংগ্রেস। অভিযোগ ওঠে, বিধানসভা ভোটের মুখে বাংলা ভাগ করতে চাইছে কেন্দ্র।  অন্যদিকে, রাজ্য সরকারেরও বক্তব্য, গোর্খাল্যান্ড বলে চিঠিতে লিখে কী বোঝাতে চাইছে কেন্দ্র! তবে কি বাংলা ভাগ করতে চাইছে বিজেপি! এটা হতে দেওয়া যাবে না। রাজ্যের ওই প্রতিক্রিয়ার পর এবার নতুন করে চিঠি লিখে বৈঠকে আলোচনার বিষয়বস্তু বদল করল কেন্দ্র।

রাজ্যকে লেখা নতুন একটি চিঠিতে লেখা হয়েছে, ওই বৈঠক হবে নির্দিষ্ট তারিখেই। তবে বৈঠকের বিষয়বস্তু হবে 'গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন সম্পর্কিত বিষয় '। অর্থাত্ একপ্রকার রাজ্য সরকারের চাপের মুখেই সুর বদল করল কেন্দ্র, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন-৯ এমএম কার্বাইন থেকেই মণীশকে গুলি! সিসিটিভি ফুটেজে সনাক্ত হামলাকারীদের ২ বাইক

উল্লেখ্য, গত অধিবেশনেই লোকসভায় দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তা বলেন,''মোদী সরকার অনেক বড় সমস্যার সমাধান করেছে। পাহাড় ও ডুয়ার্সের মানুষও স্থায়ী সমাধান চান। দীর্ঘদিন ধরে গোর্খাল্যান্ডের দাবি করে আসছেন তাঁরা। ২০১৯ সালে নির্বাচনী ইস্তাহারে গোর্খাল্য়ান্ডের স্থায়ী রাজনৈতিক সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি।'' তার ১ মাস কাটতে না কাটতেই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর গোর্খাল্যান্ড নিয়ে বৈঠক। প্রশ্ন ওঠা তো স্বাভাবিক। তৃণমূল নেতা গৌতম দেব বলেন,''বিজেপি বাংলা ভাগের ষড়যন্ত্র করছে। কোনওভাবেই সফল হতে দেব না। এই ষড়যন্ত্র রুখে দেব।'' কেন্দ্রীয় সরকারের এহেন সিদ্ধান্ত বিড়ম্বনায় রাজ্য বিজেপি। রাজ্যের সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর সাফাই, বাংলা ভাগের বিরোধী বিজেপি। তবে  রাজনৈতিক পথে স্থায়ী সমাধান চায় দল।

.