জঙ্গলমহলে বার বার হুমকির পোস্টার, উসকে দিচ্ছে মাওবাদী জল্পনা

এদিন ভোরে বেলপাহাড়ি অঞ্চলের হাড়দা মোড়ে পোস্টারগুলি দেখা যায়। রাস্তার ধারে পোস্টে,  রাস্তা তৈরির গাড়িতে, স্থানীয় দোকানে পোস্টারগুলি দেখা যায়।

Edited By: অধীর রায় | Updated By: Sep 4, 2020, 08:44 PM IST
জঙ্গলমহলে বার বার হুমকির পোস্টার, উসকে দিচ্ছে মাওবাদী জল্পনা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : জঙ্গলমহলে কি আবার মাওবাদী মাথা চাড়া দিয়ে উঠতে চলেছে?  সম্প্রতি কয়েকটি ঘটনা এই প্রসঙ্গ উসকে দিয়েছে। শুক্রবার সকালে বেলপাহাড়িতে ফের মাওবাদীদের পোস্টার ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। রাস্তার কাজ বন্ধ করার হুমকি দিয়ে লালকালিতে লেখা “ ঠিকাদার সৌরভ রায় রাস্তার কাজ বন্ধ করুন।“  বেলপাহাড়ি বাজার থেকে ২ কিলোমিটার দুরে এই পোস্টারগুলি লাগানো ছিল। পরে পুলিস এসে পোস্টারগুলি উদ্ধার করে।

বারবার মাওবাদীদের নামে দিয়ে বেলপাহাড়িতেই পোস্টার উদ্ধারের ঘটনা বিগত দিনের স্মৃতিকে উসকে দিচ্ছে। স্বাধীনতা দিবসের দিন কালাদিবসের ডাক দিয়ে পোস্টার ফেলেছিল মাওবাদীরা। আবার নতুন করে সেই একই কায়দায় যেভাবে পোস্টার লাগানো হয়েছে, তাতেই স্থানীয়দের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়েছে। যদিও শাসকদল এর মধ্যে ষড়যন্ত্র দেখতে পাচ্ছে। এদিন ভোরে বেলপাহাড়ি অঞ্চলের হাড়দা মোড়ে পোস্টারগুলি দেখা যায়। রাস্তার ধারে পোস্টে,  রাস্তা তৈরির গাড়িতে, স্থানীয় দোকানে পোস্টারগুলি দেখা যায়। সেই পোস্টারে কাজ বন্ধ করার কথা বলা হয়েছে।

জামবনি ব্লকের ধড়সা থেকে পোড়াডি পর্যন্ত মোট ৪০ কিমির মধ্যে ২৮ কিমি রাস্তার কাজ শুরু হয়েছে। রাজ্যের পূর্ত দফতর এই কাজ করাচ্ছে। উল্লেখ্য সম্প্রতি ১৫ অগাস্ট ভুলাভেদা এলাকায় কালা দিবসের ডাক দিয়ে ব্যাপক পোস্টারিং হয়েছে। কিছুদিন আগেই পচাপানিতে মাওবাদীদের নামে হুমকি চিঠি পাওয়া এক ব্যক্তির বাড়ির সামনে গুলি চালানোর মতো ঘটনা ঘটেছিল। ঝাড়গ্রাম জেলা পুলিশ সুপার অমিত কুমার  ভারত রাঠোর এদিন বলেন, “বেলপাহাড়িতে পোস্টার পাওয়া গিয়েছে। কে এই পোস্টার করেছে পুলিস তদন্ত করে দেখছে।”

পোস্টারের পাশাপাশি শুক্রবার বেলপাহাড়ির ঢাঙ্গিকুসুমে ঘুরতে আসা একদল পর্যটকদের কাছ থেকে মোবাইল ছিনিয়ে নেয় ৭ জন স্বশস্ত্র মাওবাদী। এদের মধ্যে ৩ জন মহিলা,  ৪ জন পুরুষ। মোবাইল নেওয়ার আগে বেশ কিছুক্ষণ তাঁদের সাথে কথা বলে মাওবাদীরা। এই ঘটনায় বেলপাহাড়ি থানায় অভিযোগ দায়ের করেছে পর্যটকরা। এখন প্রায়ই সন্দেহভাজন লোকজনদের দেখা যাচ্ছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। সবমিলিয়ে নতুন করে জঙ্গলমহলে আবার কি সক্রিয় হয়ে উঠছে মাওবাদীরা? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জঙ্গলমহলে।

আরও পড়ুন, হাঁসখালিতে নাবালিকাকে গণধর্ষণ, নিষ্ক্রিয় পুলিস, জনরোষ আছড়ে পড়ল অভিযুক্তের বাড়িতে

.