Mango Flavoured Tea: নীলকন্ঠ, গোলাপের পর এবার আমের স্বাদের চা তৈরি করল মাঝেরডাবরি চা বাগান

Mango Flavoured Tea: গ্রিন টি ছাড়াও চমক দিয়েছে বেগুনি চা। বিশেষ প্রজাতির এই চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্থোসায়ানিন। তাই এই চায়ের রঙ বেগুনি। এই চায়ের রঙ বেগুনি হলেও ডুয়ার্সে তা গোলাপি চা নামেই পরিচিত

Updated By: Jul 24, 2024, 03:54 PM IST
Mango Flavoured Tea: নীলকন্ঠ, গোলাপের পর এবার আমের স্বাদের চা তৈরি করল মাঝেরডাবরি চা বাগান

তপন দেব: নতুন স্বাদের চা তৈরি করে চমক দিল ডুয়ার্সের মাঝেরডাবরি চা বাগান। নীলকন্ঠ, গোলাপের পর এবার আমের স্বাদের গ্রিন টি তৈরি করল বাগান কর্তৃপক্ষ। আরও আশার কথা হল ওই চা বিদেশের বাজারে সুনাম অর্জন করেছে।

আরও পড়ুন- জ্বলে উঠল বিমান, গলগল করে বেরোচ্ছে ধোঁয়া! ভেঙে পড়ল প্লেন, মৃত ১৮

বাগান কর্তৃপক্ষের দাবি, বিদেশের বাজারে নাম করেছে আমের স্বাদের ওই চা। ইংল্যান্ড থেকে ওই চায়ের অর্ডার এসেছে বাগান কর্তৃপক্ষের কাছে। ফলে নতুন এই চা বিদেশি মূদ্রাও আনবে বলে মনে করা হচ্ছে।

ডুয়ার্সের মাঝেরডাবরি চা বাগানের ম্যানেজার চিন্ময় ধর জানান, এই চায়ে ভিটামিন এ ও সি দুটোই থাকছে। বাজার থেকে সুগন্ধি আম দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরী করা হয়েছে এই বিশেষ গ্রীন টি । ৫৫০০ হাজার টাকা কেজি দরে বিক্রি হবে এই বিশেষ চা ।

গ্রিন টি ছাড়াও চমক দিয়েছে বেগুনি চা। বিশেষ প্রজাতির এই চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্থোসায়ানিন। তাই এই চায়ের রঙ বেগুনি। এই চায়ের রঙ বেগুনি হলেও ডুয়ার্সে তা গোলাপি চা নামেই পরিচিত। তবে সাধ থাকলেও অনেকের ক্ষেত্রে এই চা সাধ্যের বাইরে। ১ কেজি চা তৈরি করতে দরকার ১ হাজার চা পাতা। নিলামে ১.২ কেজি দাম উঠেছিল ২৪৫০১ টাকা। এছাড়াও স্বাদ ও উপকারিতার দিক দিয়েও বেগুনি চা টেক্কা দিচ্ছে গ্রিন টিকে। দাবি করা হচ্ছে বেগুনি চা খেলে মনোযোগ বৃদ্ধি পায়। মেজাজও রাখে ফুরফুরে। অন্যান্য চায়ের তুলনায় এই চায়ে ক্যাফিনের পরিমাণ তুলনামুলক কম থাকায় স্বাস্থ্যের পক্ষেও বেশ ভালো। বিশেষজ্ঞদের মতে, এই চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। স্মৃতিশক্তিও বাড়ায়। অ্যামেনেশিয়া ও ডিমেনশিয়ার চিকিৎসার ক্ষেত্রে এই চা বেশ কার্যকরী। খারাপ কোলেস্টেরল বা নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিনের কারণে ধমনীতে রক্ত জমে যায়। ফলে রক্তপ্রবাহ অনেক কমে যায় এবং নানা ধরনের হৃদরোগ দেখা যায়। বেগুনি চায়ে উচ্চ মাত্রায় পলিফেলন রয়েছে যা কোষের দ্রুত ক্ষয় রোধ করে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.