Student Credit Card: ৫০ হাজারের বেশি পড়ুয়াকে ঋণ দিচ্ছে সরকার, 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' তুলে দেবেন মুখ্যমন্ত্রী

তবে ১৪ হাজার পড়ুয়ারা আবেদনের পরেও পাচ্ছে না।

Updated By: Feb 24, 2022, 11:39 AM IST
Student Credit Card: ৫০ হাজারের বেশি পড়ুয়াকে ঋণ দিচ্ছে সরকার, 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' তুলে দেবেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : নেতাজি ইনডোর স্টেডিয়ামে আজ ছাত্রছাত্রীদের হাতে 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ইতিমধ্যেই ১ লক্ষ ২৫ হাজার ছাত্রছাত্রী ঋণের জন্য আবেদন করেছে। যার মধ্যে ৫০ শতাংশ ছাত্রছাত্রীকেই ঋণ দিচ্ছে  রাজ্য সরকার।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ঋণ দেওয়ার জন্য নতুন ৩টি ব্যাঙ্ক রাজি হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ব্যাঙ্কগুলোর সঙ্গে বৈঠক করেন। তারপরই ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা এবং কানাড়া ব্যাঙ্ক সিদ্ধান্ত নিয়েছে যে তারা ছাত্রছাত্রীদের ঋণ দেবে। এর ফলে মোট ১০টি ব্যাঙ্ক থেকে ঋণ পাবে ছাত্রছাত্রীরা।

এখনও পর্যন্ত যে ১ লক্ষ ২৫ হাজার ছাত্রছাত্রী ঋণের জন্য আবেদন করেছে, তার মধ্যে ১৪ হাজার পড়ুয়া ক্রেডিট কার্ড পেয়ে গিয়েছে। আরও ১৪ হাজার পড়ুয়ারও  ১০০ শতাংশ নথিপত্র তৈরি আছে। তারাও খুব শিগগিরই কার্ড পেয়ে যাবে। তাদের টাকা অনুমোদন হয়ে গিয়েছে বলে জানিয়েছেন শিক্ষাসচিব মণীশ জৈন। আরও ১০ হাজার জনের আবেদন প্রভিশনাল অ্যাপ্রুভাল পেয়েছে। ২২ হাজার ৫০০ জনের আবেদনও গ্রাহ্য করা হয়েছে।

তবে ৯ হাজার পড়ুয়ার আবেদনের কোনও সারবত্তা নেই। আর ৫ হাজার ছাত্রছাত্রী যারা বাইরের রাজ্যে পড়াশোনা করে, তাদের কলেজ কর্তৃপক্ষের থেকে কোনও উত্তর পাওয়া যায়নি। ফলে তাদের ঋণ দিতে পারছে না সরকার।

আরও পড়ুন, Deucha Pachami: পুনর্বাসনে ১০ হাজার কোটি, দেউচা পাচামি প্রকল্পে জমিদাতাদের চাকরির নিয়োগপত্র মুখ্যমন্ত্রীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.