Malbazar: সাইকেল চালিয়ে ভারত ভ্রমণ, ৩৬ হাজার কিলমিটার পাড়ি দিয়ে মালবাজারে মেহুল

১১টি রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে ডুয়ার্সের চা বলায়ের মালবাজার শহরে এসে উপস্থিত হলেন ৩২ বছরের যুবক তথা শিক্ষক মেহুল লাখানি। মূলত দেশবাসীর কাছেই তার বার্তা স্বাস্থ্য সচেতনতা। সঙ্গে প্রকৃতিকে রক্ষা করা, ভারতবর্ষের সংস্কৃতিকে তুলে ধরা এবং ভারতবর্ষের বৈচিত্রময় ইতিহাসকে  আপামর দেশবাসীর সামনে তুলে ধরা।

Updated By: Apr 7, 2023, 09:28 AM IST
Malbazar: সাইকেল চালিয়ে ভারত ভ্রমণ, ৩৬ হাজার কিলমিটার পাড়ি দিয়ে মালবাজারে মেহুল
নিজস্ব চিত্র

অরূপ বসাক: সাইকেল চালিয়ে সমগ্র ভারত ভ্রমণ। সাইকেল চালিয়ে সমগ্র ভারত ভ্রমণের মধ্য দিয়ে মানুষের কাছে স্বাস্থ্য, প্রকৃতি, বিভিন্ন সংস্কৃতি এবং ভারতবর্ষের ইতিহাস সম্পর্কিত বার্তা পৌঁছে দেবার লক্ষ্যে ইতিমধ্যেই ৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। শুরু করেছিলেন ২০২১ সালের ২১ জুন। যে সময় সমগ্র বিশ্ব করোনা মহামারীর কবলের মধ্য দিয়ে যাচ্ছিলো। সুদূর মধ্যপ্রদেশ রাজ্যের নর্মদা পুরম জেলার গোবিন্দ নগরে অবস্থিত সরস্বতী গ্রামোদয় হায়ার সেকেন্ডারি স্কুল থেকে শুরু হয়েছিল সাইকেল যাত্রা।

ইতিমধ্যেই ১১টি রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে ডুয়ার্সের চা বলায়ের মালবাজার শহরে এসে উপস্থিত হলেন ৩২ বছরের যুবক তথা শিক্ষক মেহুল লাখানি। সাইকেলের সামনেই রয়েছে মেহুল ভারত যাত্রা নামাঙ্কিত বোর্ড। ইতিমধ্যেই পাড়ি দিয়েছেন ৩৬ হাজার কিলোমিটার।

মূলত দেশবাসীর কাছেই তার বার্তা স্বাস্থ্য সচেতনতা। সঙ্গে প্রকৃতিকে রক্ষা করা, ভারতবর্ষের সংস্কৃতিকে তুলে ধরা এবং ভারতবর্ষের বৈচিত্রময় ইতিহাসকে  আপামর দেশবাসীর সামনে তুলে ধরা। মূলত প্রত্যেকটি মানুষের স্বাস্থ্যকে সচল ও সবল রাখার ক্ষেত্রে সাইকেলিং-এর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলেই মনে করেন মেহুল।

আরও পড়ুন: Kurmi Agitation: ৫০ ঘণ্টা পার, ঝাঁঝ বাড়ছে কুড়মি আন্দোলনের; বাতিল দুরন্ত সহ বহু ট্রেন

এদিন মালবাজার শহরের সুভাষ মোড়ে পৌঁছে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, করোনা অতিমারীতার সময় থেকেই শারীরিক চর্চার প্রতি মানুষ আরও বেশি করে মনোনিবেশ করতে শুরু করেন। প্রত্যেকটি মানুষের তার শারীরিক কাঠামোকে ঠিক রাখতে এবং রোগ ব্যাধির হাত থেকে নিজেকে রক্ষা করতে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতেই হবে।

সঙ্গে প্রাকৃতিক জীববৈচিত্র্যকে রক্ষা করতে হবে। ভারতবর্ষের অখন্ড সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কিত তথ্যও জানতে হবে। ২০২১ সালের জুন মাস থেকে এখনও পর্যন্ত ভারত ভ্রমণ করে চলেছেন মেহুল লাখানি। পেরোতে হয়েছে বহু বাধা ও বিপত্তি। তবুও তিনি থেমে থাকেননি।

আরও পড়ুন: Bengal Weather Today: চৈত্রেই চরমে উঠছে পারদ! গরমে নাজেহাল হবে বঙ্গ

এবারের লক্ষ্য উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির পথ পরিক্রমার। এদিন তাঁর চোখে মুখে ফুটে উঠেছে অখন্ড ভারতবর্ষের বিভিন্ন তথ্যের কথা। লক্ষ্যকে স্থির রেখে সাইকেল চালিয়েই এগিয়ে চললেন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে ঘুরে দেখতে। এদিন শহরের সুভাষ মোড়ে পৌঁছতেই শহরের বাসিন্দা সুমন শিকদার, অচিন্ত্য দত্ত, বিপ্লব কুমার ঘোষ, সহ একাধিক ব্যক্তি তাকে পুষ্পস্তবকের মধ্য দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। তুলে দেন প্রাথমিক স্বাস্থ্য রক্ষার সরঞ্জামও। প্রসঙ্গত সুমন বাবু বলেন, ‘মেহুল সাইকেল চালিয়ে ভারত যাত্রার মধ্য দিয়ে যে বার্তা মানুষের কাছে তুলে দিতে চাইছেন তাকে সম্মান জানাই’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.