Madhyamik Exam: পরীক্ষা না হলেও পড়ুয়াদের দেওয়া হবে Admit Card

নতুন করে ছাপা হচ্ছে সাড়ে বারো লক্ষ অ্যাডমিট কার্ড।

Updated By: Jul 3, 2021, 05:27 PM IST
Madhyamik Exam: পরীক্ষা না হলেও পড়ুয়াদের দেওয়া হবে Admit Card

নিজস্ব প্রতিবেদন: পরীক্ষা আয়োজিত হচ্ছে না তো কী হয়েছে? অ্যাডমিট কার্ড পেতে কোনও বাধা নেই পড়ুয়াদের। ছাত্র-বান্ধব এক ভাবনার ইঙ্গিত মিলল মধ্যশিক্ষা পর্ষত্‍ সূত্রে। 

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষত্‍ (West Bengal Board of Secondary Education) সূত্রে জানা গেল, এ বারেও পরীক্ষার্থীরা যথারীতি পেতে চলেছে অ্যাডমিট  কার্ড। 

ভাবছেন রাম-ই যেখানে নেই, সেখানে আবার রামায়ণ কেন? পরীক্ষাই যেখানে অনুষ্ঠিত হচ্ছে না সেখানে আর অ্যাডমিট কার্ড নিয়ে কী করবে পড়ুয়ারা?

আরও পড়ুুন: আচমকা মাল নদীর জল ধেয়ে এল বসতির দিকে, ফুলেফেঁপে ওঠা স্রোতে ভাঙল পাড়

ঠিকই। সাধারণত অন্যত্র পরীক্ষাকেন্দ্র নির্ধারিত হলে সেখানে পড়ুয়াদের প্রবেশের ছাড়পত্র হিসেবেই অ্যাডমিট কার্ড দেওয়ার রীতি। পরীক্ষাকেন্দ্রে ঢোকার মুখে যা দেখিয়ে তবেই পরীক্ষার হলে ঢুকতে পারে সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা। কিন্তু কোভিড-পর্বে এবারে তো পরীক্ষাই অনুষ্ঠিত হচ্ছে না! তবে আর কী হবে অ্যাডমিট কার্ড!

এ ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষতের ভাবনাটা অন্য। তাদের যুক্তি, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড (Admit Card) যে কোনও পড়ুয়ার কাছেই খুব জরুরি একটি ডকুমেন্ট হয়ে রয়ে যায়। কেননা পরবর্তী ক্ষেত্রে নানা উপলক্ষে বয়সের প্রমাণপত্র হিসেবে সেটি নানা জায়গায় দাখিল করতে হয় তাঁদের। তখন এটি না থাকায় অসুবিধায় পড়তে পারেন তাঁরা। 

জানা গিয়েছে, এবারের এই অ্যাডমিট কার্ড তাই পরেই তুলে দেওয়া হবে পড়ুয়াদের হাতে। যেদিন পরীক্ষার্থী রেজাল্ট  পাবে সেদিনই তাদের হাতে মার্ক শিটের (Marksheet) সঙ্গেই তুলে দেওয়া হবে অ্যাডমিট কার্ড এবং শংসাপত্রও (Certificate)।

যে জন্য নতুন করে ছাপাতেও হচ্ছে অ্যাডমিট কার্ড। অ্যাডমিট কার্ডে সাধারণত যে কেন্দ্রে 'সিট' পড়ে তার নাম লেখা থাকে। সেই নাম লেখা অ্যাডমিট আগেই ছাপা হয়েও গিয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে পরীক্ষা গ্রহণ না করার সরকারি নির্দেশ এবং তথাপি পরীক্ষার্থীদের হাতে অ্যাডমিট কার্ড তুলে দেওয়ার পর্ষদের সিদ্ধান্তের জেরে সেই অ্যাডমিট কার্ড বাতিল করে আবার প্রায় সাড়ে বারো লক্ষ অ্যাডমিট কার্ড নতুন করে ছাপা হচ্ছে। পরীক্ষাকেন্দ্রের নামের জায়গায় এবারে সেই ঘরে লেখা থাকবে পরীক্ষার্থীর নিজের বিদ্যালয়ের নাম, যে স্কুল থেকে সে পরীক্ষায় বসতে চলেছিল।    

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুুন: বিশ্বভারতীতে 'ফতোয়া' উপাচার্যের, পদত্যাগ শিক্ষাভবনের অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানদের

.