Madhyamik 2022: আজ শুরু মাধ্যমিক, কী কী নিয়ম মানতে হবে পড়ুয়াদের?

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্ক কাটিয়ে ফের খাতায়-কলমে পরীক্ষা। আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩। মধ্যশিক্ষা পর্ষদের ইতিহাসে যা রেকর্ড। রাজ্যজুড়ে ১ হাজার ৪৩৫ প্রধানকেন্দ্র ও ২ হাজার ৭৫৯ উপকেন্দ্রে হবে পরীক্ষা। শেষবেলায় প্রস্তুতি চলছে জোরকদমে।  

গত বছরের নভেম্বরেই মাধ্যমিকের নির্ঘণ্ট ঘোষণা  করে মধ্যশিক্ষা পর্ষদ। সঙ্গে উচ্চমাধ্যমিকেরও। করোনা পরিস্থিতির কারণে যখন এবারই প্রথম নিজের স্কুলেই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রী, তখন চিরাচরিত নিয়মে মেনে পরীক্ষাকেন্দ্র যেতে হবে মাধ্যমিক পরীক্ষার্থীদের। মাস খানেক আগে থেকে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। শুক্রবারও লালবাজারে রাজ্য পুলিসের কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

মাধ্যমিক ২০২২
----------
পরীক্ষাকেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে পড়ুয়াদের।
মুখে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক।
প্রতিটা পরীক্ষাকেন্দ্র থাকবে আইসোলেশন রুম।
পরীক্ষা চলবে দুপুর ১২টা থেকে ৩টে পর্যন্ত। 
পরীক্ষার শুরু ১৫ মিনিট আগে, ১১.৪৫-এ প্রশ্নপত্র দেওয়া হবে পড়ুয়াদের।
যেসব জায়গায় গণ্ডগোলের আশঙ্কা রয়েছে, সেখানে নেট বন্ধ রাখা হবে।
২৪ ফেব্রুয়ারি থেকে খোলা হয়েছে কন্ট্রোলরুম

তখন করোনা মোকাবিলায় লকডাউন চলছে। রাজ্যে স্কুল-কলেজ-সব সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। একুশে, বিধানসভা ভোটের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু ঘোষণা করেছিলেন, পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখে কোভিড বিধি মেনে হবে মাধ্যমিক, এমনকী উচ্চমাধ্যমিকও। তবে শুধুমাত্র আবশ্যিক বিষয়গুলিরই পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। বাকি বিষয়গুলির মূল্যায়ন হবে বিদ্যালয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। ৩ ঘণ্টার পরিবর্তে পরীক্ষা হবে দেড় ঘণ্টার। নিজের স্কুলেই এবার পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। 

আরও পড়ুন: Anish Khan Murder: 'আবর্জনা ছড়ানো ছাড়া SIT-র কোনও কাজ নেই, মানবাধিকার কমিশনে যাবে কংগ্রেস': অধীর

শেষপর্যন্ত অবশ্য পরীক্ষা হয়নি। করোনা আবহে বাতিল মাধ্য়মিক-উচ্চমাধ্যমিক, নবান্নে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। জনমতই শুধু নয়, পরীক্ষা না নেওয়ার পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞ কমিটিও। গত বছর মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলপ্রকাশ করা হয়। ফলপ্রকাশের আবার জেলায় জেলায় বিক্ষোভ সামিল দেখিয়েছিল পড়ুয়ারা। বাদ যাননি অভিভাবকরাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
Madhyamik Examination for this year to start from Monday
News Source: 
Home Title: 

আজ শুরু মাধ্যমিক, কী কী নিয়ম মানতে হবে পড়ুয়াদের?

 

Madhyamik 2022: আজ শুরু মাধ্যমিক, কী কী নিয়ম মানতে হবে পড়ুয়াদের?
Yes
Is Blog?: 
No
Section: