Ludlow Jute Company: বন্ধ হয়ে গেল চেঙ্গাইলের শতবর্ষপ্রাচীন লাডলো জুট মিল! পুজোর মুখেই অন্ধকার ঘরে-ঘরে...

Suspension of Work in Ludlow Jute Mill: লাডলো ভারতের অন্যতম বিখ্যাত চটকল। এই চটকলে উৎপাদিত বস্তুসামগ্রীর গুণমান খুবই উন্নত। হাওড়ার চেঙ্গাইলে হুগলি নদীর তীরে এই জুটমিল।

Updated By: Sep 27, 2024, 01:57 PM IST
Ludlow Jute Company: বন্ধ হয়ে গেল চেঙ্গাইলের শতবর্ষপ্রাচীন লাডলো জুট মিল! পুজোর মুখেই অন্ধকার ঘরে-ঘরে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কারখানার নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে আজ, শুক্রবার থেকে 'সাসপেনশন অফ ওয়ার্কে'র নোটিশ ঝুলিয়ে দিল মিল কর্তৃপক্ষ। ফলে পুজোর আগে কর্মহীন হয়ে পড়লেন প্রায় সাত হাজার শ্রমিক।

আরও পড়ুন: DVC Releasing Water: আজ সকালেও বিপুল জল ছাড়ল ডিভিসি! বন্যা-পরিস্থিতি আরও ভয়ানক...

জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরের শিফট চলার সময় পুজোর বোনাস নিয়ে মিলের ভেতরে অশান্তির পরিবেশ তৈরি হয়। অভিযোগ, সেই সময়ে মিলের একাধিক অফিসে ভাঙচুর চালানো হয়। মিলের একাধিক আধিকারিকদের হেনস্থা করার অভিযোগও উঠে শ্রমিকদের বিরুদ্ধে। আর এর পরেই নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে মিল কর্তৃপক্ষ মিল বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। শুক্রবার সকালে মিলের বাইরের গেটে 'সাসপেনশন অফ ওয়ার্কে'র নোটিশ ঝুলিয়ে দেয় মিল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Bihar: বীভৎস! বেঁচে থাকার পুজো দিতে গিয়েই মর্মান্তিক মৃত্যু, সলিলসমাধি ৩৭ শিশু-সহ ৪৬ জনের...

লাডলো ভারতের অন্যতম বিখ্যাত চটকল। এই চটকলে উৎপাদিত বস্তুসামগ্রীর গুণমান খুব উন্নত। সারা দেশে এর উৎপাদিত জিনিসের খুবই আদর। হাওড়া জেলায় চেঙ্গাইলে হুগলি নদীর তীরে এই লাডলো জুটমিল অবস্থিত। এর ভৌগোলিক অবস্থানও দারুণ। কলকাতার খুবই কাছে এটি।

আমেরিকার ম্যাসাচুসেটসের লাডলো কোম্পানির এই লাডলো জুটমিল খুবই বিস্তৃত অঞ্চল নিয়ে গড়ে উঠেছিল বাংলায়। প্রায় ১০০ বছরের এই মিলটি ১২ লক্ষ বর্গফুট জায়গা নিয়ে গড়ে উঠেছে। ১৪০০টি পরিবার এই জুটমিলে কাজ করেন। তাঁরা এই ক্যাম্পাসেই থাকেন। ১৯২১ সালে তৈরি হওয়া এই জুটমিলটি সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলেছে। ১৯৭৭ সালে কানোরিয়া পরিবার এই জুটমিলটিকে অধিগ্রহণ করে। তারপর দশকের দশক ধরে দেশের পাটবাজারে এই জুটমিলের উৎপাদিত দ্রব্য সাদরে গৃহীত হয়েছে। কিন্তু এই শতবর্ষের ঐতিহ্যের অবসানে খুব বিষণ্ণ পাটশিল্পের দুনিয়া।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.