Tamluk Lok Sabha Election Result: শুভেন্দুর মেশিনারি কারিগর অভিজিতের দেবাংশু বধ...

Tamluk Lok Sabha Election Result 2024 Live: আদালত থেকে এবার সোজা জনতার দরবারে পা রেখেছেন প্রাক্তন বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁকে জোর টক্কর দিচ্ছেন তৃণমূলের নতুন প্রজন্মের অন্যতম জনপ্রিয় নেতা দেবাংশু ভট্টাচার্য। এই কেন্দ্রে শুধু প্রাক্তন বিচারপতি নন, রয়েছেন আরেক আইনজীবীও। সিপিআইএমের পক্ষে এই কেন্দ্রের প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়। 

Updated By: Jun 4, 2024, 06:38 PM IST
Tamluk Lok Sabha Election Result: শুভেন্দুর মেশিনারি কারিগর অভিজিতের দেবাংশু বধ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একদিকে দুই তরুণ তো অন্যদিকে অভিজ্ঞ প্রাক্তন বিচারক। লড়াই জমজমাট তমলুকে। বিজেপির(BJP) প্রার্থী প্রাক্তন বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায়(Abhijit Ganguly)। তাঁর প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেসের নতুন প্রজন্মের অন্যতম জনপ্রিয় নেতা দেবাংশু ভট্টাচার্য(Debangshu Bhattacharya)। আরেক প্রতিপক্ষ সিপিআইএমের প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়(Sayan Banerjee)। মঙ্গলবারই তাঁদের ভাগ্য পরীক্ষা। লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফলের নিরিখে (Lok Sabha Election Result 2024) তমলুক (Tamluk) লোকসভা কেন্দ্রে কে কত ভোটে জয়ী হলেন, কার কপালে জুটল পরাজয়? তমলুক আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: তমলুক

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 

বিজেপি-র অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় জয়ী ৫৫ হাজার ৯৪৫ ভোটে (প্রাপ্ত ভোট ৫ লক্ষ ৯৩ হাজার ৩৯৯)
তৃণমূলের দেবাংশু ভট্টাচার্য (প্রাপ্ত ভোট ৫ লক্ষ ৩৭ হাজার ৪৫৪)
সিপিএমের সায়ন বন্দ্য়েপাধ্য়ায় (প্রাপ্ত ভোট ৬৬ হাজার ৮৬)

 

আরও পড়ুন- Ghatal Lok Sabha Election Result Live: ঘাটাল লোকসভা নির্বাচনের ফলাফলে এবার দেবের হ্যাট্রিক? নাকি হবে পালাবদল?

কেন্দ্রের খুঁটিনাটি---

সাত দফা ভোটের ষষ্ঠ দফায় ভোট হয় তমলুকে। ভোট হয় ২৫ মে তারিখে। মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ৫০ হাজার ৫৩৪ জন। তমলুক লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- তমলুক, পাঁশকুড়া পূর্ব, ময়না, নন্দকুমার, মহিষাদল, হলদিয়া (তফসিলি জাতি),নন্দীগ্রাম। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এই কেন্দ্রে  তফশিলি জাতি ভোটার ১৪.০১ শতাংশ। তফশিলি উপজাতি ভোটার ০.২০ শতাংশ ও মুসলিম ভোটার ১৬.৯০ শতাংশ। এই কেন্দ্রে শিক্ষার হার ৭৬.৯৯ শতাংশ। 

ভোটের হার- 

ভোটার - ১৮,৫০,৫৩৪
ভোট পড়েছে - ১৫,৬৮,৬৯৮
শতাংশ হারে - ৮৪.৭৯%

আসনের ইতিহাস---

পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব মেদিনীপুর জেলার তমলুক ও পার্শ্ববর্তী অঞ্চলগুলি নিয়ে এই লোকসভা কেন্দ্রটি গঠিত হয়েছে। লোকসভা ভোটে অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র বাংলার তমলুক লোকসভা কেন্দ্র। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে তিন বারের সাংসদ লক্ষ্মণ শেঠকে পরাজিত করে এই কেন্দ্রে সবুজ ঝড় তোলেন শুভেন্দু অধিকারী। এরপর ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত তমলুক লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন তিনি। এরপর দল বদলেছেন তিনি। এখন তিনি এই রাজ্যে বিজেপির ভোটের সৈনিক। শুভেন্দুর পর ২০১৯ সালে ওই কেন্দ্র তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ভোটে লড়ে সংসদে যান তাঁর ভাই দিব্যেন্দু অধিকারী। তবে পরবর্তীতে তিনিও দলবদলে চলে যান বিজেপিতে। 

আরও পড়ুন- Lok Sabha Election Results 2024 Live Updates: মোদীর হ্যাটট্রিক নাকি ইন্ডিয়া জোটের অভিষেক? গণনা শুরু সকাল ৮টায়

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল---

২০১৯ সালের নির্বাচনে তমলুক একটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াইয়ের সাক্ষী ছিল। ভোটের হার ছিল ৮৫.৩২%৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী দিব্যেন্দু অধিকারী ১,৯০,১৬৫ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন, ভোট পেয়েছেন ৭,২৪,৪৩৩৷ দিব্যেন্দু অধিকারী বিজেপির সিদ্ধার্থশঙ্কর নস্করকে পরাজিত করেছেন, যিনি ভোট পেয়েছিলেন ৫,৩৪,২৬৮। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.