Bolpur Lok Sabha Election Result: কেষ্টহীন বোলপুরেও রমরমা ঘাসফুলের, ৩ লক্ষাধিক ভোটে বিজয়ী অসিত মাল

Bolpur Lok Sabha Election Result 2024:লোকসভা ভোটের দামামা বাজলেই এখানকার মানুষ স্মরণ করেন প্রয়াত সোমনাথ চট্টোপাধ্যায়কে। চায়ের দোকানে, স্টেশন চত্বরে প্রবীণদের আড্ডায় তিনি আজও প্রাসঙ্গিক। ভোটাররা অনেকেই মনে করেন, তাঁর মতো বিচক্ষণ সাংসদ আর হয়তো পাওয়া যাবে না। সেই তৃণমূল এবারেও অসিতের উপরেই ভরসা করেছে। অন্যদিকে, অনুব্রতর অবর্তমানে বীরভূমে তৃণমূল সাংগঠনিকভাবে কিছুটা হলেও দুর্বল হয়ে পড়েছে বলে আশা বিজেপি প্রার্থী প্রিয়া সাহার। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jun 4, 2024, 05:39 PM IST
Bolpur Lok Sabha Election Result: কেষ্টহীন বোলপুরেও রমরমা ঘাসফুলের, ৩ লক্ষাধিক ভোটে বিজয়ী অসিত মাল
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবি ঠাকুরের স্মৃতি বিজরিত বোলপুরের এই লোকসভা কেন্দ্র কংগ্রেসের ঘাঁটি ছিল। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শঙ্কর রায়ও  লড়েছেন এই লাল মাটির দেশে। সিপিএমের সোমনাথ চট্টোপাধ্য়ায় এখানকার সাংসদ ছিলেন ৷ বীরভূমের বোলপুর লোকসভা আসনের নাম উঠলেই প্রয়াত এই বামনেতার প্রসঙ্গ এখনও উঠে আসে ৷ লোকসভার অধ্য়ক্ষের পদ ছাড়া নিয়ে সিপিএমের সঙ্গে বিরোধিতার জেরে 2009 সালে তিনি আর ভোটে লড়েননি। একসময়ের 'লাল-গড়' অতীত হয়ে তা চিহ্নিত হয়েছে তৃণমূল কংগ্রেসের অনুব্রত মণ্ডলের খাসতালুক হিসেবে পরিচিত হয়েছে এই লোকসভা কেন্দ্র৷ প্রার্থী হয় কেষ্ট অনুগামী বলে পরিচিত অসিত মাল ৷ মমতা বন্দ্যোপাধ্য়ায় এবারও অসিতের উপরই ভরসা করেছেন ৷ বোলপুর আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচন ফের জয়ী অসিত মাল। 

লোকসভা নির্বাচন ২০২৪: বোলপুর 

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 
তৃণমূল- অসিত কুমার মাল- ২ লক্ষের বেশি ভোটে এগিয়ে
বিজেপি- পিয়া সাহা- পিছিয়ে
সিপিএম- শ্যামলী প্রধান- তৃতীয় স্থানে 

কবে ভোট 

চতুর্থ দফায় ১৩ মে বোলপুরে ভোটগ্রহণ ছিল। এই কেন্দ্রটি এখন তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত। মোট ভোটার ১৮ লক্ষ ৩৯ হাজার ২৩৪ জন। মোট বুথ ১৯৭৯, স্পর্শ কাতর এবং অতি স্পর্শকাতর বুথের সংখ্যা চূড়ান্ত নেই। এই নির্বাচনী এলাকার বেশিরভাগই গ্রামীণ। সাক্ষরতার হার প্রায় ৭৩.৭৭ শতাংশ। মহিলা ভোটারের চেয়ে পুরুষ ভোটারের হার বেশি। পুরুষ ৫১ শতাংশ ও মহিলা ৪৯ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা শতাধিক। তফসিলি জাতি জনসংখ্যা প্রায় ৩৩ শতাংশ। তফসিলি উপজাতি এখানে ৯ শতাংশ। বোলপুর লোকসভা কেন্দ্রটি বীরভূম এবং পূর্ব বর্ধমান দুই জেলাতেই ছড়িয়ে রয়েছে। এর অধীনস্ত বিধানসভা কেন্দ্রগুলি হল বোলপুর, নানুর, লাভপুর, ময়ূরেশ্বর, কেতুগ্রাম, মঙ্গলকোট এবং আউসগ্রাম। 

আসনের ইতিহাস 

১৯৬২ সালে তৈরি হয় বোলপুর লোকসভা কেন্দ্র। রভূম জেলার দুটি লোকসভা কেন্দ্র – বীরভূম ও বোলপুরের মধ্যে বোলপুর লোকসভা কেন্দ্র ৪১ তম সংসদীয় ক্ষেত্র হিসেবেই চিহ্নিত। ১৯৬৭ সাল থেকে কংগ্রেসের দখলে ছিল বোলপুর  লোকসভা  কেন্দ্র। বিপুল ভোটে জয় পেয়ে প্রথম সাংসদ হোন এ কে চন্দা। ১৯৭১ সাল থেকে ১৯৮৫ সিপিএম সাংসদ ছিলেন সরদীশ রায়। ১৯৮৫ সালে উপনির্বাচনে জিতে দিল্লি যান বিখ্যাত আইনজীবী সোমনাথ চট্টোপাধ্যায়।১৯৮৯ সালের লোকসভা নির্বাচনে ফের সিপিআইএম-এর পক্ষ থেকে সোমনাথ চট্টোপাধ্যায় বোলপুর কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৮৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত পরপর ৬ বার বোলপুর লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন সোমনাথ চট্টোপাধ্যায়।  ২০০৯ সালে তিনি প্রার্থী না হওয়ায় রামচন্দ্র ডোমকে প্রার্থী করে সিপিএম ৷ তিনিও জেতেন ৷ দীর্ঘ বাম রাজত্বের পর, অবশেষে ২০১৪ সালে রং বদলায় এই লোকসভা কেন্দ্রের। শিকড় ছড়িয়ে প্রথম ফোঁটে ঘাসফুল। এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী অনুপম হাজরা জয়লাভ করেন। যদিও পরবর্তীকালে তিনি বিজেপি দলে যোগ দেন। গত ২০১৯ লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জয়লাভ করেন তৃণমূল কংগ্রেস প্রার্থী অসিত কুমার মাল। বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ নেতা অনুব্রত এখন গরুপাচার মামলায় জেলে ৷ ফলে কেষ্ট-হীন এই নির্বাচনে গত পাঁচ বছরের রিপোর্ট কার্ডই যে ভোটে জেতার অন্যতম চাবিকাঠি হবে তা বলার অপেক্ষা রাখে না। 

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল
লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে অসিত কুমার মাল ১ লক্ষ ৬৪০০২টি ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেন। ২০১৯-এর লোকসভা নির্বাচনে ১৫ লক্ষ ৩০ হাজার ৪২৯ জন ভোটদাতা নির্বাচনী অংশগ্রহণ করেছিলেন। তবে বোলপুর লোকসভা কেন্দ্রে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা। তৃণমূল, বাম-কংগ্রেস জোট ও বিজেপি। ২০১৯ সালের তুলনায় এবার বেশি ভোট ব্যবধান অন্তত দু লক্ষের অঙ্ক কষেছেন শাসকদল। কিন্তু সাধারণ মানুষের অসিতের প্রতি যা মনোভাব, তাতে অনুব্রত-হীন বোলপুরে কি তিনি আবার ঘাসফুল ফোটাতে পারবেন ?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.