Balurghat Lok Sabha Constituency result: গণনায় তুমুল টানাপোড়েন, শেষপর্যন্ত ১০৩৮৬ ভোটে জয়ী সুকান্ত মজুমদার

Balurghat Lok Sabha Constituency result 2024: ২০১৪ সালে প্রথমবার বালুরঘাটে বাম কর্তৃত্বে থাবা বসায় তৃণমূল। কিন্তু ২০১৯ -এর ভোটে আসনটি দখল করে বিজেপির সুকান্ত।

Updated By: Jun 4, 2024, 10:37 PM IST
Balurghat Lok Sabha Constituency result: গণনায় তুমুল টানাপোড়েন, শেষপর্যন্ত ১০৩৮৬ ভোটে জয়ী সুকান্ত মজুমদার

Balurghat Lok Sabha Constituency result 2024: লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। বালুরঘাট লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা স্পষ্ট হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যেই। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন এই বালুরঘাট। কারণ এই আসন থেকে দাঁড়িয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। পোড়খাওয়া প্রার্থী তৃণমূলের বিপ্লব মিত্র। তবে শেষপর্যন্ত জয়ী সুকান্ত মজুমদার। বালুরঘাট আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে এখানে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: বালুরঘাট

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 
গণনায় বারবার ওঠাপড়ার শেষে ১০৩৮৬ ভোটে জয়ী বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

কবে ভোট হয়

সাত দফা ভোটের দ্বিতীয় দফায়  ভোট নেওয়া হয় বালুরঘাটে।  ভোট হয় ২৬ এপ্রিল।  

২০২৪-এর ভোটের হার

এই কেন্দ্রে এবার ভোট পড়েছে ৭৯.০৯ শতাংশ। 

কেন্দ্রের খুঁটিনাটি ও ইতিহাস

দক্ষিণ দিনাজপুরের এই লোকসভা কেন্দ্রটি জেনারেল ক্যাটিগোরির জন্য। দক্ষিণ দিনাজপুর ও উত্তর দিনাজপুরের একটি অংশ নিয়ে তৈরি বালুরঘাট কেন্দ্র। এই কেন্দ্রের একটি বড় অংশ হল তপসিলি জাতি উপজাতি ভোটের। মুসলিম ভোটার রয়েছন ২৯ শতাংশ। বেশিরভাগই গ্রামীণ ভোটার। এদের সংখ্যা ১,২৭৬,৭৯৬। এদের হার প্রায় নব্বই শতাংশ। দশ শতাংশ শহুরে ভোটার। এদের সংখ্যা ১৫২৯৮৭ জন। ২০১৯ সালে এখানে পোলিং বুথ ছিল ১৫৩০টি।  এই কেন্দ্র রয়েছে ইটাহার, কুশমন্ডি, কমারগঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর ও হরিরামপুর বিধানসভা। 

আসনের ইতিহাস

এই লোকসভায় রয়েছে ইটাহার, কুশমান্ডি, কুমারগঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর ও হরিরামপুর বিধানসভাগুলি। এর মধ্যে ইটাহার ছাড়া বাকি ছয়টি বিধানসভা কেন্দ্র দক্ষিণ দিনাজপুর জেলায়। উত্তর দিনাজপুরের অন্তর্গত ইটাহার। পশ্চিমবঙ্গের বালুরঘাট লোকসভা কেন্দ্রটি ১৯৭৭ সালের আগে পর্যন্ত কংগ্রেসের দখলেই ছিল। এরপর সেখানে কর্তৃত্ব স্থাপন করেছিল বাম শরিক দল আরএসপি। কিন্তু ২০১৪ সালে প্রথমবার বালুরঘাটে বাম কর্তৃত্বে থাবা বসায় তৃণমূল। আরএসপির থেকে আসনটি কেড়ে নেয় তারা।  সাংসদ নির্বাচিত হয়েছিলেন তৃণমূলের অর্পিতা ঘোষ। এক লাখের বেশি ভোটে তিনি হারিয়েছিলেন বাম প্রার্থী বিমলেন্দু সরকারকে। ২০১৯ সালের নির্বাচনে আসনটি বিজেপি দখল করেছিল। জিতেছিলেন সুকান্ত মজুমদার।  পেয়েছিলেন ৫৩৯৩১৭ ভোট।

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

২০১৯ লোকসভা নির্বাচনে বালুরঘাটে জয়ী হন সুকান্ত মজুমদার। হারান অর্পিতা ঘোষকে। সুকান্ত মজুমদার ভোট পান ৫৩৯৩১৭। তৃণমূলের অর্পিতা ঘোষ পান ৫০৬০২৪। তৃতীয় স্থানে থাকা আরএসপির রণেন বর্মন পান ৭২৯৯০ ভোট।

আরও পড়ুন, Raiganj Lok Sabha Constituency 2024 Result: বিজেপি'র কাছ থেকে রায়গঞ্জ ছিনিয়ে নিতে পারবে তৃণমূল?

আরও পড়ুন, Cooch Behar Lok Sabha Election Result 2024 Live: প্রেস্টিজ ফাইট নিশীথের, কী রয়েছে কেন্দ্রীয় মন্ত্রীর ভাগ্যে? 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.