স্বপ্নপূরণের লক্ষ্যে বাড়ির গরু-ছাগল বিক্রি করে মাধ্যমিকে বসছে চা-বাগানের ২০ পড়ুয়া

চা বাগান বন্ধ ২০১২ থেকে। এর উপরে রয়েছে দুই বছরের লকডাউনের খাঁড়া। দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে এবারের মাধ্যমিকে বসতে চলেছে ডুয়ার্সের রেড ব্যাংক চা বাগানের ২০ জন পড়ুয়া।

Updated By: Mar 7, 2022, 10:50 AM IST
স্বপ্নপূরণের লক্ষ্যে বাড়ির গরু-ছাগল বিক্রি করে মাধ্যমিকে বসছে চা-বাগানের ২০ পড়ুয়া
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজ শুরু মাধ্যমিক পরীক্ষা। রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় বসছেন ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। উত্তরবঙ্গ থেকেও রয়েছেন বহু পড়ুয়া। 

অন্যদিকে চা বাগান বন্ধ ২০১২ থেকে। এর উপরে রয়েছে দুই বছরের লকডাউনের খাঁড়া। দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে এবারের মাধ্যমিকে বসতে চলেছে ডুয়ার্সের রেড ব্যাংক চা বাগানের ২০ জন পড়ুয়া। ভাল রেজাল্টের স্বপ্ন পূরণ হবে কিনা জানা নেই তাদের। পরিস্থিতি এমনই যে ছেলেমেয়েদের পড়াশোনার খরচ যোগাতে বাড়ির গরু ছাগল পর্যন্ত বিক্রি করতে হয়েছে অভিভাবকদের।

আরও পড়ুন: Madhyamik 2022: সোমবার শুরু প্রথম বড় পরীক্ষা, টুইট করে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

রেড ব্যাংকের পরীক্ষার্থীদের সিট পড়েছে বানারহাট হাই স্কুল, বানারহাট গার্লস হাই স্কুল, চামুর্চি ভারতী পাঠশালা, বানারহাট আদর্শ বিদ্যামন্দির, লুকসানের লাল বাহাদুর শাস্ত্রী স্মৃতি বাংলা- হিন্দি হাইস্কুলে। এই পড়ুয়াদের পরীক্ষা কেন্দ্রে যাতায়াতের খরচ নিয়েও চিন্তায় রয়েছে তাদের পরিবার। 

বাগানের আপার লাইনের দীপঙ্কর ওরাও নামে এক ছাত্রের মা কলাবতী ওরাও বলেন, বাড়িতে ছাগল ছিল। ছেলের পরীক্ষার টাকার জন্য সেটা তিনি বিক্রি করে দিয়েছেন এবং এছাড়া আর কিছু করার উপায় ছিলনা তাঁর। তিনি আরও বলেন যে বাগানে কাজ নেই এবং খুব অসুবিধার মধ্যে ছেলে মেয়েদের পড়াশোনা করাচ্ছেন তিনি। একদিকে যাতায়াতের খরচ, অন্য দিকে লকডাউনের জন্য পড়াশোনা সেভাবে হয়নি ছেলে মেয়েদের। সব প্রতিকূলতার বিরুদ্ধে মুখ বুজে লড়াই করে যাচ্ছেন এই পড়ুয়ারা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.