Kurmi Movement: রেল ও সড়ক রোকো বেআইনি, হাইকোর্টের রায়ের পরই পিছু হঠল কুড়মিরা

Kurmi Movement: কুড়মিদের রেল রোকো আন্দোলনের চাপে পড়ে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে ২৪ জোড়া ট্রেন।  ১৪ জোড়া ট্রেনকে ঘুরপথে অন্য রুট দিয়ে চালানো হবে বলে জানা গিয়েছে।

Updated By: Sep 19, 2023, 07:08 PM IST
Kurmi Movement: রেল ও সড়ক রোকো বেআইনি, হাইকোর্টের রায়ের পরই পিছু হঠল কুড়মিরা

মনোরঞ্জন মিশ্র: কুড়মিদের তপসিলি উপজাতিভূক্ত করার দাবিতে আগামিকাল থেকে রেল ও রাস্তা অবরোধের কথা ঘোষণা করেছিল কুড়মি সংগঠনগুলি। কয়েকমাস আগেই রেল অবরোধ করেছিল কুড়মিরা। তখনই বোঝা গিয়েছিল রেল রুখে দিলে কী পরিস্থিতির মুখোমুখি হতে হয় সাধারণ মানুষকে। এবার সেই রেল রোখো আন্দোলনকে বেআইনি বলল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন-ভারতে মহিলা সাংসদের সংখ্যা বাংলাদেশ-পাকিস্তানের থেকেও কম

আন্দোলনের নামে জনজীবন স্তব্ধ করার পরিকল্পনার বিরুদ্ধে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিল পুরুলিয়া চেম্বার অব কমার্স। এবার আদালতের নির্দেশে চাপে পড়ে রেল অবরোধ কর্মসূচি থেকে পিছিয়ে এল কুড়মিরা। রেল ও সড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করলেন কুড়মি আন্দোলনের উপদেষ্টা অজিত মাহাতো। তবে কুড়মিদের রেল রোকো আন্দোলনের চাপে পড়ে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে ২৪ জোড়া ট্রেন।  ১৪ জোড়া ট্রেনকে ঘুরপথে অন্য রুট দিয়ে চালানো হবে বলে জানা গিয়েছে।

অনেক আগেই রেল ও রাস্তা অবরোধের কথা ঘোষণা করেছিল আদিবাসী কুড়মি সমাজ। পুরুলিয়া, ঝাড়খণ্ড ও বিহারের একাংশে ওই আন্দোলন হওয়ার কথা ছিল। সেইমতো আগামিকাল ছিল তাদের ওই কর্মসূচি। কিন্তু তার আগেই আদালতের ওই রায়। কুড়মিদের অভিযোগ হল বারবার তাদের প্রতিশ্রুতি দেওয়ার পরও তাদের জন্য কেন্দ্রের কাছে সুপারিশ পাঠায়নি রাজ্য সরকার। ফলে তাদের তপসিলি উপজাতিভূক্ত হওয়ার বিষয়টি ফাঁসে আটকে রয়েছে। তাই তারা ফের রেল রোকো আন্দোলন নামছেন।

এদিকে, হাইকোর্টের রায়ের পরই সেই আন্দোলন আপাতত স্থগিত করলে আদিবাসী কুড়মি সমাজ। সংগঠনের মুখ্য উপদেষ্টা অজিত মাহাতো জানিয়েছেন, কুডমিদের এসটি তালিকাভূক্ত করার ব্যাপারে একাধিকবার প্রতিশ্রুতি দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু সেই প্রতিশ্রুতি রাখেনি সরকার।

গতবার কুড়মিদের রেল অবরোধে চরম ভোগান্তির শিকার হন হাজার হাজার যাত্রী। শুধুমাত্র দক্ষিণ-পূর্ব রেল থেকেই প্রায় ৩৫০ ট্রেন বাতিল করা হয়েছিল। এবারও কুড়মিরা ফের রেল অবরোধের ডাক দেওয়ায় দুশ্চিন্তায় পড়েছে রেল কর্তৃপক্ষ। দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য কুমার চৌধুরী জানিয়েছেন, কুড়মি সংগঠন রেল অবরোধ নিয়ে তাদের চিঠি দিয়েছে। পশ্চিমবাংলায় কস্তুর এবং খেমাসুলি, ওড়িশায় জরাইকেল্লা এবং ঝাড়খন্ডে  মুড়ি, গালুডি, চান্দ্রিল, মনোহরপুর এবং নিমডিম স্টেশনে রেল অবরোধ হবে বলে জানিয়েছিল আদিবাসীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.