Katwa: ফুঁসছিল নদী, তাই বন্ধ ছিল কাটোয়ার ফেরি চলাচল! সোমবার থেকে স্বাভাবিক...

Katwa Ferry Services Resumed: বৃহস্পতিবার প্রবল বর্ষণের পরে বিভিন্ন ব্যারেজে জল ছাড়া হয়। এর জেরে শনিবার দুপুর থেকেই কাটোয়ায় ভাগীরথীর জলস্তর বৃদ্ধি পায়। সঙ্গে সঙ্গে বৃদ্ধি পায় নদীর জলস্রোতও। বড়সড় বিপদ এড়াতে প্রশাসনের পক্ষ থেকে বন্ধ করা হয়েছিল কাটোয়ার তিনটি ফেরিঘাটের ফেরি চলাচল।

Updated By: Aug 5, 2024, 01:41 PM IST
Katwa: ফুঁসছিল নদী, তাই বন্ধ ছিল কাটোয়ার ফেরি চলাচল! সোমবার থেকে স্বাভাবিক...

সন্দীপ ঘোষচৌধুরী: ১৮ ঘণ্টা পরে চালু হল ফেরি সার্ভিস। প্রবল বর্ষণ, এবং তারই জেরে হিংলো ও তেনুঘাট ব্যারেজ থেকে জল ছাড়ায় জলস্তর বৃদ্ধি পায়। এই প্রেক্ষিতে প্রশাসনের নির্দেশে গতকাল রবিবার বিকেল থেকে এই রুটে বন্ধ ছিল ফেরি চলাচল। আজ, সোমবার সকাল সাড়ে দশটার পর কাটোয়ার ভাগীরথীর জলস্তর আর বৃদ্ধি না পাওয়ায়, বিপদের আশঙ্কা কমায় পুনরায় প্রশাসনের নির্দেশে চালু হল ফেরি সার্ভিস।

আরও পড়ুন: Howrah: এবার বন্যা বাগনানে! মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে গেল উদয়নারায়ণপুরের একাংশ...

অল্প কিছু সংখ্যক যাত্রী, সেই সঙ্গে মালপত্র নিয়ে ফেরি চলাচল করছে আজ। কাটোয়া- শাখাই ফেরি ঘাট দিয়ে কেতুগ্রাম ২ নম্বর ব্লকের  একাংশ ও নদীয়া-মুর্শিদাবাদ জেলার একাংশের বহু মানুষ, সেই সঙ্গে কাটোয়া -বল্লভপাড়া ফেরি ঘাট দিয়ে নদীয়া জেলার বহু মানুষ প্রত্যেক দিন যাতায়াত করেন। কাটোয়া হয়েও বহু মানুষ এই ফেরিঘাট দিয়ে ওই সমস্ত জায়গায় যাতায়াত করেন। ফেরি চলাচলে কোনও সমস্যা হলে অসুবিধার সম্মুখীন হন বহু মানুষ। তাই আজ, সোমবার পুনরায় ফেরি চলাচল শুরু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেন সকলে।

রবিবারই প্রবল বর্ষণের পর হিংলো ও তেনুঘাট ব্যারেজ থেকে জল ছাড়ার জেরে জলস্তর বৃষ্টি পাওয়ায় বিপদ এড়াতে কাটোয়া মহকুমার সমস্ত ফেরিঘাট থেকে বন্ধ করা হয়েছিল ফেরি চলাচল। কাটোয়া শহরের পাশ দিয়ে বয়ে চলেছে ভাগীরথী। কাটোয়ায় অজয় নদ মিলিত হয়েছে ভাগীরথীর সঙ্গে। কাটোয়ার সঙ্গে মুর্শিদাবাদ, বীরভূমের একাংশ ও নদীয়ার সঙ্গে যোগাযোগকারী কাটোয়া-শাখাই ও ছেঁড়াখাল ঘাট-- তিনটি ফেরিঘাট রয়েছে। এছাড়াও রয়েছে উদ্ধারণপুর, দাইঁহাট, অগ্রদ্বীপ ফেরিঘাট। এই ফেরিঘাটগুলিও প্রশাসনের নির্দেশে বন্ধ করা হয়েছিল। 

কাটোয়ার সঙ্গে নদীয়া জেলার যোগাযোগকারী এক মাত্র ফেরিঘাট কাটোয়া-বল্লভপাড়া, অন্য দিকে কাটোয়ার সঙ্গে কেতুগ্রাম ২ নম্বর ব্লকের একাংশ ও মুর্শিদাবাদ ও বীরভূম জেলার একাংশের যোগাযোগকারী ঘাট কাটোয়া- শাখাই ফেরিঘাট। এই ঘাটগুলি দিয়ে প্রত্যেকদিন কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। কেউ আসেন চিকিৎসার প্রয়োজনে, কেউ রুজি রোজগারের তাগিদে। 

আরও পড়ুন: Heavy Rain: প্রায় সমস্ত বাঁধই ছাড়ছে জল! গোটা রাজ্যই কি চলে যাবে জলের তলায়?

বৃহস্পতিবার প্রবল বর্ষণের পরে শুক্রবার বিভিন্ন ব্যারেজে জল ছাড়ার জেরে শনিবার দুপুর থেকেই কাটোয়ায় ভাগীরথীর জলস্তর বৃদ্ধি পায়। জলস্তর বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পায় জলের স্রোতও। এই পরিস্থিতিতে বড়সড় বিপদ এড়াতে প্রশাসনের পক্ষ থেকে বন্ধ করা হয়েছিল কাটোয়ার তিনটি ফেরিঘাটের ফেরি চলাচল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.