Junglemahal: জঙ্গলমহলে 'তোলাবাজ' হাতি! গাড়ি দাঁড় করিয়ে চলল খাবারের খোঁজ

দাঁতাল হাতিই হয়ে উঠল তোলাবাজ হাতি। যদিও এই হাতিটির জঙ্গলমহলের মানুষ নাম দিয়েছে রামলাল, এই রামলাল শান্ত প্রকৃতির হলে বনদফতরের তরফ থেকে সতর্ক করা হয় যাতে উতক্ত না করা হয় হাতিটিকে। যদিও রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে খাবারের খোঁজ চালালো পূর্ণবয়স্ক দাঁতাল হাতি অর্থাৎ রামলাল।

Updated By: Aug 22, 2022, 04:10 PM IST
Junglemahal: জঙ্গলমহলে 'তোলাবাজ' হাতি! গাড়ি দাঁড় করিয়ে চলল খাবারের খোঁজ
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'তোলাবাজ' শব্দবন্ধটি বর্তমানে রাজনৈতিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ। কিন্তু সেই তোলাবাজের তকমা জুটল হাতির। পশ্চিম মেদিনীপুরের শালবনি ব্লকের পিড়াকাটা রেঞ্জের রঞ্জা এলাকার লোকালয়ে সোমবার সাত সকালর বেরিয়ে পড়ল পূর্ণবয়স্ক দাতাল হাতি। তবে এই দাঁতাল হাতিই হয়ে উঠল তোলাবাজ হাতি। যদিও এই হাতিটির জঙ্গলমহলের মানুষ নাম দিয়েছে রামলাল, এই রামলাল শান্ত প্রকৃতির হলে বনদফতরের তরফ থেকে সতর্ক করা হয় যাতে উতক্ত না করা হয় হাতিটিকে। যদিও রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে খাবারের খোঁজ চালালো পূর্ণবয়স্ক দাঁতাল হাতি অর্থাৎ রামলাল।

আরও পড়ুন, Konnagar Priest Raped: মন্দিরের পিছনে নিয়ে গিয়ে বার বার ধর্ষণ পুরোহিতের, ৫ মাসের অন্তঃসত্ত্বা নাবালিকা!

সকাল থেকে হাতিটি বিভিন্ন এলাকা দিয়ে বেড়ায়। দীর্ঘক্ষণ এলাকায় দাঁতাল হাতির তাণ্ডব হলেও কোন ভাবে দেখা মিলল না বনদফতরের। অন্যদিকে, গত সপ্তাহেই চাঁদাবিলার রাস্তার উপর দাঁপিয়ে বেড়ালো দলমা থেকে আগত দলছুট দাঁতাল। খাবারের সন্ধানে দলছুট দাঁতালটি জঙ্গল ছেড়ে চাঁদাবিলা গ্ৰামের রাস্তার উপর রীতিমতো তাণ্ডব চালায় সেই হাতিটি। ফলে রাস্তায় তৈরি হয় যানজট। সমস্যায় পড়তে হয় সাধারণত মানুষ থেকে শুরু করে যানবাহন চালকদের।

কিছুদিন আগেই ঝাড়গ্রামের নয়াগ্ৰাম কুলডিহা হাটে হাতির তাণ্ডব করে। খাবারের সন্ধানে দলছুট একটি দাঁতাল জঙ্গল ছেড়ে কুলডিহা গ্ৰামে তাণ্ডব চালায়। তাণ্ডব চালালোর সময় গ্রামের হাটে ঢুকে পড়ে দাঁতালটি। হাটের শাক-সবজি, আলু, বেগুন, পটল, ঢেঁড়স, ভুট্টা খেয়ে ফেলে। পরে স্থানীয় বাসিন্দাদের প্রচেষ্টায় দাঁতালটিকে জঙ্গলে ফেরত পাঠানো হয়।

এমনকী ঝাড়গ্ৰাম জেলা জুড়ে বছরের বেশির ভাগ সময় হাতির তাণ্ডব অব্যাহত। হাতির সমস্যা কবে সমাধান হবে সেদিকে তাকিয়ে জঙ্গল লাগোয়া গ্ৰামের বাসিন্দারা। ঝাড়গ্রাম ব্লকের লবকুশ, শিরশী, আমলাচটি, চন্ডিপুর এলাকায় প্রায় ৩৫ টি হাতি তাণ্ডব শুরু করেছে। যার ফলে আতঙ্কের মধ্যে রয়েছেন গ্রামবাসীরা। মাঠে থাকা সবজি চাষের ব্যাপক ক্ষতি করছে হাতির দল। তাই সর্বস্বান্ত হয়ে পড়ছেন এলাকার সবজি চাষীরা। 

আরও পড়ুন, Nandigram: শুভেন্দুর খাসতালুকে সবুজ ঝড়, ঝুলি শূন্য বিজেপির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.