Nadia: এঁচড়েই পাকা অর্থনীতি! শীতকালেও দিব্য চাষ হচ্ছে, লোকজন দেখতেও আসছেন...

Nadia: ছোট গাছ এক মানুষের থেকেও কম উচ্চতা। গাছ লাগানোর দুবছরের মধ্যেই ফলছে কাঁঠাল। সারা বছর চাষ করা যায় এবং ফলনও দেয় সারা বছরই। খুবই লাভজনক। নাম পিন কাঁঠাল গাছ। শীতকালেও দিব্য চাষ হচ্ছে।

Updated By: Jan 29, 2024, 01:39 PM IST
Nadia: এঁচড়েই পাকা অর্থনীতি! শীতকালেও দিব্য চাষ হচ্ছে, লোকজন দেখতেও আসছেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  শীতকালেও দিব্য চাষ হচ্ছে। নাম পিন কাঁঠাল। সারা বছর চাষ করা যায় এবং ফলনও দেয় সারা বছর। ছোট গাছ, মানুষের থেকেও উচ্চতা কম। লাগানোর দুবছরের মধ্যেই দিচ্ছে ফল। খুবই লাভজনক।

আরও পড়ুন: Padma Awardee Dr Eklavya Sharma: বাস্তুতন্ত্র ও জীববৈচিত্র নিয়ে ৪০ বছরের একাগ্র কাজই নিয়ে এল পদ্মসম্মান...

নদিয়ার মাজদিয়া গোয়ারি পাড়া গ্রামে বিকল্প চাষ করে আর্থিক ভাবে বেশ সফল চাষি প্রশান্ত বিশ্বাস। মাত্র তিন বছরে কাঁঠাল গাছের কাঁচা ফল-- যাকে আমরা সবাই এঁচড় বলে চিনি ও জানি-- বিক্রি করে দারুণ লাভের মুখ দেখলেন তিনি।

কাঁচা কাঁঠাল, স্বাভাবিক ভাবেই ফলের মধ্যে পড়ে না, পড়ে সবজির মধ্যে। সাধারণ বাড়ির রান্নাঘর থেকে অনুষ্ঠানবাড়ির হেঁশেল-- সারা বছর সর্বত্র কদর এই সবজির।

কেন, কীভাবে শুরু করলেন প্রশান্ত বিশ্বাস এই চাষ?

এলাকার এক বাড়িতে প্রশান্ত প্রথম দেখেন একটি ছোট্ট গাছে প্রচুর কাঁঠাল ফলে রয়েছে! তখনই তিনি মনে মনে ঠিক করে ফেলেন, তিনিও লাগাবেন এই গাছ। কোথায় পাওয়া যাবে এই গাছের চারা? খোঁজ শুরু! তিনি জেনেছেন, এই গাছ বাংলাদেশে চাষ হয়। তবে নার্সারিকে বললে তারা গাছ জোগাড় করে দেয়।

আরও পড়ুন: Padma Awardee Dukhu Majhi: ৭০ বছর ধরে ৫০০০ চারাগাছ রোপণ! দুখী দুখুর বনসৃজন এনে দিল পদ্মসম্মান...

প্রশান্ত এক নার্সারিতে খোঁজ করেন। সেখানে গিয়ে প্রথমেই পান না। পরে তারা আনিয়ে রাখে। তখন গিয়ে কাঁঠালের চারা নিয়ে আসেন প্রশান্ত। এ তিন বছর আগের ঘটনা। তিনবছর আগে নিজের এক বিঘে জমিতে ১০ হাত দূরে-দূরে ওই কাঁঠালচারা রোপণ করেন তিনি। দু'বছরের মধ্যেই গাছে ফলও দিতে শুরু করে। সেই ফলই সারা বছর ধরে বিক্রি করলেন প্রশান্ত। সব সিজনেই এখন পাওয়া যাচ্ছে কাঁচা কাঁঠাল, তথা এঁচড়। শুধু কিনতেই নয়, এই গাছ দেখতেও আসছেন অনেকে। আবার লাভজনক শুনে অন্য চাষ ছেড়ে এখন অনেকেই কাঁঠালচাষ করতে চাইছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.