IED থেকেই বিস্ফোরণ? জাকির কাণ্ডে 'ব্যাটারি-তার' মেলায় সন্দেহ তদন্তকারীদের

যদি IED ব্যবহার করেই নিমতিতা স্টেশনে বিস্ফোরণ ঘটানো হয়ে থাকে, তবে কী 'মেকানিজম' ব্যবহার করা হয়েছে, তা জানার চেষ্টা করছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। 

Updated By: Feb 18, 2021, 11:02 PM IST
IED থেকেই বিস্ফোরণ? জাকির কাণ্ডে 'ব্যাটারি-তার' মেলায় সন্দেহ তদন্তকারীদের

নিজস্ব প্রতিবেদন : IED ব্যবহার করেই কি বুধবার রাতে মুর্শিদাবাদের নিমতিতা রেল স্টেশনে বিস্ফোরণ ঘটানো হয়েছিল? জাকির কাণ্ডে এমন সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তদন্তকারীরা। তাঁদের সন্দেহের তালিকায় রয়েছে IED বিস্ফোরক ব্যবহারের প্রসঙ্গটিও।

কিন্তু কী কারণে এমন সন্দেহ করছেন তদন্তকারীরা?
জানা গিয়েছে, সন্দেহ বাড়িয়েছে বিস্ফোরণস্থলের কিছুটা দূর থেকে উদ্ধার হওয়া একটা তারের টুকরো। আর সেইসঙ্গে রেললাইন থেকে পাওয়া ব্যাটারির ২টো টুকরো। এখন এগুলি IED-র অংশ কিনা, তা নিশ্চিত হতে ঘটনাস্থল থেকে যে নমুনা সংগ্রহ করা হয়েছে তা পরীক্ষা করে দেখা হচ্ছে। এখন নমুনায় পাওয়া রাসায়নিক পদার্থ যদি ব্যাটারি ও তারের টুকরোতেও মেলে, তবে IED ব্যবহার করে বিস্ফোরণের তত্ত্ব-ই জোরালো হবে।

একইসঙ্গে উঠে আসছে আরও বেশ কিছু প্রশ্ন। যদি সত্যি IED ব্যবহার করেই নিমতিতা স্টেশনে বিস্ফোরণ ঘটানো হয়ে থাকে, তবে কী 'মেকানিজম' ব্যবহার করা হয়েছে, তা জানার চেষ্টা করছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। ঘটনাস্থলে আগেই কি বিস্ফোরক 'প্ল্যান্ট' করে দূর থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়? নাকি অন্য উপায় অবলম্বর করা হয়েছে? উঠছে প্রশ্ন। উল্লেখ্য, এদিন সকালে এসএসকেএম হাসপাতালে জখম মন্ত্রীকে দেখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন,'রিমোট কন্ট্রোলেই বিস্ফোরণ' ঘটানো হয়েছে।

প্রসঙ্গত, বুধবার রাত সাড়ে ৯টা নাগাদ কলকাতায় আসার ট্রেন ধরার জন্য মুর্শিদাবাদের নিমতিতা স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মে কর্মী-সমর্থকদের সঙ্গে দাঁড়িয়ে ছিলেন মন্ত্রী জাকির হোসেন (Zakir Hussain)। সেইসময়ই হামলার ঘটনাটি ঘটে। বিস্ফোরণের জেরে মারাত্মক জখম হন তিনি। বাঁ পায়ে গুরুতর আঘাত লাগে তাঁর। আঘাত লাগে শরীরের একাধিক অংশেও। আজ এসএসকেএমে মন্ত্রীর অস্ত্রোপচার হয়। হামলার ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নির্দেশে ইতিমধ্যেই এসটিএফ, আইবি, সিআইএফ, স্থানীয় পুলিসকে নিয়ে এডিজি সিআইডি অনুজ শর্মার নেতৃত্বে সিট গঠন করা হয়েছে। 

শুক্রবার ঘটনাস্থলে যাবে সিট। তবে হামলার কারণ এখনও স্পষ্ট নয়। ব্যক্তিগত আক্রোশ থেকেই হামলা কিনা, সেই দিকটিও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এপ্রসঙ্গে বলে রাখি, গরু পাচার, মাদক পাচারের মত ঘটনা নিয়েও সরব ছিলেন জাকির। এখন হামলার কারণ খুঁজতে তদন্তে নেমে সব দিকই বিবেচনা করে দেখছেন তদন্তকারীরা।

আরও পড়ুন, 'আসল কারণ খুঁজে বের করতে হবে,' জাকির কাণ্ডে NIA তদন্তের দাবি রাজ্যপালের

'বাংলায় একক সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি', শাহের Exclusive 'শাহি সমাচার'

.