নিউ নর্মালেই কল্পতরু উৎসব কামারপুকুরে, জারি একাধিক বিধিনিষেধ

দ্বিতীয় পর্বে বিকাল সাড়ে ৩টের সময়ে ফের দরজা খুলে দেওয়া হবে। আর মঠ খোলা থাকবে সন্ধে ৫টা পর্যন্ত। এই নির্দিষ্ট সময়ের মধ্যেই ভক্তদের ভিতরে যাওয়ার অনুমতি রয়েছে।

Updated By: Jan 1, 2021, 03:09 PM IST
নিউ নর্মালেই কল্পতরু উৎসব কামারপুকুরে, জারি একাধিক বিধিনিষেধ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রতিবছরের মতো সেই উচ্ছ্বাস না থাকলেও চেনা ছবি নেই এই বছর। তবে নিরাপত্তার কড়াকড়িতেই, কামারপুকুরে পালিত হচ্ছে কল্পতরু উত্‍সব। করোনার কারণে, দর্শনার্থীদের জন্য রয়েছে একগুচ্ছ নিয়মকানুন। প্রতিদিনের মতো এদিনও প্রথম পর্বে মঠ খুলে দেওয়া হয় সকাল ৮ টায়। খোলা ছিল বেলা ১১টা পর্যন্ত। 

দ্বিতীয় পর্বে বিকাল সাড়ে ৩টের সময়ে ফের দরজা খুলে দেওয়া হবে। আর মঠ খোলা থাকবে সন্ধে ৫টা পর্যন্ত। এই নির্দিষ্ট সময়ের মধ্যেই ভক্তদের ভিতরে যাওয়ার অনুমতি রয়েছে। ঢোকার সময়ে হাতে স্যানিটাইজার দেওয়া হচ্ছে। থার্মাল স্ক্রিনিং করে প্রবেশ করানো হচ্ছে ভক্তদের। 

ছ-ফুট দূরত্ব বজায় রেখেই, লাইন দিয়ে ভিতরে যেতে হচ্ছে। বেশি ঘোরাঘুরিতেও বারণ রয়েছে। দুপুরে প্রসাদ বিতরণ বন্ধ থাকছে এবছর। প্রয়োজনে শুকনো প্রসাদ দেওয়া হবে। কড়া  নিরাপত্তার মধ্যেই ভোর থেকে পুজো, মঙ্গলারতি করা হয়। মঠের বাইরেও কড়া নিরাপত্তার ব্যবস্থা রেখেছে পুলিস। 

নিউ নর্মালে বছরের প্রথম দিন পালিত হচ্ছে কল্পতরু উত্‍সব। তবে এই প্রথমবার সাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে কাশীপুর উদ্যানবাটি। করোনা পরিস্থিতির কারণে সমস্ত ভক্ত, দর্শনার্থীদের জন্য কাশীপুর উদ্যানবাটি বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ। মূল ফটক বন্ধ রাখা হলেও, ভিতরে সমস্ত পুজো, হোম-যজ্ঞ সবই হচ্ছে নিয়ম মেনে। ভক্তদের কথা মাথায় রেখে, কল্পতরু উত্‍সব সরাসরি সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কাশীপুর মঠের ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে সব আচার-অনুষ্ঠান দেখানো হচ্ছে এবার।

.