Visva Bharati: 'বিদায়ঘণ্টা' বাজল ঐতিহ্যের ঘণ্টাতলার! পুনর্নির্মাণে প্রশ্ন আশ্রমিকদের

একসময়ে এই ঘণ্টাতলায় বসে ক্লাস নিয়েছেন স্বয়ং কবিগুরু।

Updated By: Oct 7, 2021, 06:02 PM IST
Visva Bharati:  'বিদায়ঘণ্টা' বাজল ঐতিহ্যের ঘণ্টাতলার! পুনর্নির্মাণে প্রশ্ন আশ্রমিকদের

নিজস্ব প্রতিবেদন: সংরক্ষণ নয়, বরং নতুন করে শুরু হল নির্মাণকাজ। কয়েক বছর আগে ভেঙে পড়েছিল। বিশ্বভারতী থেকে এবার চিরতরে হারিয়ে যেতে চলেছে ঐতিহ্যবাহী 'ঘণ্টাতলা'। রবীন্দ্রস্মৃতিবিজড়িত স্থানে পুনর্নির্মাণ নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তনী ও আশ্রমিকরা।

বিশ্বভারতীর গৌড় প্রাঙ্গণের পাশেই এই ঘণ্টাতলা। শোনা যায়, নিজের স্কলারশিপের টাকায় এই ঘণ্টাতলা তৈরি করেছিলেন কবিগুরুর প্রিয় ছাত্রী রাণু অধিকারী। একসময়ে এখানে বসে ক্লাস নিয়েছেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরও। তখন ঘড়ির প্রচলন ছিল না। পঠন-পাঠন তো বটেই, ঘণ্টার ধ্বনি শুনেই দৈনন্দিন কাজকর্ম সারতেন শান্তিনিকেতনের আশ্রমিকরা।

আরও পড়ুন: #উৎসব: প্রতিমা নিরঞ্জনের দিন ঘোষণা করল Kolkata Police, নির্দিষ্ট হল এই চারটি দিন

জানা গিয়েছে,  ২৬ অগাস্ট ভূমিকম্পে শতাব্দীপ্রাচীন একটি বটগাছ ভেঙে পড়ে ঘণ্টাতলার উপরে। তার পর থেকে ঘণ্টাতলা ওই অবস্থাতেই পড়েছিল। গত ২৫ সেপ্টেম্বর বিশ্বভারতীতে আসেন  পুরাতত্ত্ব বিভাগের আধিকারিকরা। তাঁদের তত্ত্বাবধানে সংস্কার করা হচ্ছে পুরনো ভাস্কর্যগুলি। কিন্তু সেই তালিকা থেকে বাদ পড়েছে ঘণ্টাতলা। ভেঙে যাওয়া অংশটি সরিয়ে ফেলে পাথর ও সিমেন্ট দিয়ে ঘণ্টাতলাটি নতুন করে তৈরি করা হচ্ছে। সেই নির্মাণকাজ ইতিমধ্যেই খানিকটা এগিয়েও গিয়েছে। 

আরও পড়ুন: #উৎসব: মল্লরাজের কুলদেবী মৃন্ময়ীর পট আঁকেন 'ফৌজদার' পরিবার

এদিকে বিশ্বভারতীকে খোদ রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত স্থান এভাবে কংক্রিটের নির্মাণ মেনে নিতে পারছেন না প্রাক্তন ছাত্রছাত্রী ও আশ্রমিকরা। তাঁদের মতে, বছর খানেক আগে যখন ভেঙে পড়েছিল, তখনই সংরক্ষণের চেষ্টা করলে হয়তো ঐতিহ্যবাহী এই ঘণ্টাতলাকে রক্ষা করা যেত না। কিন্তু দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ার কারণেও আর সংরক্ষণ করা সম্ভব হল না! 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.