হাওড়ার রেড জোন এলাকায় সাধারণের চাহিদা মেটাতে রাস্তায় 'লকডাউন সোলজার্স'

মঙ্গলবার সকালে হাওড়া  পুলিস কমিশনারের উদ্যোগে সেইসব স্বেচ্ছাসেবকদের হাতে তুলে দেওয়া হয়েছে '  লকডাউন সোলজার্স ' লেখা গোলগলার গেঞ্জি ।

Reported By: অধীর রায় | Updated By: Apr 28, 2020, 06:14 PM IST
হাওড়ার রেড জোন এলাকায় সাধারণের  চাহিদা মেটাতে রাস্তায় 'লকডাউন সোলজার্স'

 নিজস্ব প্রতিবেদন: 'লকডাউন সোলজার্স' এই কথার অর্থ  কী? ওঁরা কারা?  মঙ্গলবার থেকে হাওড়ার ওলিতেগলিতে  বেশ কয়েকজন যুবককে দেখা যাচ্ছে  " লকডাউন সোলজার্স " লেখা গোলগলা গেঞ্জি পরে প্রচণ্ড ব্যস্ত। কথা বলার সময় নেই। খোঁজ নিয়ে জানা গেল ওঁরা হাওড়া সিটি পুলিসের  কিছু স্বেচ্ছাসেবক ।
করোনা আক্রান্তের নিরিখে হাওড়া রেড জোন। তার মধ্যে  ৫৬টি এলাকাকে আলাদা করে চিহ্নিত করা হয়েছে । এই পরিস্থিতিতে লকডাউন কড়া হাতে মোকাবিলায় নেমেছে হাওড়া সিটি পুলিস । জনসাধারণের বাইরে বেরনো একদম বন্ধ ।
 খাদ্যসামগ্রী ,ওষুধ কিংবা নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বাড়ি পৌছে দেওয়া হবে । কিন্তু এই বৃহৎ কর্মকাণ্ড কীভাবে চালাবে?  সেই সমস্যা সমাধানে হাওড়া পুলিস কয়েকজন স্বেচ্ছাসেবক নিয়োগ করেছে । যাদের নামকরণ করা হয়েছে  "লকডাউন সোলজার্স "।

করোনার ভুয়ো আতঙ্কের জেরে পাড়ায় ঢুকতে বাধা, পথেই রাত কাটল পরিযায়ী শ্রমিক মা ও তাঁর সদ্যজাতর
হাওড়া সিটি পুলিসের পক্ষ থেকে জানানো হয়েছে, " করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হাওড়ার বিভিন্ন থানা এলাকায় মুদিসামগ্রী, নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এবং ওষুধ বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে। সেই জন্য পুলিস কমিশনারেটের তরফ থেকে 'হাওড়া সিটি পুলিস হোম ডেলিভারি কন্ট্রাক্ট' নামক একটি বিশেষ পোর্টাল চালু করা হয়েছে ।
সেই পোর্টালে বিভিন্ন থানা এলাকায় মুদিখানা বা ওষুধ পেতে কার সঙ্গে যোগাযোগ করতে হবে তাঁদের নাম এবং ফোন নম্বর দেওয়া আছে । সেই ফোনে ফোন করে অর্ডার করতে হবে । তাহলেই হোম ডেলিভারির মাধ্যমে  জিনিস বাড়ি পৌঁছে যাবে । এই ডেলিভারির কাজগুলো করার জন্য ' লকডাউন সোলজার্স ' নামে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। "    
এই স্বেচ্ছাসেবক নিয়োগ করার জন্য স্থানীয় ক্লাবগুলোর সহযোগিতা নেওয়া হয়েছে । যেসব স্বেচ্ছাসেবকরা  ঘরবন্দি  মানুষের প্রয়োজনীয় জিনিস তাদের বাড়ি পৌঁছে দিয়ে আসছেন তাঁদের উৎসাহ দিতে মঙ্গলবার সকালে হাওড়া  পুলিস কমিশনারের উদ্যোগে সেইসব স্বেচ্ছাসেবকদের হাতে তুলে দেওয়া হয়েছে '  লকডাউন সোলজার্স ' লেখা গোলগলার গেঞ্জি ।
এই  গেঞ্জি পরেই   ' লকডাউন সোলজার্স '-রা সোশ্যাল সার্ভিস দেবেন। মঙ্গলবার সকালে ' লকডাউন সোলজার্স ' রা  প্রথম কাজ শুরু করেন হাওড়ার সালকিয়া বেনারস রোড সহ মালিপাঁচঘড়া  থানার বিভিন্ন এলাকায় । এই এলাকাগুলো পুরোটাই  রেড জোন । স্থানীয় থানার আইসি অমিত কুমার মিত্রের তত্ত্বাবধানে ' লকডাউন সোলজার্স ' রা ওই এলাকায় কাজ শুরু করেন ।

.