Bankura News: হাতির উপদ্রবে ত্রস্ত এলাকা! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে বনবিভাগ

Higher Secondary: বাঁকুড়া উত্তর বনবিভাগের বড়জোড়া ও বেলিয়াতোড় রেঞ্জ এলাকায় রয়েছে হাতির দল। কোথাও দল বেঁধে আবার কোথায় ছড়িয়ে রয়েছে হাতিগুলি। ওই সমস্ত হাতি উপদ্রুত এলাকায় জঙ্গলের রাস্তায় পারাপার এখন বড় বিপদের ইঙ্গিত দিচ্ছে।

Updated By: Feb 16, 2024, 04:04 PM IST
Bankura News: হাতির উপদ্রবে ত্রস্ত এলাকা! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে বনবিভাগ
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতি উপদ্রুত এলাকায় উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে বাঁকুড়া বনবিভাগ। হাতির উপদ্রবে জর্জরিত এলাকার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া, আবার বাড়ি ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করল বনবিভাগ। পরীক্ষার্থীদের নিরাপত্তা এবং সাহস দিতেই এই উদ্যোগ বনবিভাগের। তবে অভিভাবকদের দাবি, সাময়িক সমস্যার সমাধান হলেও বনবিভাগের উচিত দীর্ঘমেয়াদী সমাধান করা।

আরও পড়ুন, Higher Secondary 2024: দুই ছাত্রের পকেটে মিলল ফোন! স্কুল কর্তৃপক্ষের কড়া পদক্ষেপ

বাঁকুড়া উত্তর বনবিভাগের বড়জোড়া ও বেলিয়াতোড় রেঞ্জ এলাকায় রয়েছে হাতির দল। কোথাও দল বেঁধে আবার কোথায় ছড়িয়ে রয়েছে হাতিগুলি। ওই সমস্ত হাতি উপদ্রুত এলাকায় জঙ্গলের রাস্তায় পারাপার এখন বড় বিপদের ইঙ্গিত দিচ্ছে। জঙ্গল লাগোয়া রাস্তা আর হাতির উপদ্রুত রাস্তা ধরেই বহু গ্রামের মানুষের যাতায়াত। এমনকী এই এলাকা দিয়ে যাওয়া আসা করে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরাও। হাতি উপদ্রুত এলাকার ২৫ থেকে ৩০ টি গ্রামের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের হাতির রাস্তা ধরে পরীক্ষাকেন্দ্রে পৌঁছানো বড় চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছিল।

এবার সেই চিন্তা দূর করতে আসরে নামে বাঁকুড়া উত্তর বনবিভাগ। হাতি প্রবণ এলাকার রাস্তায় ওই সমস্ত গ্রামের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নিরাপদে বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া আবার বাড়ি ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করল বনবিভাগ। জঙ্গলের রাস্তায় পরীক্ষার্থীরা যাতায়াত করবে সেই রাস্তাতেও মোতায়েন করা হয়েছে হুলা পার্টি। হাতি যাতায়াতের এলাকার রাস্তায় ওই সমস্ত গ্রামের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জঙ্গলঘেরা গ্রামগুলি থেকে পরীক্ষার্থীদের গাড়িতে করে পরীক্ষাকেন্দ্রে যাতায়াতের জন্য গাড়িরও ব্যবস্থা করেছে বন দফতর।

উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বনবিভাগের এই উদ্যোগে চিন্তা মুক্ত অভিভাবক ও পরীক্ষার্থীরা। ইতিমধ্যেই হাতি উপদ্রুত এলাকার বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্রকে বিপদ প্রবণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। তবে সাময়িক এই সমস্যা মিটলেও দীর্ঘ মেয়াদী এই সমস্যা মেটানোর উদ্যোগ নেওয়া উচিত বলে দাবি এলাকার অভিভাবকদের। কারণ এই সমস্যা তাদের বারো মাসের। 

আরও পড়ুন, Higher Secondary 2024: উচ্চমাধ্যমিকে ছাত্রীসংখ্যা বেশি! বিভিন্ন প্রকল্পের সুফল বলেই মনে করছে রাজ্য সরকার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.