Weather Update: শুক্রবার বিকেল থেকে হাওয়া বদল, উত্তাল হবে সমুদ্র, ফের দুর্যোগ দক্ষিণবঙ্গে

Weather Update: বৃহস্পতিবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ। শুক্র ও শনিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা। সমুদ্র উত্তাল হবে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সমুদ্রে

Updated By: Aug 29, 2024, 07:40 AM IST
Weather Update: শুক্রবার বিকেল থেকে হাওয়া বদল, উত্তাল হবে সমুদ্র, ফের দুর্যোগ দক্ষিণবঙ্গে

অয়ন ঘোষাল: আজ বৃহস্পতিবার ২৯ আগষ্ট উত্তর বঙ্গোপসাগরে তৈরি হবে নতুন করে নিম্নচাপ। এই নিম্নচাপটি তৈরি হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। শনিবারের মধ্যে এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলে এগোবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের উপর থাকা সুস্পষ্ট নিম্নচাপ এই মুহূর্তে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। মৌসুমী অক্ষরেখার সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অতি গভীর নিম্নচাপ থেকে রাতলাম দামহো  সিদ্ধি চুর্ক এরপর দীঘা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আরও পড়ুন-অভিযুক্ত IIT পড়ুয়া, ধর্ষণের বিচার চেয়ে যোগীরাজ্যে রাস্তায় বিবস্ত্র 'নির্যাতিতা'!

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা

আজ ২৯ অগাষ্ট বৃহস্পতিবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ। শুক্র ও শনিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা। সমুদ্র উত্তাল হবে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সমুদ্রে।

দক্ষিণবঙ্গ

বৃহস্পতি এবং শুক্রবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। তবে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা চলবে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর এই চার জেলাতে। শুক্রবার বিকেল বিশেষ করে শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে। শনি ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বেশ কয়েকটি জেলায়। ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গ

পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা সব জেলাতেই থাকবে। দার্জিলিং সহ পার্বত্য ও সংলগ্ন পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকবে উত্তরবঙ্গে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। শনিবার ও রবিবার দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। এই জেলাগুলির দু এক জায়গায় দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে।

কলকাতা

আজ আংশিক মেঘলা আকাশ। দুপুর পর্যন্ত নিবিড় ভাবে কয়েক পশলা হালকা আজ ও কাল কমবে বৃষ্টির পরিমাণ। কাল শুক্রবার বিকেলের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। শনিবার থেকে ফের বাড়বে বৃষ্টির সম্ভাবনা।

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ২৮.৯ থেকে বেড়ে ৩২.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতায় কোনো বৃষ্টি হয়নি।

দেশের অন্যান্য রাজ্য

প্রবল বৃষ্টির আশঙ্কা গুজরাটে। সৌরাষ্ট্র এবং কচ্ছে প্রবল বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকে রবিবারের মধ্যে প্রবল বৃষ্টির আশঙ্কা উড়িষ্যাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রাজস্থান মধ্যপ্রদেশ। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা ঝাড়খন্ড ওড়িশা কঙ্কন গোয়া এবং কর্ণাটক রাজ্যে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.