আতঙ্কের নাম স্ক্রাব টাইফাস! মারণরোগ রুখতে নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ভবন

রাজ্যের ১৯টি সরকারি হাসপাতালের ল্যাবেরোটরিতে স্ক্রাব টাইফাস পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

Updated By: Nov 26, 2019, 05:23 PM IST
আতঙ্কের নাম স্ক্রাব টাইফাস! মারণরোগ রুখতে নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ভবন

নিজস্ব প্রতিবেদন : স্ক্রাব টাইফাস রুখতে উদ্যোগী হল স্বাস্থ্য ভবন।  জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে আলাদাভাবে রোগের তথ্য সংগ্রহ করে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। অজানা জ্বর হলেই দ্রুত পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে জেলা হাসপাতালকে। ৫ দিনের বেশি জ্বর থাকলেই রক্ত পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

স্ক্রাব টাইফাসে প্রথম মৃত্যু ঘটে মুর্শিদাবাদের ডাঙ্গাপাড়ায়। স্ক্রাব টাইফাসে আক্রান্ত হয়ে দ্বিতীয় মৃত্যুর ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের অমৃতকুণ্ডতে। স্ক্রাব টাইফাসে তৃতীয় আক্রান্তও মুর্শিদাবাদের অমৃতকুণ্ডর বাসিন্দা। এখনও পর্যন্ত স্ক্রাব টাইফাসের হামলায় যে দুজন প্রাণ হারিয়েছেন তারা মুর্শিদাবাদেরই বাসিন্দা। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা সহ অন্যান্য জেলাতেও ছড়াচ্ছে মারণ রোগ স্ক্রাব টাইফাস।

দেখতে অনেকটা মাকড়সার মতোই। কিন্তু মাকড়সার মতো নিরীহ নয় একেবারেই। ছোট্ট এক কামড়েই মৃত্যুর কোলে ঢলে পড়তে পারে মানুষ। উপসর্গও মামুলি,জ্বর,মাথাব্যথা ও গায়ে ফুসকুড়ি। এখন এসব তো হামেশাই হয়। কিন্তু এই চেনা উপসর্গের মধ্যেই লুকিয়ে থাকে মৃত্যুর হাতছানি। স্ক্রাব টাইফাসের আক্রমণ চেনা যায় অনেক পরে। রোগ যখন নাগালের বাইরে।

আরও পড়ুন, স্ক্রাব টাইফাস থেকে পুরুষাঙ্গে তৈরি হল ক্ষত, আতঙ্ক ছড়াল গোটা এলাকায়

আরও পড়ুন, বড় দামি! দোকানের তালা ভেঙে ৫০ হাজার টাকার পেঁয়াজ চুরি করে পালাল চোর

এখন স্ক্রাব টাইফাসের হামলা রুখতে বেশকয়েকটি প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে সরকার। অঙ্কুরেই এই মারণরোগ রুখতে চায় স্বাস্থ্য দফতর। রোগ রুখতে বিশেষ উদ্যোগী হয়েছে স্বাস্থ্য দফতর। বিশেষ নির্দেশিকা জারি হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে। রাজ্যের ১৯টি সরকারি হাসপাতালের ল্যাবেরোটরিতে স্ক্রাব টাইফাস পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। প্রতি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে সতর্ক থাকতে বলা হয়েছে। অজানা জ্বর হলেই অবিলম্বে পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, নতুন আতঙ্কের নাম স্ক্রাব টাইফাস! সাধারণ জ্বর ভেবে ভুল করলে হতে পারে মৃত্যুও!

.