জ্বর, সর্দি নিয়ে অফিসে ঢুকতে পারবেন না সরকারি কর্মীরা, নির্দেশিকা নবান্নের

আনলকের প্রথম পর্যায়ে কর্মীদের জন্য নতুন নির্দেশিকা জারি করল নবান্ন। অফিসে সোশ্যাল ডিসট্যান্স মানার ক্ষেত্রেও লাগু একগুচ্ছ নিয়ম।

Updated By: Jun 9, 2020, 08:47 PM IST
জ্বর, সর্দি নিয়ে অফিসে ঢুকতে পারবেন না সরকারি কর্মীরা, নির্দেশিকা নবান্নের

নিজস্ব প্রতিবেদন: জ্বর, সর্দি কাশির মতো কোনও উপসর্গ থাকলে অফিসে আসতে হবে না, সেক্ষেত্রে বাড়ি থেকেই কাজ করবেন কর্মীরা। আনলকের প্রথম পর্যায়ে কর্মীদের জন্য নতুন নির্দেশিকা জারি করল নবান্ন। অফিসে সোশ্যাল ডিসট্যান্স মানার ক্ষেত্রেও লাগু একগুচ্ছ নিয়ম।

সোমবার থেকে ৭০ শতাংশ কর্মী নিয়ে খুলে গেছে সরকারি দফতর। তবে অফিস খুলতেই সামনে এসেছে বেশ কিছু সমস্যা। যা বিবেচনা করেই মঙ্গলবার কর্মীদের জন্য নতুন নিয়ম জারি করল রাজ্য সরকার।  ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। তবে অফিস খুললেও স্বাস্থ্য সতর্কতায় যে কোনও ছাড় নয় ,তা স্পষ্ট করে দিয়েছে এই নির্দেশিকা।

'উপসর্গ থাকলে অফিসে নয়'
সামান্য জ্বর বা সর্দি কাশির মতো কোনও উপসর্গ থাকলে সেই কর্মীকে সতর্কতার খাতিরে অফিসে আসতে নিষেধ করা হয়েছে। 
কনটেনমেন্ট জোনে বাড়ি হলে সেই কর্মীরাও অফিসে আসবেন না। 

'২ মিটার দূরত্ব দরকার'
এর পাশাপাশি অফিসের ভেতরে সোশ্যাল ডিসট্যান্স রাখতে বেশ কিছু বিষয় মানতে বলা হয়েছে। এক ঘরে ১০ জনের বেশি কর্মী বসবেন না। প্রত্যেক কর্মীর ডেস্কের মধ্যে ২ মিটার দূরত্ব রাখা বাধ্যতামূলক। এছাড়াও নির্দেশিকায় বলা হয়েছে, শুধুমাত্র উপসর্গহীনরা অফিসে আসবেন। বাইরের কেউ অফিসে এলে তাঁর সঙ্গেও ২ মিটার দূরত্ব রাখতে হবে। শুধু তাই নয়, অফিসে সব সময় মাস্ক পরে থাকতে হবে কর্মীদের। বারবার হাত ধুতে হবে। নিজের ওয়ার্কস্টেশনের কম্পিউটার, সুইচবোর্ড, দরজার লক স্যানিটাইজ করতে হবে নিজেদেরই। এই সময়ের মধ্যে উপসর্গর জন্য যাঁরা অফিসে আসবেন না তাঁরা e-অফিসের মাধ্যমে বাড়ি বসে কাজ করতে পারবেন। 

.