Nadia: জমি অধিগ্রহণ নিয়ে তোলপাড়, সিঙ্গুরের ধাঁচে আন্দোলনে নদিয়ার মঙ্গলদীপের কয়েকশো চাষী

বাম আমল থেকেই এই এলাকায় একটি পর্যটন শিল্প গড়ে ওয়ার কথা ছিল। বর্তমান সরকার ওই এলাকাটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চায়

Updated By: Nov 16, 2021, 02:13 PM IST
Nadia: জমি অধিগ্রহণ নিয়ে তোলপাড়, সিঙ্গুরের ধাঁচে আন্দোলনে নদিয়ার মঙ্গলদীপের কয়েকশো চাষী

নিজস্ব প্রতিবেদন: প্রশাসনের পক্ষ থেকে খুঁটি পুঁতে এলাকা ঘেরার কাজ শুরু করা হয়েছিল। এর প্রতিবাদে এবার রাস্তায় নামলেন নদিয়ার মঙ্গলদীপ এলাকার কয়েকশো চাষী। তাদের দাবি আন্দোলন করা হবে সিঙ্গুরের ধাঁচে।

ভাগীরথী ও চূর্ণী নদীর মিলনস্থলের একদিকে পায়রাডাঙ্গা গ্রাম পঞ্চায়েত। এর উল্টো দিকে রয়েছে কয়েকশো বিঘে জমি। ভাগীরথীর ভাঙ্গনের ফলে গজিয়ে উঠেছে নতুন একটি চর। এর পোশাকি নাম মঙ্গলদীপ।

আরও পড়ুন-Non-Veg Banned: রাস্তার ধারে আর মিলবে না আমিষ খাবার! স্কুল-কলেজ, ধর্মীয় স্থানেও নিষিদ্ধ 

বাম আমল থেকেই এই এলাকায় একটি পর্যটন শিল্প গড়ে ওয়ার কথা ছিল। বর্তমান সরকার ওই এলাকাটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চায়। কয়েকদিন আগে ওই বিশাল এলাকায় খুঁটি পুঁতে এলাকা ঘেরার কাজ শুরু করে। কিন্তু গ্রামবাসীদের বাধায় পিছু হঠে প্রশাসন। ঘেরার কাজ শুরু পর থেকেই জোট বাঁধছেন এলাকার মানুষজন।

২০০০ সালের বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় মঙ্গলদীপের। তার পর থেকে এলাকার মানুষজন ওই জমি সাফসুতরো করে চাষাবাদ শুরু করে। বর্মমানে ওই এলাকায় ধান-সহ প্রচুর পরিমাণে পাট, সবজি হয়ে তাকে। চাষীদের সঙ্গে জমি অধিগ্রহণ নিয়ে প্রশাসন একাধিকবার বসার চেষ্টা করলেও তারা কোনওভাবেই জমি দিতে রাজী হননি। এবার তারা নামছেন আন্দোলনে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.