সরকারী চাকরিজীবী স্বামীকে খুন করলেও পেনশন পাবেন স্ত্রী, রায় আদালতের

হাইকোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছে,  ফ্যামিলি পেনশন একটি কল্যাণমূলক প্রকল্প। কোনও সরকারি চাকরিজীবীর মৃত্যু হলে তাঁর পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার জন্যই এই প্রকল্পের সূচনা হয়েছিল।

Updated By: Feb 1, 2021, 09:22 AM IST
সরকারী চাকরিজীবী স্বামীকে খুন করলেও পেনশন পাবেন স্ত্রী, রায় আদালতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফের হাইকোর্টের রায় ঘিরে জোরদার আলোচনা। সরকারি চাকরিজীবী স্বামীকে খুন করলেও স্ত্রী পারিবারিক পেনশন পাবেন। একটি মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণ পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের।

হাইকোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছে,  ফ্যামিলি পেনশন একটি কল্যাণমূলক প্রকল্প। কোনও সরকারি চাকরিজীবীর মৃত্যু হলে তাঁর পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার জন্যই এই প্রকল্পের সূচনা হয়েছিল। তাই ভারতীয় দণ্ডবিধির কোনও মামলায় যদি দোষী সাব্যস্ত হন স্ত্রী, তা হলেও তিনি পারিবারিক পেনশন পেতে বাধ্য। 

আরও পড়ুন:  দলের President পদে Rahul Gandhi-কে চাই, প্রস্তাব পাস করল দিল্লি কংগ্রেস

অম্বালার এক মহিলা পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টে জানান, তাঁর স্বামীর মৃত্যু হয় দুহাজার আট সালে। দুহাজার নয়ে তাঁর বিরুদ্ধে একটি খুনের মামলা দায়ের হয়। দুহাজার এগারোয় তিনি দোষী সাব্যস্ত হন। দোষী সাব্যস্ত হওয়ার আগে পর্যন্ত তিনি হরিয়ানা সরকারের কাছে থেকে পারিবারিক পেনশনের টাকা পেয়েছিলেন।

কিন্তু দুহাজার এগারো সাল থেকে তা বন্ধ করে দেয় হরিয়ানা সরকার। সরকারের দেওয়া সেই নির্দেশ খারিজ করে দোষী সাব্যস্ত মহিলাকে তাঁর প্রাপ্য অর্থ দু’মাসের মধ্যে মিটিয়ে দিতে নির্দেশ দিয়েছে আদালত।

.