হাইকোর্টের রায়কে শীর্ষ আদালতে চ্যালেঞ্জ কমিশনের, তড়িঘড়িতে আবেদনপত্রে গুচ্ছ ভুল

কমিশন ই-মনোনয়নের স্বীকৃতিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হতেই শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করতে চলেছে সিপিএম-কংগ্রেস।

Updated By: May 9, 2018, 06:51 PM IST
হাইকোর্টের রায়কে শীর্ষ আদালতে চ্যালেঞ্জ কমিশনের, তড়িঘড়িতে আবেদনপত্রে গুচ্ছ ভুল

নিজস্ব প্রতিবেদন : কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেছে কমিশন। কিন্তু, শুরুতেই দেশের শীর্ষ আদালতে করা মামলার আবেদনে ধরা পড়ল নানা ভুল। ফলে দ্রুত শুনানির জন্য আজ আর আদালতে আর্জি জানাতে পারেনি কমিশন। কবে শুনানি হবে, তা আগামিকাল জানা যেতে পারে। অন্যদিকে কমিশন শীর্ষ আদালতে যাওয়ায় ক্যাভিয়েট দাখিল করেছে সিপিএম-কংগ্রেস।    

সিপিএম প্রার্থীদের ই-মনোনয়ন বৈধ। তাঁদের নাম প্রার্থী তালিকায় রাখতে হবে। মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনকে এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় কমিশন। বুধবার, কমিশনের হয়ে আইনজীবী কুনাল চট্টোপাধ্যায় শীর্ষ আদালতে মামলা দায়ের করেন। তবে শুরুতেই ধরা পড়ে ভুল।

আরও পড়ুন, আবার ছাপাতে হবে লক্ষ লক্ষ ব্যালট, ১৪ মে পঞ্চায়েত ভোট ঘিরে আরও জটিল হল অঙ্ক!

আবেদনের ২৫২ নম্বর পাতায় গিয়ে দেখা যায় আদালতের নাম-ই উল্লেখ করা হয়নি। লিভ পিটিশন মামলায় নেই প্রয়োজনীয় সই। সেইসঙ্গে জমা দেওয়া হয়নি ওকালতনামাও। সর্বমোট ৫টি ত্রুটি ধরা পড়ে কমিশনের দাখিল করা আবেদনপত্রে। এরপরই সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের অফিস থেকে কমিশনকে তাদের আবেদনের ত্রুটি শুধরে নিতে বলা হয়।

আগামী সোমবার পঞ্চায়েত ভোটের ঘোষিত দিন। ফলে, মামলা দায়েরের পর কমিশন দ্রুত শুনানির জন্য বিচারপতিদের দৃষ্টি আকর্ষণ করবে বলেই মনে করা হয়। কিন্তু আবেদনে ভুল ধরা পড়ার পর এদিন কমিশন আর সে পথে হাঁটেনি।

আরও পড়ুন, পঞ্চায়েত নিরাপত্তায় অখুশি আদালত, চূড়ান্ত রায় বৃহস্পতিবার

এদিকে, কমিশন ই-মনোনয়নের স্বীকৃতিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হওয়ার আগেই শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছে সিপিএম-কংগ্রেস। তাদের সাফ বক্তব্য, এই মামলার অংশীদারি ছিলেন তারা। তাই এই মামলায় কোনও নির্দেশের আগে যেন তাদের বক্তব্য শোনা হয়।

.