দত্তপুকুরে বাজি সরবরাহ চেইনের মূল চক্রী গ্রেফতার

চেন্নাই চলে গিয়েছিল বারাসত আক্রমপুরের ব্যবসায়ী এই মহম্মদ নজরুল ইসলাম। সেই সাথে চলছিল মজুত করে রাখা বিপুল পরিমাণ নিষিদ্ধ শব্দবাজি ও বিস্ফোরক ট্রাকে ট্রাকে ভরে বাইরে পাঠিয়ে দেওয়ার প্রচেষ্টাও। 

Updated By: Sep 1, 2023, 04:50 PM IST
দত্তপুকুরে বাজি সরবরাহ চেইনের মূল চক্রী গ্রেফতার

রণয় তেওয়ারি: দমদম বিমানবন্দরের বাইরে ওঁৎ পেতে থেকে গোপন সূত্র মারফৎ পাওয়া খবরের ভিত্তিতে দত্তপুকুর বাজি সরবরাহ চেইনের মূল চক্রীকে গ্রেফতার করল বেঙ্গল এসটিএফ। ধৃতের নাম মহম্মদ নজরুল ইসলাম। এয়ারপোর্টের বাইরে ফাঁদ পেতে গোপনে অপেক্ষায় ছিল এসটিএফ-এর একটি টিম। 

জানা গিয়েছে, দত্তপুকুর বিস্ফোরণ কাণ্ডের পরপরই এলাকা ছেড়ে চেন্নাই চলে গিয়েছিল বারাসত আক্রমপুরের ব্যবসায়ী এই মহম্মদ নজরুল ইসলাম। সেই সাথে চলছিল মজুত করে রাখা বিপুল পরিমাণ নিষিদ্ধ শব্দবাজি ও বিস্ফোরক ট্রাকে ট্রাকে ভরে বাইরে পাঠিয়ে দেওয়ার প্রচেষ্টাও। গত ২৯ অগাস্ট এরকমই পাঁচটি ট্রাক আটক করে এসটিএফ। গ্রেফতার হয় ২ জন। তদন্তে নেমে এসটিএফ-এর কছে উঠে আসে নজরুলের বিষয়ে বিভিন্ন তথ্য। তারপরই গোপন সূত্র মারফত খবর আসে যে বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় ফিরবে মহম্মদ নজরুল ইসলাম। আপাতত ধৃত নজরুলকে রিমান্ডে নিয়ে চলবে তদন্ত।

দত্তপুকুর বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন ৯ জন। বিস্ফোরণের তীব্রতা এতই ছিল যে, গোটা একটা বাড়ি ধূলিসাৎ হয়ে যায়। উড়ে যায় আশপাশের একাধিক বাড়ির ছাদ। কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয় গোটা এলাকা। ছড়িয়ে-ছিটিয়ে পড়ে দেহ। এমনকি দেহাংশ ছিটকে কয়েকশো মিটার দূরে বাড়ির ছাদে-উঠোনে গিয়েও পড়েছে! বিস্ফোরণকাণ্ডের জেরে সাসপেন্ড করা হয়েছে নীলগঞ্জ আউটপোস্টের ওসিকে। কর্তব্যের গাফিলতির অভিযোগে সাসপেন্ড করা হয়েছে ওসি হিমাদ্রি ডোগরাকে। নজরে দত্তপুকর থানার আইসির ভূমিকাও। অভিযোগ, বিস্ফোরণস্থল থেকে মেরেকেটে ১ কিলোমিটারের মধ্যেই অবস্থিত নীলগঞ্জ আউটপোস্ট। 

উল্লেখ্য, বিস্ফোরণের ঘটনায় স্থানীয়রা অভিযোগ করেছেন যে, পুলিস সব জেনেশুনেও চুপ ছিল। পুলিসকে বার বার অভিযোগ করা হলেও, স্মারকলিপি জমা দেওয়া হলেও পুলিস বা প্রশাসন কোনও ব্যবস্থা নেয়নি। বিস্ফোরণকাণ্ডে পুলিসের বিরুদ্ধে তোপ দেগেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। তাঁর বক্তব্য, 'দোকান পিছু আইসি ও মন্ত্রী ৫০ হাজার করে তোলা তুলতেন। ৬টা বাজি কারখানা থেকে ৫০ হাজার করে তোলা তোলে। আইসি ও মন্ত্রী অর্ধেক-অর্ধেক করে নেয়।' এমনকি তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠাদিবসের সমাবেশ থেকে দত্তপুকুর বিস্ফোরণকাণ্ডে পুলিসকে কাঠগড়ায় তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ও। মুখ্যমন্ত্রী বলেন, 'কেউ কোনও বেআইনি কাজ করছে। পুলিস চোখ বুজে দেখছে। সব পুলিস যদিও নয়। লোকাল থানাগুলিতে যাঁরা দায়িত্বে আছেন, তাঁরা কে কী করছেন, সেটা আমি আর বললাম না! নজর রাখছি, কে কী করছে না করছে।' 

আরও পড়ুন, C V Ananda Bose | Bratya Basu: উপাচার্যহীন ১১ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য রাজ্যপাল-ই! পালটা 'সুপ্রিম' হুঁশিয়ারি ব্রাত্যর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.