Durga Pujo 2022 : সুরবালার তাঁতের হাটে, শারদীয়ার বিকিকিনি

 নানান রঙের নানান ডিজাইনের শাড়ির সম্ভার নিয়ে চুচুঁড়ায় হাজির হয়েছে সুরবালা দত্ত তাঁতের হাট। তাঁতের ঢাকাই থেকে জামদানি টাঙাইল, বালুচরী শিল্ক রীতিমতো নজর কেড়েছে ক্রেতাদার।

Updated By: Sep 22, 2022, 10:53 AM IST
 Durga Pujo 2022 : সুরবালার তাঁতের হাটে, শারদীয়ার বিকিকিনি

জি ২৪ ঘন্টা ডিজিট্যাল ব্যুরো: পুজোয় চাই নতুন জুতো, একসময় বাঙালির পুজো শুরু হত খবরের কাগজে এই বিজ্ঞাপন দেখে। পুজোয় নতুন জুতো হোক না হোক, বাড়ির মেয়ে বউদের খান কয়েক আনকোরা শাড়ি চাই-ই চাই। দিন বদলেছে, কিন্তু ট্র্যাডিশন বদলায়নি। কোচবিহার থেকে কাকদ্বীপ ছবিটা একই। সব ঘরের বাইরেই যেন অলিখিত বোর্ড টাঙানো, পুজোয় চাই নতুন শাড়ি জামা। ফলে সারা বছর এই চারদিনের জন্য অধীর অপেক্ষায় থাকেন তাঁতিরা। টানাপোড়েনের জটিল নকশায় জড়িয়ে যায় অগুনতি গল্প। শহর-গঞ্জের আপাত মলিন দোকানগুলোতেও পড়ে নতুন রঙের প্রলেপ। লাগে নতুন আলোর সাজ। 

আরও পড়ুন: Durga Puja 2022: জমিদার নেই, দুঃস্থ গ্রামবাসীরাই চাঁদা তুলে বাঁচিয়ে রেখেছেন বাহিনবাড়ির পুজো!

নানা জায়গায় আয়োজন মেলা, প্রদর্শনীর। জমাট বাঁধে বিকিকিনি। তেমনই এক হাট বসেছে চুঁচুড়ায়। নানান রঙের নানান ডিজাইনের শাড়ির সম্ভার নিয়ে চুচুঁড়ায় হাজির হয়েছে সুরবালা দত্ত তাঁতের হাট। তাঁতের ঢাকাই থেকে জামদানি টাঙাইল, বালুচরী শিল্ক রীতিমতো নজর কেড়েছে ক্রেতাদার। হাটটি বসেছে চুচুঁড়ার  কারবালা মোড়ে। তাঁতিদের থেকে সরাসরি শাড়ি কিনতে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। রকমারি শাড়িগুলিও এখানে বিকোচ্ছে বাজারের তুলনায় অনেক দামে। প্রতি মঙ্গলবারে ফুলিয়া, শান্তিপুর, সমুদ্রগড়, ধাত্রীগ্রাম, কালনা, ধনেখালি ও বেগমপুরের মতো জায়গায় থেকে তাঁতিরা আসছেন হাটে। দাম সাধ্যের মধ্যে হওয়ায় থরে থরে লোকেরা ভিড় জমাচ্ছেন এই হাটকে কেন্দ্র করে। চাহিদা তুঙ্গে লিনেন বাটিক, মনিপুরি, হাকোভা এবং আসাম খাদির। প্লেন খাদির পাশাপাশি গর্জিয়াস শাড়ির সম্ভার দেখে অনেকেই আবার বিয়ের শপিংও করছে এই হাট থেকে। 

আরও পড়ুন: Durga Puja 2022 : চাঁচল রাজবাড়ির পুজো ১৭ দিন, উৎসবের থিম? সম্প্রীতি!

একের পর এক বিভিন্ন গোত্রের শাড়ি যেখানে বাজারে ছেয়ে যাচ্ছে। এই পরিস্থিতে তাঁতিদের অবস্থা দিনকে দিন হয়ে দাড়াচ্ছিল আরও শোচনীয়। সেখানে এই হাট মাতৃপক্ষের আগেই মুখে হাসি ফুটিয়ে তুলছে গ্রাম বাংলার তাঁতিদের। বিক্রিবাট্টা বাড়ায় বেশ খুশি তাঁতিরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.