Durga Puja 2022 : ৬২০০ ফুট উঁচুতে এবার চমক 'স্বর্গের পুজো'

Swarger Puja : উৎসবের আসার আনন্দে মেতে উঠেছে গোটা দেশের মানুষ। সেই আনন্দের ঢেউ এবার প্রথম আছড়ে পড়ল সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২০০ ফুট উচু পাহাড়ের কোলে। কালিম্পং জেলার গরুবাথান ব্লকের পাহাড়ের কোলে ছোট্ট দুটি গ্রাম ঝান্ডি ও সুন্তালে। দিনভর দেখা যায় মেঘ ও রোদের খেলা। শীতের দিনে কুয়াশায় ঢাকা পড়ে যায় গোটা গ্রাম। এদিক ওদিক মিলিয়ে গোটা চল্লিশ পরিবারের বাস। সম্প্রতি কয়েকটি হোমস্টে গড়ে উঠেছে এই দুই গ্রামে। তবে, এবারে পুজো শুরু হওয়ায় আনন্দে মেতে উঠেছে পর্যটন ব্যবসায়ী থেকে স্থানীয় মানুষ, সবাই।

Updated By: Sep 22, 2022, 10:21 PM IST
Durga Puja 2022 : ৬২০০ ফুট উঁচুতে এবার চমক 'স্বর্গের পুজো'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উৎসবের আসার আনন্দে মেতে উঠেছে গোটা দেশের মানুষ। সেই আনন্দের ঢেউ এবার প্রথম আছড়ে পড়ল সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২০০ ফুট উচু পাহাড়ের কোলে। কালিম্পং জেলার গরুবাথান ব্লকের পাহাড়ের কোলে ছোট্ট দুটি গ্রাম ঝান্ডি ও সুন্তালে। দিনভর দেখা যায় মেঘ ও রোদের খেলা। শীতের দিনে কুয়াশায় ঢাকা পড়ে যায় গোটা গ্রাম। এদিক ওদিক মিলিয়ে গোটা চল্লিশ পরিবারের বাস। সম্প্রতি কয়েকটি হোমস্টে গড়ে উঠেছে এই দুই গ্রামে। তবে, এবারে পুজো শুরু হওয়ায় আনন্দে মেতে উঠেছে পর্যটন ব্যবসায়ী থেকে স্থানীয় মানুষ, সবাই।

এখানে স্থানীয়দের জীবিকার প্রধান উৎস এলাচ, ঝাড়ুর চাষ এবং পশুপালন। বেশ কয়েক বছর আগে থেকেই শুরু হয়েছে পর্যটকদের আনাগোনা। সৃষ্টি হয়েছে নতুন কর্মসংস্থান। তবে পাহাড়ের এত উঁচুতে হিমালয়কন্যার আগমন উপলক্ষে পুজার আয়োজন এর আগে হয়নি। হবেই বা কী করে? মুষ্টিমেয় কিছু লোকের পক্ষে পাহাড়ের উপরে পুজো আয়োজন করা সম্ভব! তাই এখানের মানুষজন পুজার কয়দিন নিচে গরুবাথান এলাকায় পুজা দেখেই আনন্দ উপভোগ করতো। কিন্তু এবছর অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন দক্ষিণবঙ্গের পর্যটন ব্যবসায়ী শুভম পোদ্দার। কয়েকবছর আগেই এখানে একটি হোমস্টে তৈরি করেন। চলতি বছর তাঁর উদ্যোগেই প্রথম পাহাড়ের উপরে পর্বতরাজ হিমালয়কন্যা উমার আরাধনা হবে। স্থানীয় বাসিন্দাদের নিয়ে গড়ে তোলা হয়েছে, ‘ঝান্ডি-সুন্তালে ইউনাইটেড ক্লাব’। আর পুজোর নাম দেওয়া হয়েছে, ‘স্বর্গের দুর্গাপূজা’।

শুভমবাবু জানিয়েছেন, তাঁর পাহাড়ে থাকার এক অভিলাষ ছিল। সেই ইচ্ছা পূর্ণ করতেই এখানে হোমস্টে তৈরি করেন। এখন বহু পর্যটক আসেন পুজার মধ্যে। এখানে থাকতে গিয়ে দেখেন, পুজোর কয়েকদিন স্থানীয়রা আর পর্যটকরা পুজোর আনন্দ উপভোগ করতে না পেরে হাহুতাশ করেন। তাই গত একবছর ধরে উদ্যোগ নিয়ে এবার পুজার আয়োজন শুরু করে দিয়েছেন। স্থানীয়রাও সাহায্য করছে এই বিষয়ে।

আরও পড়ুন : Durga Puja 2022 : মহসীনের মহেশতলায় মিতালির দুর্গোৎসব

পাহাড়ের ওপরের এই পুজোর জন্য প্রতিমা এসেছে মালবাজার শহর থেকে। শিল্পী সুবল পাল। পুরোহিত আসছেন ময়নাগুড়ি থেকে। জোড়া ঢাকি আসবে সুদূর কলকাতা থেকে। পুজোর কয়দিন চলবে নানা অনুষ্ঠান ও ভোগপ্রসাদ বিতরণ। পুজার পর কলকাতা ও অন্যান্য জায়গার শিল্পীর সমন্বয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও ব্যবস্থা করা হচ্ছে। পাহাড়ের এই পুজোর টানে বহু সমতলের মানুষ পাহাড় মুখি হবে এমনটাই আশা করা যায়। স্বর্গের এই দুর্গা পুজোকে কেন্দ্র করে উৎসাহ দেখিয়েছে কলকাতার সেলিব্রেটি থেকে নেতারাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.