Rain in Bengal: বাঁকুড়া-পুরুলিয়া জুড়ে ডুবল ধান ও আলু! অকাল বৃষ্টিতে মাথায় হাত চাষিদের...

Rain in Bengal: বাঁকুড়া জেলায় এখন আমন ধান কাটার মরসুম চলছে। বহু জমিতে ধান কাটা অবস্থায় পড়ে রয়েছে। একই ছবি পুরুলিয়ায়। এই বৃষ্টি আমন ধানের ক্ষেত্রে ক্ষতিকর। তাই মাথায় হাত সেখানকার চাষিদের।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 7, 2023, 01:20 PM IST
Rain in Bengal: বাঁকুড়া-পুরুলিয়া জুড়ে ডুবল ধান ও আলু! অকাল বৃষ্টিতে মাথায় হাত চাষিদের...
ফাইল চিত্র

মৃত্যুঞ্জয় দাস ও মনোরঞ্জন মিশ্র: বাংলার উপকূলবর্তী এলাকায় বুধবার রাত থেকেই শুরু হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া। আর আজ, বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। মেঘলা আকাশে মাঝে মাঝে হালকা থেকে মাঝারি বৃষ্টি পড়ছে। কোথাও রীতিমতো জোরেই। মিগজাউমের জেরে লাগাতার বৃষ্টিতে বাঁকুড়া জেলায় আমন ধান ও আলু চাষে ব্যপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। আবহাওয়া দফতরসূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় বাঁকুড়া জেলায় মোট বৃষ্টি হয়েছে ৪৫.৯ মিলিমিটার। এই বৃষ্টিতেই কার্যত ডুবে গিয়েছে জেলার বিভিন্ন প্রান্তের ধান ও আলুর জমি।

আরও পড়ুন: WB Weather Update: দিনভর বিরক্তিকর বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ; আবহাওয়ার বদল কবে, জানাল হাওয়া অফিস

ডিসেম্বরের গোড়ায় বাঁকুড়া জেলায় এখন আমন ধান কাটার মরসুম চলছে। বহু জমিতে যেমন ধান কাটা অবস্থায় পড়ে রয়েছে, তেমনই বহু জমিতে ধান গাদা করাও রয়েছে। জমিতে জল জমে যাওয়ায় এই কাটা ধান এখন জলে ডুবে রয়েছে। ফলে ধানে অঙ্কুর হয়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয় কৃষকরা। 

অন্য দিকে, বাঁকুড়ার কোতুলপুর, জয়পুর, সোনামুখী, বিষ্ণুপুর, সিমলাপাল ও তালডাংরা-সহ বিভিন্ন ব্লকে এখন আলু বসানোর ভরা মরসুম চলছে। টানা বৃষ্টিতে ইতিমধ্যেই জমিতে বসানো আলু যেমন পচে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে, তেমনই যেসব জমিতে আলু বসানোর প্রক্রিয়া শুরু করেছিলেন চাষিরা, সেই জমিগুলিতে আলু বসানোর প্রক্রিয়া পিছিয়ে যাবে বলেও মনে করছে চাষিদের একাংশ।

আরও পড়ুন: West Bengal Weather Update: মেঘ-বৃষ্টি কেটে কবে উঠবে রোদ? জেনে নিন কবে থেকে পড়ছে শীত...

ওদিকে, নিম্নচাপের জেরে মঙ্গলবার থেকে অবিরত বৃষ্টিপাত হচ্ছে দক্ষিণবঙ্গের পুরুলিয়া জেলাতেও। এখনও পর্যন্ত ৩৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে সেখানে। আজ, বৃহস্পতিবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি। টানা বৃষ্টির জেরে মানুষ প্রায় গৃহবন্দি। এই বৃষ্টি আমন ধানের ক্ষেত্রে ক্ষতিকর। অকাল বৃষ্টিতে তাই মাথায় হাত চাষিদের। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.